ঢাকা বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১৪ শ্রাবণ ১৪২৮, ১৮ যিলহজ ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ওলির মন্তব্যে ফের বিব্রত ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২১, ১২:০০ এএম

সোমবার ছিল যোগ ব্যায়াম দিবস। এদিন একটি মন্তব্য করে ফের আলোড়ন ফেলে দিলেন নেপালের কেয়ারটেকার প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি। তিনি বলেন, ‘যোগ ব্যায়ামের উৎস নেপালে, ভারতে নয়। বিশ্বে যখন যোগ ব্যায়াম প্রথম চালু হয় তখন ভারতের কোনও অস্তিত্বই ছিলই না।’

বিশ্ব যোগ দিবস উপলক্ষ্যে নিজের বাসভবনে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন নেপালের প্রধানমন্ত্রী। সেখানেই তিনি যোগ ব্যায়ামের উৎস নিয়ে বিতর্কিত মন্তব্যটি করেন। এদিন কেপি শর্মা ওলি বলেন, ‘ভারতের কোনও অস্তিত্বই ছিল না আগে। একাধিক ভূখণ্ডে বিভক্ত ছিল ভারত।’ একইসঙ্গে আবার তিনি বলেন, ‘ভারত সেই সময় ছিল একটি উপমহাদেশ।’ তার এই মন্তব্যের পর থেকেই বিতর্কের ঝড় শুরু হয়েছে আন্তর্জাতিক রাজনীতিতে। যোগ ব্যায়ামের উৎস খুঁজতে উৎসুক হয়ে পড়েছেন সাধারণ মানুষজনও।
করোনা আবহে সোমবার সারা ভারতজুড়ে পালিত হয় আন্তর্জাতিক যোগ দিবস। সাধারণ মানুষের পাশাপাশি প্রেসিডেন্ট, কেন্দ্রীয় মন্ত্রীরাও সামিল হন যোগ দিবসে। সোমবারে সকাল সকাল যোগ ব্যায়াম করেন প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ, ভাইস প্রেসিডেন্ট ভেঙ্কাইয়া নাইডু সহ কেন্দ্রীয় মন্ত্রীরা। যোগ ব্যায়ামরত একটি ছবি পোস্ট করে কোবিন্দ টুইটারে লেখেন, ‘আন্তর্জাতিক যোগ দিবসে সকলকে শুভেচ্ছা। হাজার হাজার বছর ধরে লক্ষ লক্ষ মানুষকে সুস্বাস্থ্য ও মনকে সংযত করার উপায় হিসাবে আমাদের ঋষিরা বিশ্ববাসীকে যোগ উপহার দিয়েছে। মানবতার উদ্দেশ্যে যোগ ভারতের এক অনন্য উপহার। করোনার ক্ষেত্রেও এটি সহায়ক হতে পারে।’ এর আগেও এ ধরণের মন্তব্য করে ভারতকে বিব্রত করেছিলেন ওলি। গত বছরে জুনে তিনি দাবি করেছিলেন যে, হিন্দু দেবতা রামের জন্মভূমি আসল অয়োধ্য ভারতে নয়, নেপালে। তার আগে গত বছরের মে মাসে তার সরকার ভারতের অধিকৃত তিনটি এলাকা অর্ন্তভূক্ত করে নতুন মানচিত্র প্রণয়ন করেছিল। সূত্র : টিওআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মনির হোসেন মনির ২৩ জুন, ২০২১, ৩:৫৩ এএম says : 0
নেপালের কেয়ারটেকার প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলির সাহস আছে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন