ঢাকা রোববার, ২৫ জুলাই ২০২১, ১০ শ্রাবণ ১৪২৮, ১৪ যিলহজ ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

দুই মাসে শনাক্তের হার সর্বোচ্চ মৃত্যু ৫৪

দেশে করোনাভাইরাস রাজশাহী বর্তমানে হটস্পট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২১, ১২:০০ এএম

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরো ৫৪ জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত করোনায় দেশে মোট মৃত্যু হয়েছে ১৩ হাজার ৩৯৯ জনের। গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৩ হাজার ৮৮৩ জন। মোট শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৮ লাখ ৪৪ হাজার ৯৭০ জন। গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয় ভারতীয় ভ্যারিয়েন্ট ডেল্টা ছড়িয়ে পড়ায় এখন করোনার হটস্পট রাজশাহী বিভাগ।
বিজ্ঞপ্তিতে বলা হয় নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৮ দশমিক ৫৯ শতাংশ। এটি গত দুই মাসের মধ্যে সর্বোচ্চ। এর আগে গত ১৮ এপ্রিল শনাক্তের হার ছিল ১৯ শতাংশ । ২৪ ঘণ্টায় ২১ হাজার ৩৭৩ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। পরীক্ষা করা হয়েছে ২০ হাজার ৮৮২টি। দেশে এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৬২ লাখ ৮৮ হাজার ৫৩৯টি। মোট পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৩ দশমিক ৪৪ শতাংশ।

স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ১ হাজার ৯৫৫ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৭ লাখ ৭৮ হাজার ৪২১ জন।
গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৫৪ জনের মধ্যে চট্টগ্রাম বিভাগেরই ১৫ জন। এছাড়া ঢাকায় ১২, রাজশাহীতে ১২, খুলনায় ৮, বরিশালে ৪, সিলেটে ২ এবং ময়মনসিংহে ১ জন মারা গেছেন।

২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ৩৫ জন পুরুষ এবং ১৯ জন নারী। এদের মধ্যে বাসায় মারা গেছেন ২ জন। বাকিরা সবাই হাসপাতালে মারা গেছেন। এ পর্যন্ত ভাইরাসটিতে মোট মারা যাওয়া ১৩ হাজার ৩৯৯ জনের মধ্যে পুরুষ ৯ হাজার ৬২৩ জন এবং নারী ৩ হাজার ৭৭৬ জন। নিহতদের বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ২৬ জনেরই বয়স ৬০ বছরের বেশি। এছাড়া ৫১ থেকে ৬০ বছরের ১৫, ৪১ থেকে ৫০ বছরের ৭, ৩১ থেকে ৪০ বছরের ৫ জন এবং ২১ থেকে ৩০ বছরের ১ জন রয়েছেন।
উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত প্রথম একজনের মৃত্যু হয়।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বজুড়ে মৃত্যুর সংখ্যা ছাড়িয়ে গেছে ৪০ লাখের গণ্ডি। নিজস্ব হিসাবের বরাত দিয়ে শুক্রবার (১৮ জুন) সকালে এক প্রতিবেদনে একথা জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। করোনা মহামারিতে বৈশ্বিক মৃত্যুর সংখ্যা বৃহস্পতিবারই ৪০ লাখ পার হয়েছে বলে ওই প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থাটি।
এদিকে রাজধানী ঢাকার পাশাপাশি রাজশাহী বিভাগে মহামারি করোনায় প্রাণহানি বাড়ছে। এরোই মধ্যে এ বিভাগে মৃত্যের সংখ্যা ৭০০ ছড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় বিভাগের ৮ জেলায় প্রাণ হারিয়েছেন ৯ জন। এ নিয়ে বিভাগে প্রাণহানি দাঁড়াল ৭০৭ জনে। ২৪ ঘণ্টায় বিভাগে করোনা ধরা পড়েছে ৮১৮ জনের। এনিয়ে করোনা সংক্রমণ দাঁড়াল ৪৫ হাজার ৮৮৯ জনে।

স্বাস্থ্য দফতরের সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য তুলে ধরে বলা হয়, করোনার হটস্পট এখনো রাজশাহী। এই জেলায় এক দিন ৩৫৯ জনের করোনা ধরা পড়েছে। এটি গত ২৪ ঘণ্টায় বিভাগে করোনা সংক্রমণের সর্বোচ্চ রেকর্ড। একই দিনে জয়পুরহাটে ৯১, পাবনায় ৭৬, চাঁপাইনবাবগঞ্জে ৭৫, নাটোরে ৬৫, বগুড়ায় ৬১, নওগাঁয় ৫৮ এবং সিরাজগঞ্জে ৩৩ জনের করোনা ধরা পড়েছে। বিভাগীয় স্বাস্থ্য দফতরের সর্বশেষ তথ্য অনুযায়ী, বিভাগে করোনায় যে ৭০৭ জন প্রাণ হারিয়েছেন তার মধ্যে সর্বোচ্চ ৩৩৮ জন বগুড়া জেলার বাসিন্দা। এছাড়া রাজশাহীতে ১১৮, চাঁপাইনবাবগঞ্জে ৮৬, নওগাঁয় ৬০, নাটোরে ৩৯, সিরাজগঞ্জে ২৭, পাবনায় ২২ এবং জয়পুরহাটে ১৭ জন প্রাণ হারান।

এ পর্যন্ত বিভাগের ৮ জেলায় হাসপাতালে চিকিৎসাধীন ৪ হাজার ৬০৭ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হয়েছেন ৬০ জন। এ পর্যন্ত বিভাগে করোনাজয় করেছেন ৩৪ হাজার ৭১৬ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় হাসপাতাল ছেড়েছেন ১৬৯ জন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন