ঢাকা বুধবার, ২৮ জুলাই ২০২১, ১৩ শ্রাবণ ১৪২৮, ১৭ যিলহজ ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

গাদ্দাফির ছেলে সাইফ লিবিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে ‘লড়তে চান’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুন, ২০২১, ৮:৩৭ পিএম

লিবিয়ার আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হতে চান লিবিয়া আলোচিত শাসক মুয়াম্মার গাদ্দাফির ছেলে সাইফ আল-ইসলাম গাদ্দাফি। তার এক সহযোগীর সঙ্গে কথা বলে এ তথ্য জানিয়েছে ব্রিটেনের প্রভাবশালী পত্রিকা দ্য টাইমস। ২০১১ সালে লিবিয়ার একটি মরুভূমিতে আটক হওয়ার পর সাইফকে আর প্রকাশ্যে দেখা যায়নি। বাবার মৃত্যুর পর ২০১৫ সালে তার বিরুদ্ধে মৃত্যুদণ্ডাদেশ দেওয়া হয়। কিন্তু বছর দুই পর ছাড়া পেয়ে জিন্টানের উত্তর-পশ্চিম অঞ্চলে নিজেকে লুকিয়ে রাখেন তিনি।

দ্য টাইমসের সঙ্গে আলাপকালে সাইফের ওই সহযোগী বলেন, তিনি খুব দ্রুত প্রকাশ্য জীবনে ফিরে নির্বাচনের ব্যাপারে বিবৃতি দেবেন। তার সহযোগীরা জানান, সাইফ বিদেশি কূটনৈতিকদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করছেন, যাতে তাদের সমর্থন নিয়ে রাজনীতিতে ফিরতে পারেন। এর আগে গাদ্দাফি ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার থেকে শুরু করে সাবেক মন্ত্রী পিটার ম্যান্ডেলসন এবং অস্ট্রেলিয়ার কট্টর ডানপন্থী নেতা জর্জ হায়দারের সমর্থন অর্জন করেন।

লিবিয়ায় আগামী ২৪ ডিসেম্বর প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার কথা। গাদ্দাফির ছেলে মনোনয়ন চাইলেও নির্বাচনী আইনে বাধার মুখে পড়তে পারেন। তার রাজনৈতিক জীবনে ফেরা রীতিমতো জটিল একটি ব্যাপার হবে। কারণ, লিবিয়ার পাশাপাশি ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্টে তার নামে ওয়ারেন্ট রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
মোঃ+দুলাল+মিয়া ১২ জুন, ২০২১, ৮:৪১ পিএম says : 0
আলহামদুলিললাহ এতো দিন পরে একজন রাষ্ট্র নায়ক পাইবে ।
Total Reply(0)
মোঃ+দুলাল+মিয়া ১২ জুন, ২০২১, ৮:৪২ পিএম says : 0
আলহামদুলিললাহ এতো দিন পরে একজন রাষ্ট্র নায়ক পাইবে । আমি সমর্থন করি।
Total Reply(0)
জোহেব শাহরিয়ার ১৩ জুন, ২০২১, ১২:০৩ এএম says : 0
লিবিয়ায় গাদ্দাফি ছিলো পশ্চিমাদের বিরুদ্ধে প্রতিরোধের প্রতীক। তার সন্তানও এর ব্যাতিক্রম হবে না। তাই আমি সাইফ আল-গাদ্দাফিকেই লিবিয়ার প্রেসিডেন্ট হিসেবে দেখতে চাই।
Total Reply(0)
Mamun Hossain ১২ জুন, ২০২১, ৯:৪৫ পিএম says : 0
লিবিয়ার জন্য এমন একজন নেতা প্রয়োজন।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন