বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

পাঁচ দিনের ব্যবধানে দালালসহ আটক ১৫

ঝিনাইদহ সীমান্তে অবৈধ অনুপ্রবেশ বাড়ছে

শিহাব মল্লিক, শৈলকুপা (ঝিনাইদহ) থেকে : | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২১, ১২:০৩ এএম

সম্প্রতি হু হু করেই বেড়েই চলেছে অবৈধ অনুপ্রবেশ। প্রায়শ আটক হচ্ছে মহেশপুর সীমান্তে বিভিন্ন বয়সের নারী, পুরুষসহ বৃদ্ধ ও শিশু। মহেশপুর ৫৮ বিজিবির সহকারী পরিচালক মোহাম্মদ নজরুল ইসলাম খান জানান, সীমান্তের ১০ কিলোমিটার এলাকায় কাঁটাতারের বেড়া নেই, ভাল রাস্তাঘাট নেই এমনটি পর্যাপ্ত যানবাহনেরও অভাব রয়েছে। প্রতিক‚ল আবহাওয়ায় রাতের আধারে দীর্ঘ এলাকা হেঁটে ও বাইসাইকেলে পাহারা দেওয়া খুব কঠিন হয়ে পড়ে। করোনাকালীন সীমান্তের অনুপ্রবেশ রোধে কঠোর অবস্থানের রয়েছে বিজিবি, সে কারনেই আটক হচ্ছে অনুপ্রবেশকারীরা। গতকাল সকাল ৭টার দিকে ২ দালালসহ ৯ জনকে আটক করেছে মহেশপুর ৫৮ বিজিবি। জীবননগর বিওপির দায়িত্বপূর্ণ এলাকার চুয়াডাঙ্গা জেলার জীবনগর থানার হাসাদাহ বাসস্ট্যান্ড এলাকা থেকে তাদেরকে আটক করা হয়। এর আগে গত ১১ জুন বৃহস্পতিবারেও মহেশপুর সীমান্তের জুলুলী ও বৃত্তিপাড়া থেকে ৬ জনকে আটক করা হয়েছে।

গতকাল আটকৃতরা হলেন, নড়াইল জেলার কালিয়া থানার মাধবপাশা গ্রামের কিশলো মৃধা এর ছেলে সুজন মৃধা (১৫), খুলনার ফুলতলা থানার দামুদা গ্রামের মৃত আব্দুল সাত্তার এর ছেলে মিঠু শেখ (৩৯) ও তার স্ত্রী তানিয়া বেগম (৩৩), ডুমুরিয়া থানার চিচড়ি গ্রামের ইমন আলী সরদার এর ছেলে আব্দুল হালিম (৪০), রাজবাড়ি জেলার গোয়ালন্দ থানার নতুনপাড়া গ্রামের মৃত আলী আহমদ এর স্ত্রী রশিদা বেগম (৫৫), কালিয়া গ্রামের মো. আব্দুস ছামাদ এর ছেলে মিলন হোসেন (৩৩) এবং অবৈধভাবে সীমান্ত পারাপারের সহায়তাকারী মহেশপুর থানার শ্যামকুড় গ্রামের রায়হান মোল্লা এর ছেলে সাদ্দাম হোসেন (৩০) এবং পীরগাছা গ্রামের মুনসুর আহমেদ এর ছেলে মো. সেলিম (৩৩)।

মহেশপুর ৫৮ বিজিবির সহকারী পরিচালক মোহাম্মদ নজরুল ইসলাম খান জানান, কয়েকজন অবৈধভাবে ভারত থেকে বাংলাদেশে প্রবেশের চেষ্টা করছে এমন সংবাদের ভিত্তিতে মহেশপুর ব্যাটালিয়নের (৫৮ বিজিবি) অধীন জীবননগর বিওপির দায়িত্বপূর্ণ এলাকার চুয়াডাঙ্গা জেলার জীবনগর থানার হাসাদাহ বাসষ্ট্যান্ড এলাকায় অভিযান চালালে নারী-পুরুষ, শিশু ও দুই দালালসহ ৯ জনকে আটক করা হয়। আটককৃত বাংলাদেশী নাগরিকদের অবৈধভাবে ভারত হতে বাংলাদেশে প্রবেশ করার অপরাধে এবং অবৈধভাবে সীমান্ত পারাপারে সহায়তা করার অপরাধে পাসপোর্ট অধ্যাদেশ ১৯৭৩ এর ১১(১)(গ) ধারায় চুয়াডাঙ্গা জেলার জীবননগর থানায় মামলা দায়ের ও সোপর্দ করা হয়েছে।

অপরদিকে ঝিনাইদহের সিভিল সার্জন ডা. সেলিনা বেগম জানান, সম্প্রতি ভারত থেকে যারাই বাংলাদেশ প্রবেশ করেছে এর মধ্যে বেশিরভাগই করোনা ঝুঁকিপূর্ণ। এ ব্যাপারে সীমান্তে দায়িত্বশীলদের আরো কঠোর হওয়ার অনুরোধ জানানো হয়েছে।

৫৮ বিজিবির সহকারী পরিচালক মোহাম্মদ নজরুল ইসলাম খান বলেন, মহেশপুরের সাথে ভারতে ৭০ কিলোমিটার দীর্ঘ সীমান্ত এলাকা রয়েছে এর মধ্যে ১০ কিলোমিটার কাঁটাতারবিহীন। দু’একদিন পরপরই অবৈধ অনুপ্রবেশকারীদের আটক করা হয়। কিন্তুু দূর্বল পাসপোর্ট আইনের কারণে এরা খুব সহজেই পার পেয়ে যাচ্ছে। সে কারণে ১৯৭৩ সালের পাসপোর্ট অধ্যাদেশ আইন যুগোপযোগী করার প্রয়োজন বলেও তিনি মন্তব্য করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন