রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সম্পর্কের বরফ কি গলবে?

মায়ের ভাস্কর্য উন্মোচনে কাছাকাছি দুই ভাই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২১, ১২:০০ এএম

প্রায় সিকি শতাব্দী আগে প্যারিসের টানেলে সেই ভয়াবহ লিমুজিন দুর্ঘটনা না-ঘটলে বৃহস্পতিবার ষাট বছরে পা দিতেন প্রিন্সেস ডায়ানা। তবে জনপ্রিয়তায় আজও সমান অপ্রতিদ্বন্দ্বী তিনি। দিনটিকে স্মরণীয় করে রেখে লন্ডনের কেনসিংটন প্রাসাদে বৃহস্পতিবার তার ভাস্কর্য উন্মোচন করেন তার দুই সন্তান প্রিন্স উইলিয়াম এবং হ্যারি।
রাজবাড়ির পারিবারিক শিল্পী আয়ান র‌্যাঙ্ক-ব্রডলের তৈরি ডায়ানার ভাস্কর্যকে ঘিরে রয়েছে তিনটি শিশু। ভাস্কর্যটি যেন ডায়ানার জনকল্যাণমূলক কাজের প্রতীক। সেবামূলক কাজে মায়ের অবদানকে স্মরণীয় করে রাখতে ২০১৭ সালে ডায়ানার ২০তম মৃত্যুবার্ষিকী এই ভাস্কর্য তৈরির কথা ভাবেন উইলিয়াম-হ্যারি। স্থাপত্যের পাদদেশে ডায়ানার নাম ও ভাস্কর্য উন্মোচনের তারিখ খোদাই করা রয়েছে। তার সামনে একটি পাথরে খোদাই করা রয়েছে ‘দ্য মেজার অব আ ম্যান’ কবিতাটির সারমর্ম। ২০০৭ সালে প্রিন্সেসের স্মৃতিতেই লেখা হয়েছিল এই কবিতা। এ দিনের অনুষ্ঠানের শেষে এক যৌথ বিবৃতিতে উইলিয়াম-হ্যারি বলেন, ‘ভালবাসা, জীবনীশক্তি, দৃঢ়চেতা মনোভাব এবং আরও যা যা গুণ ছিল মায়ের, তার মধ্যে দিয়েই আশপাশের জীবনগুলিকে বদলে দিতে চাইতেন মা। আজ তার ৬০তম জন্মদিন। রোজ মনে হয়, মা যদি আমাদের কাছে থাকতেন। এই ভাস্কর্য তার জীবন আর কাজের প্রতীক হয়ে উঠুক।’
মায়ের ভাস্কর্য উন্মোচনের অনুষ্ঠানকে ঘিরেই ফের কাছাকাছি এলেন দুই ভাই। মায়ের স্মৃতিচারণের মধ্যে দিয়েই কি তবে দুই ভাইয়ের সম্পর্কে উষ্ণতা ফিরবে, আশায় বুক বাঁধছেন ব্রিটেনবাসী। অনুষ্ঠান উপলক্ষে কয়েক দিন আগেই ব্রিটেনে ফিরেছেন হ্যারি। বাধ্যতামূলক কোয়রেন্টিন কাটিয়ে যাতে নির্ধারিত দিনে অনুষ্ঠানে যোগ দিতে পারেন। বুধবার অবশ্য তাকে অসুস্থ শিশুদের জন্য একটি চ্যারিটি অনুষ্ঠানে দেখা গিয়েছিল।
বছর খানেক আগে ব্রিটেন ছেড়েছেন হ্যারি। রাজপরিবারের দায়িত্ব থেকে অব্যাহতি নিয়ে ক্যালিফর্নিয়ায় সপরিবার স্থায়ী হয়েছেন। তবে প্রকাশ্যে কেউ কিছু না বললেও দুই ভাইয়ের সম্পর্কে যে চিড় ধরেছে তার নানা আভাস-ইঙ্গিত মিলেছে। দাদা ফিলিপের অন্ত্যেষ্টির অনুষ্ঠানের পরে দু’ভাইকে আর একসঙ্গে দেখা যায়নি। তাই এই অনুষ্ঠানে উইলিয়াম-হ্যারিকে নিয়ে সাংবাদিক আর চিত্রগ্রাহকদের উৎসাহ কম ছিল না। এ দিনের অনুষ্ঠান উপলক্ষে চার হাজারেরও বেশি ফুল গাছে সেজে উঠেছিল প্রাসাদের সাঙ্কেন গার্ডেন। কেনসিংটন প্রাসাদে থাকার সময়ে এই বাগানে একান্ত সময় কাটাতে পছন্দ করতেন ডায়ানা। তার পছন্দের সাদা ও হালকা রঙের ফুলে সাজানো হয়েছে বাগানটি। সময় লেগেছে ৪০ দিনেরও বেশি। ফরগেট-মি-নট, সাদা গোলাপ, সাদা টিউলিপ, ব্যালেরিনা, ডালিয়া, নারসিসি, ডেইজি কী নেই সেই সমারোহে!
তবে কোভিড-বিধি মেনে রাশ টানা হয়েছিল আমন্ত্রিতের তালিকায়। হ্যারি-উইলিয়াম ছাড়া ছিলেন ডায়ানার ভাই-বোনেরা। আমন্ত্রিত ছিলেন শিল্পী র‌্যাঙ্ক-ব্রডলে। আর ছিলেন সাঙ্কেন গার্ডেনে ফুলসজ্জার দায়িত্বে থাকা পিপ মরিসন। তবে সদ্যোজাত কন্যাকে নিয়ে ক্যালিফর্নিয়া থেকে আসতে পারেননি হ্যারির স্ত্রী মেগান। উইলিয়ামের স্ত্রী কেট আগেই তিন সন্তানকে নিয়ে ওই ভাস্কর্য দেখে গিয়েছেন। ছিলেন না তিনিও। অনুষ্ঠানে থাকছেন না বলে আগেই জানিয়েছিলেন ডায়ানার স্বামী, প্রিন্স চার্লস। ঘনিষ্ঠ সূত্রের খবর, দিনটি শুধু ছেলেদের হোক— এই বার্তাই দিয়েছেন তিনি। অনুষ্ঠানে অনুপস্থিত ছিলেন রানিও। রাজ পরিবার সূত্রের খবর, আগামী দিনে সাধারণ দর্শনার্থীদের জন্য এই বাগান খুলে দেয়া হবে। সূত্র : দ্য গার্ডিয়ান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
মিরাজ আলী ৩ জুলাই, ২০২১, ৪:২৮ এএম says : 0
খুবই ভালো খবর। সম্পর্ক ভালো করা দরকার।
Total Reply(0)
কষ্টের জীবন ৩ জুলাই, ২০২১, ৪:২৯ এএম says : 0
মায়ের স্মৃতিচারণের মধ্য দিয়েই তাদের মধ্যে বন্ধ অটুট হোক।
Total Reply(0)
সাইফ আহমেদ ৩ জুলাই, ২০২১, ৪:৩০ এএম says : 0
মা হলো মূল ভিত্তি। সেই ভিত্তির উপর ফিরে আসুক ভালো সম্পর্ক। তাদের জন্য শুভ কামনা।
Total Reply(0)
নোমান মাহমুদ ৩ জুলাই, ২০২১, ৪:৩০ এএম says : 0
তবে সম্পর্কের বরফ গলবে বলে মনে হয় না।
Total Reply(0)
মোঃ নাজমুল ইসলাম ৩ জুলাই, ২০২১, ৪:৩১ এএম says : 0
রাজ পরিবারেও ভাইয়ে ভাইয়ে দ্বন্দ্ব!! পৃথিবীর সবজায়গায়ই অশান্তি..
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন