বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

চট্টগ্রামে ভারতীয় ডেল্টা ধরনের করোনা ভাইরাসের সামাজিক সংক্রমণ প্রাথমিকভাবে শুরু হয়েছে

চবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১৪ জুন, ২০২১, ৭:৪৮ পিএম

চট্টগ্রামের কোভিড-১৯ আক্রান্ত রোগীদের মধ্যে ২টি ভারতীয় (ডেল্টা ভ্যারিয়েন্ট) প্রকরণ সনাক্ত করা হয়েছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের(চবি) জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগ এবং আইসিডিডিআরবির যৌথ গবেষণায় এই তথ্যটি উঠে আসে।

ভারতীয় প্রকরণ সনাক্তকরণের বিষয়টি নিশ্চিত করেছেন চবি জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ আল-ফোরকান।

গবেষণায় জানা যায় চট্টগ্রাম বিভাগের সাতটি কোভিড-১৯ শনাক্তকরণ ল্যাব এবং হাসপাতাল থেকে সংগ্রহ করা ৪২টি নমুনার প্রকরণ বিশ্লেষণ করা হয়েছে। এগুলোর মধ্যে ২টি (৪.৮%) ভারতীয় (ডেল্টা ভ্যারিয়েন্ট), ৩টি (৭.২%) নাইজেরিয় (ইটা ভ্যারিয়েন্ট), ৪টি (৯.৫%) যুক্তরাজ্যের (আলফা ভ্যারিয়েন্ট) এবং বাকি ৩৩টি (৭৮.৫%) দক্ষিণ আফ্রিকার (বিটা ভ্যারিয়েন্ট) প্রকরণ সনাক্ত হয়েছে। গবেষণায় আরও জানা যায়, ভারতীয় প্রকরণে আক্রান্ত দুইজন রোগীর কেউই সম্প্রতি ভারতে যাননি এবং তাদের জানামতে ভারত ফেরত কারো সংস্পর্শেও আসেননি। এখানে উল্লেখ্য যে, চট্টগ্রামে এর আগে ভারতীয় প্রকরণ সনাক্ত হয়নি। এ তথ্য থেকে গবেষক দলটি ধারণা করছেন, চট্টগ্রামে ভারতীয় প্রকরণের সামাজিক সংক্রমণ প্রাথমিকভাবে শুরু হয়েছে।

গবেষণার প্রধান গবেষক প্রফেসর ড. মোহাম্মদ আল্‌-ফোরকান বলেন, “বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী চীনের উহান থেকে সারা পৃথিবীতে ছড়িয়ে পড়া কোভিড-১৯ সংক্রমণের শুরু থেকে এই পর্যন্ত সার্স-কভ-২ (করোনাভাইরাস) মোট ১০ বার রূপ পরিবর্তন করার মাধ্যমে ৬টি দেশে (যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, দক্ষিণ আফ্রিকা, নাইজেরিয়া, ব্রাজিল এবং ভারত) অতিসংক্রমন এবং মহামারী আকার ধারণ করে। আমাদের বর্তমান গবেষণায় চট্টগ্রামে চারটি প্রকরণের উপস্থিতি পাওয়া গেছে। বিভিন্ন দেশ হতে এপর্যন্ত প্রাপ্ত তথ্য অনুযায়ী ভারতীয় প্রকরণের সংক্রমণ ক্ষমতা অত্যধিক এবং অতিসত্বর বিষয়টিকে গুরুত্ব সহকারে বিবেচনাপূর্বক সতর্কতামুলক ব্যবস্থা গ্রহণ না করলে এই প্রকরণটি দ্রুত ছড়িয়ে পড়বে, যার পরিণতি ভারতের মত ভয়াবহ হতে পারে”।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps