বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

সারাদেশে ৩ হাজার কি.মি. সড়ক নাজুক

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২১, ১২:০২ এএম

গত বছরের তুলনায় সড়ক ও জনপথ অধিদপ্তরের (সওজ) অধীনে থাকা সড়কের অবস্থার কিছুটা উন্নতি হলেও, এখনো তিন হাজার কিলোমিটারের বেশি সড়ক ‘নাজুক, খারাপ বা খুব খারাপ’ অবস্থায় আছে বলে সওজের এক সমীক্ষায় জানা গেছে। বেহাল দশায় থাকা এ তিন হাজার কিলোমিটার সড়ক সওজের মোট সড়কের ১৬ দশমিক ২৬ শতাংশ। মেইনটেনেন্স অ্যান্ড রিহ্যাবিলিটেশন নিডস রিপোর্ট ২০২১-২২ এর তথ্য অনুযায়ী, বর্তমান অর্থবছরে এগুলো মেরামত করতে প্রায় ১৫ হাজার ৬০৬ দশমিক ছয় কোটি টাকা প্রয়োজন হবে। কিন্তু, সরকার বাজেটে এ বাবদ তিন হাজার ১১ কোটি টাকা বরাদ্দ দিয়েছে, যা প্রয়োজনীয় অর্থের প্রায় পাঁচ ভাগের একভাগ মাত্র। তার ওপর, এ অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে সারাদেশের সব সড়ক ও সেতু মেরামত ও রক্ষণাবেক্ষণ বাবদ। ফলে জরাজীর্ণ সড়ক, বিশেষ করে জেলা পর্যায়ের জরাজীর্ণ সড়কগুলোর অবস্থা আরও খারাপের দিকে যাবে বলে মনে করছেন সওজের প্রকৌশলীসহ বিশেষজ্ঞরা। কারণ তহবিল সংকট থাকায় মেরামতের ক্ষেত্রে এসব সড়ক অগ্রাধিকার পাবে না।
সড়ক দুর্ঘটনার একটি বড় কারণ হিসেবে ধরা হয় সড়কের বেহাল দশাকে। আর এ বেহাল অবস্থার জন্য অতিরিক্ত পণ্যবাহী পরিবহন, পানিবদ্ধতা ও দুর্বল নির্মাণ কাজকে দায়ী করছেন বিশেষজ্ঞরা। সওজ কর্তৃপক্ষ অবশ্য দুর্বল নির্মাণ কাজকে এর মূল কারণগুলোর একটি হিসেবে মানতে নারাজ। তারা এ দুর্দশার জন্য অতিরিক্ত পণ্যবাহী পরিবহন ও জলাবদ্ধতার পাশাপাশি বাজেট বরাদ্দের অপ্রতুলতাকে দায়ী করছেন।
সওজের তথ্য অনুসারে, সারাদেশে তাদের অধীনে ২২ হাজার ৪২৮ কিলোমিটার জাতীয় ও আঞ্চলিক মহাসড়ক এবং জেলা সড়ক রয়েছে। যেহেতু পর্যাপ্ত বরাদ্দ থাকে না, তাই নিজেদের অধীনে থাকা সড়কগুলো মেরামতের মোট ব্যয় নির্ধারণ করতে এবং মেরামতের ক্ষেত্রে অগ্রাধিকার ঠিক করতে প্রতি বছরই সমীক্ষা পরিচালনা করে থাকে সওজ। সবশেষ সমীক্ষাটি চালানো হয়েছে গত বছরের নভেম্বর থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত সময়ে। গত রোববার সওজের ওয়েবসাইটে এ সমীক্ষার প্রতিবেদন প্রকাশ করা হয়। প্রতিবেদন অনুসারে, এ বছর মোট ১৮ হাজার ৪৭৩ দশমিক ৬৭ কিলোমিটার (সওজের মোট সড়কের ৮২ দশমিক ৩৬ শতাংশ) সড়কের ওপর সমীক্ষা চালানো হয়েছে। উন্নয়ন বা পুনর্র্নিমাণ কাজ চলছে এমন সড়কগুলোকে জরিপের আওতায় আনা হয়নি। সমীক্ষায় এক হাজার ৫২৪ কিলোমিটার (আট দশমিক ২৫ শতাংশ) সড়ককে ‘নাজুক’, ৭৮৯ দশমিক ছয় কিলোমিটার সড়ককে ‘খারাপ’ এবং ৬৯১ দশমিক ৮৩ কিলোমিটার সড়ককে ‘খুব খারাপ’ অবস্থার হিসেবে চিহ্নিত করা হয়েছে। এ তিনটি মিলিয়ে সওজের মোট তিন হাজার ছয় কিলোমিটার সড়ক বেহাল অবস্থায় আছে। বাকি সড়কগুলো ‘ভালো’ অথবা ‘মোটামুটি’ অবস্থায় আছে বলে সমীক্ষার ফলাফলে বলা হয়েছে।
গত বছরের জুলাইয়ে প্রকাশিত পূর্ববর্তী সমীক্ষা প্রতিবেদনে তিন হাজার ৫৯০ কিলোমিটার (১৮ দশমিক ৬১ শতাংশ) সড়ককে ‘নাজুক, খারাপ অথবা খুব খারাপ’ অবস্থার হিসেবে চিহ্নিত করা হয়েছিল। ২০১৯ সালের সমীক্ষায় এ তিন ধরনের অবস্থায় চিহ্নিত করা হয়েছিল চার হাজার ২৪৭ কিলোমিটার সড়ককে (২৪ দশমিক ৩৪ শতাংশ)।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন