রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

৪০ বছর পর আজ নিলামে উঠছে ডায়ানার বিয়ের কেক!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২১, ৭:৩৩ পিএম

আজ থেকে ৪০ বছর আগে ব্রিটিশ রাজসিংহাসনের উত্তরাধিকারী প্রিন্স চার্লস ও তার অকালপ্রয়াত স্ত্রী প্রিন্সেস ডায়ানার বিয়েতে যে কেকগুলো কাটা হয়েছিল, তার একটি টুকরো আজ বুধবার নিলামে উঠছে বলে জানিয়েছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্ট।

বিবিসি জানায়, বিশ্বে সাড়া জাগানো রাজকীয় দম্পতির বিয়ের কেকের টুকরোটি নিলামে তুলতে যাচ্ছে ব্রিটিশ নিলাম সংস্থা ডমিনিক উইন্টার। তাদের আশা, তারা ওই কেকের টুকরো ৩শ' থেকে ৫০০ পাউন্ডে বিক্রি হতে পারে।

১৯৮১ সালের ২৯ জুলাই তাদের বিয়েতে ২৩টি কেক কাটা হয়। একটি টুকরো যত্নে রেখে দেন রানির কর্মচারী মোয়রা স্মিথ। কেকের টুকরোটি যেভাবে কাটা হয়েছিল সেভাবেই আছে। মোয়রা সেটি যত্নে নিজের কাছে রেখে দেন ২০০৮ সাল পর্যন্ত। পরে একজন স্লাইসটি তার থেকে চেয়ে নিজের বাড়িতে রাখেন। পরবর্তীতে নিলাম প্রতিষ্ঠানটির সঙ্গে যোগাযোগ হয় তাদের। কেকটির পাশে এখনো লেবেল সাঁটা রয়েছে, ‘হ্যান্ডল উইথ কেয়ার, প্রিন্স চার্লস ও প্রিন্সেস ডায়ানাজ ওয়েডিং কেক’।

চার্লসের সঙ্গে বিয়ের আসরে হাতে সাদা গোলাপ-টিউলিপের তোড়া, সাদা গাউন, মাথায় টিয়ারা পরে সেন্ট পলস ক্যাথিড্রালের সেই দৃশ্য প্রিন্সেস ডায়ানার মৃত্যুর পরও আজও রঙিন।

নিলাম সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, ৪০ বছর আগের রাজকীয় বিয়ের এই কেকটি সোনালি, লাল, নীল, সাদা ও রুপালি রঙের মিশেলে বানানো হয়েছিল। এটি ৫ ফুট লম্বা ছিল, এর ওজন ছিল ২২৫ পাউন্ড। তবে যে টুকরাটির নিলাম হবে তার ওজন ২৮ আউন্সের মতো।

এতো দিন পর কীভাবে মিলল এই রাজকীয় কেক? জানা গেছে, রাজপরিবারের পক্ষ থেকে এটি পাঠানো হয়েছিল ময়রা স্মিথ নামের এক ব্যক্তিকে। তিনি রানী দ্বিতীয় এলিজাবেথের মায়ের অফিসে কাজ করতেন। ৪০ বছর ধরে স্মিথ পরিবার কেকের টুকরাটি প্লাস্টিকে মুড়ে টিনের কৌটায় সংরক্ষণ করে রেখেছেন।

এর আগে প্রিন্স চার্লসের থেকে বাগদানের উপহার হিসেবে পাওয়া প্রিন্সেস ডায়ানার একটি গাড়ি নিলামে তোলা হলে তা প্রায় ৭২ হাজার ডলারে বিক্রি হয়। সূত্র :সিএনএন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন