বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

রাজধানীসহ সারা দেশে সর্বাত্মক লকডাউন

দ্বিতীয় দিনেও সেনাবাহিনীসহ আইনশৃঙ্খলা বাহিনী কঠোর অবস্থানে

ইনকিলাব রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২১, ১২:০০ এএম

লকডাউনের দ্বিতীয় দিন গতকাল সপ্তাহিক ছুটি ও বৃষ্টির কারণে রাজধানীসহ দেশের প্রায় সব জায়গাতেই রাস্তা ঘাট ছিল ফাঁকা। বৃষ্টির মধ্যে আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি সারা দেশে সেনাবাহিনী, বিজিবি ও র‌্যাব সদস্যরা ছিল তৎপর। তাদের অবস্থান ছিল কঠোর। রাজধানীসহ সারা দেশে পুলিশ বিভিন্ন এলাকায় টহল, চেকপোস্ট ও মোবাইল কোর্ট পরিচালনা করেছে। রাস্তায় টুকটাক রিকশা ও প্রাইভেটকার ছাড়া তেমন যানবাহন চলতে দেখা যায়নি। এর মধ্যে ব্যক্তিগত গাড়ি নিয়ে যারা রাস্তায় বের হয়েছেন, তারাও পথে পথে জিজ্ঞাসাবাদের মুখে পড়েছেন। কারণ ছাড়া বাইরে বের হওয়ায় রাজধানীজুড়ে ৩২০ জনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা করা হয়েছে ২০৮ জনকে। ট্রাফিক আইন অমান্য করা ও গাড়ি নিয়ে বিনা কারণে বাইরে বের হওয়ায় ২১৯টি মামলা দায়ের করেছে ডিএমপির ট্রাফিক বিভাগ। একইসঙ্গে জরিমানা করা হয়েছে ৫ লাখ ৪৫ হাজার ৫০০ টাকা।

আমাদের সংবাদদাতারা ঘুরে দেখেছেনÑ দোকানপাট, বিপণিবিতান, শপিংমল সবই বন্ধ ছিল। সামান্য কিছু খাবার ও অন্যান্য জরুরি সেবার দোকানপাট খোলা থাকলেও সেগুলো ছিল ক্রেতাশূন্য। রাজধানীর ধানমন্ডি, মোহাম্মদপুর, ফার্মগেট, বিজয় সরণি, কাওরান বাজার, বাংলা মোটর, শাহবাগ, পল্টন, মতিঝিল, সায়েদাবাদ, যাত্রাবাড়ি, মগবাজার, মালিবাগ, রামপুরা, মহাখালি, বনানী, গুলশান ও মিরপুরের বিভিন্ন রাস্তাঘাট ছিল ফাঁকা। লোকজনের উপস্থিতিও ছিল খুবই কম। বিভিন্ন এলাকার কাঁচাবাজার খোলা থাকলেও বাজারে ক্রেতার উপস্থিতি কম ছিল।

এ ছাড়া সারা দেশে বিভিন্ন জেলায় আটক, মামলা ও জরিমানা করা হয়েছে। সিরাজগঞ্জে ৭৯টি মামলায় ১২৬ জনকে বিভিন্ন ১৯ হাজার ৩৫০ টাকা জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত। চাঁদপুর শহরে লকডাউনের দ্বিতীয় দিনে সরকারি বিধিনিষেধ অমান্য এবং ভোক্তা অধিকার আইন লঙ্ঘন করায় ৯ মামলায় ১৩ হাজার ৫০০ টাকা অর্থদণ্ড করেছেন ভ্রাম্যমাণ আদালত। মৌলভীবাজারে ৪৫ জনকে আটক করা হয়। অপরদিকে ২৮ ব্যক্তিকে নিষেধাজ্ঞা অমান্য করায় ১০,২০০ টাকা অর্থদণ্ড প্রদান করে। স্বাস্থবিধি না মানায় ৮৫টি মামলায় ৮৯ জনকে ৬৮৯০০ টাকা জরিমানা ও চরফ্যাশনে একজনে ৩ দিনের বিনাশ্রম কারাদণ্ড। ব্রাহ্মণবাড়িয়ায়, লকডাউনে সরকারি নির্দেশনা অমান্য করায় এবং স্বাস্থ্যবিধি না মানায় ১৫৪ জন ব্যাক্তিকে ৮৮ হাজার টাকা জরিমানা করা হয়েছে। পটুয়াখালীতে চলছে কঠোর লকডাউন, ১১২ মামলায় ৪৯,১০০ টাকা জরিমানা। আমাদের সারা দেশের সংবাদদাতারা লকডাউনের দ্বিতীয় দিনের যে তথ্য পাঠিয়েছেন তা তুলে ধরা হলো।

রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহীতে দ্বিতীয় দিনেও লকডাউন বাস্তবায়নে কঠোর অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। সকাল থেকে রাজশাহী শহরের প্রধান প্রধান সড়ক ও পাড়া মহল্লার গলিপথেও টহল দিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। অন্য সময় সপ্তাহিক বাজারের জন্য শুক্রবার কাঁচাবাজারে মানুষের ভিড় থাকলেও সকালে তা লক্ষ্য করা যায়নি। শহর প্রায় ফাঁকাই ছিল। পুলিশ, র‌্যাব ও আনসার সদস্যদের পাশাপাশি রাজশাহী সিটি এবং প্রতিটি উপজেলায় সেনাবাহিনীর দুইটি করে টিম টহল দিচ্ছে। পাশাপাশি তিন প্লাটুন বিজিবি মাঠ পর্যায়ে ‘লকডাউন’ কার্যকরের দায়িত্ব পালন করছে। পরিচালিত ভ্রাম্যমাণ আদালতে ৫০ জনের কাছ থেকে ৬৬ হাজার ৭৫০ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

সিলেট ব্যুরো জানায়, কঠোর লকডাউন সর্বাত্মকভাবে পালিত হচ্ছে। লকডাউনের দ্বিতীয় দিন সকালে সিলেট নগরের সড়ক অনেকটাই ফাঁকা। রাস্তায় সকাল থেকে রিকশা ও ব্যক্তিগত গাড়ি চোখে পড়ছে একেবারেই কম। কঠোর লকডাউন কার্যকর করতে পুলিশ, বিজিবি, র‌্যাব’র পাশাপাশি সেনাবাহিনী ছিল সক্রিয়। বৃষ্টির অঝোর ধারা উপেক্ষা করে লকডাউন বাস্তবায়নে কর্তব্যে সচতেন ছিলেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। এছাড়া নগরীকে ঘিরে চেকপোস্ট ছিল পুলিশের। চেকপোস্টে দায়িত্বরত পুলিশ সদস্যরা অযাচিত যান ও মানুষ চলাচল রোধে ছিলেন ব্যস্ত।

কুমিল্লা থেকে স্টাফ রিপোর্টার জানান, জেলায় ইলশেগুঁড়ি বৃষ্টিতেও লকডাউনের দ্বিতীয় দিন নগরীর সড়কে মানুষ ও ব্যক্তিগত গাড়ির উপস্থিতি ছিল কম। অন্যদিকে রিকশা ছিল ব্যাপক। সড়কগুলোতে পুলিশের পাশাপাশি বিজিবি এবং সেনাবাহিনীর সদস্যদের টহল ছিল। মোবাইল কোর্ট পরিচালনা করে দৌলতপুরে দারুণ নুর হাফিজিয়া মাদরাসা ও শাসনগাছা উত্তরা আবাসিক এলাকায় মারকাজুল ফালাহ মাদরাসাকে ১০ হাজার টাকা করে ২০ হাজার টাকা জরিমানা করেছে। এছাড়াও সুগন্ধা ও পাপিয়া পরিবহনের ২টি বাস রাস্তায় যাত্রী পরিবহনের কাজে নিয়োজিত থাকায় ১০ হাজার টাকা করে জরিমানা আদায় করা হয়েছে। বাসগুলো ‘ফরিদ ফাইবার’ নামে একটি কোম্পানি ভাড়া নেয়ায় উক্ত কোম্পানিকেও ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া হোটেল মালিক, সেলুন কর্মচারীসহ বিভিন্ন লোকজন বিধিনিষেধ অমান্য করায় জরিমানা করা হয়।

ভোলা জেলা সংবাদদাতা জানান, জেলায় চলছে কঠোর লকডাউন। সকাল থেকে মাঠে তৎপর রয়েছে নৌবাহিনী, বিজিবি, র‌্যাব, পুলিশ এবং আনসার সদস্যরা। সরকারি স্বাস্থবিধি না মানায় ৮৫টি মামলায় ৮৯ জনকে ৬৮৯০০ টাকা জরিমানা ও চরফ্যাশনে একজনে ৩ দিনের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।
ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা জানান, জেলায় কঠোর লকডাউনে সবকিছুই বন্ধ। শহরের সকল বিপণিবিতান ও দোকানপাট ২য় দিনের মতো ছিল বন্ধ। রিকশা ও সিএনজি চলাচল করলেও ভারি যানবাহন চলাচল করছে না। কাঁচাবাজারগুলোতেও লকডাউনের প্রভাব পড়েছে। বিশেষ প্রয়োজন ছাড়া মানুষ ঘর থেকে বের হয়নি। জেলা প্রশাসনের পক্ষ থেকে শহরের ব্যাপক মাইকিং করা হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা বিভিন্ন স্থানে টহল জোরদার করেছে। লকডাউনে সরকারি নির্দেশনা অমান্য করায় এবং স্বাস্থ্যবিধি না মানায় ১৫৪ জন ব্যক্তিকে ৮৮ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
মাদারীপুর সংবাদদাতা জানান, লকডাউন কঠোরভাবে বাস্তবায়নের জন্য গতকাল সকাল থেকে জেলা প্রশাসক ড. রহিমা খাতুনের নেতৃত্বে ১৬টি ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হচ্ছে। ভ্রাম্যমাণ আদালতের সাথে রয়েছেÑ সেনাবাহিনী, বিজিবি, র‌্যাব, পুলিশ, আনসার সদস্যরা। জেলার সর্বত্র যান চলাচল এবং দোকানপাট বন্ধ ছিল।
পটুয়াখালী জেলা সংবাদদাতা জানান, পটুয়াখালীতে কঠোর লকডাউন বাস্তবায়নে কাজ করছে জেলা প্রশাসন। দ্বিতীয় দিনে মাঠে পুলিশ প্রশাসনের পাশাপাশি সেনাবাহিনী, বিজিবি সদস্যরা লকডাউন কার্যকর করতে তৎপর ছিল। লকডাউনের দ্বিতীয় দিনে বিভিন্ন স্থানে ১১২টি মামলায় ৪৯,১০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

মৌলভীবাজার জেলা সংবাদদাতা জানান, লকডাউনের ২য় দিনে কোভিড-১৯ পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মীর নাহিদ আহসানের নেতৃত্বে সকাল থেকে জেলার সকল উপজেলায় মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। বিভিন্ন উপজেলায় নিষেধাজ্ঞা অমান্য করে অপ্রয়োজনে বাইরে থাকা শপিংমল, মার্কেট দোকানপাট, খোলা রাখা, গণপরিবহন ও সিএনজি চলাচল করার অপরাধে ৪৫ জনকে আটক করা হয়। অপরদিকে ২৮ ব্যক্তিকে নিষেধাজ্ঞা অমান্য করায় ১০,২০০ টাকা অর্থদণ্ড প্রদান করে। পরে ওই আটক ৪৫ ব্যক্তি ভবিষ্যতে স্বাস্থ্যবিধি প্রতিপালন করবেন, এ অঙ্গীকার প্রদান করায় তাদের ছেড়ে দেওয়া হয়।

সিরাজগঞ্জ সংবাদদাতা জানান, কঠোর লকডাউনের দ্বিতীয় দিনেও সিরাজগঞ্জে রাস্তাঘাটে মানুষ বের হলেই আইনশৃঙ্খলা বাহিনীর প্রশ্নের মুখে পড়তে হচ্ছে। বিনা প্রয়োজনে বের হয়ে কোনো সদুত্তর না দিতে পারলে আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে। গতকাল ভোর থেকে শহরের বিভিন্ন প্রবেশপথে তল্লাশি শুরু করে সেনাবাহিনী ও বিজিবি। সকালে দৈনন্দিন কাজে মানুষ বের হলেও বেলা বাড়ার সাথে সাথে মানুষের চলাচল কমে যায়। কঠোর ‘লকডাউনে’ বিনা কারণে বাইরে ঘোরাফেরা করায় সিরাজগঞ্জে ৭৯টি মামলায় ১২৬ জনকে বিভিন্ন ১৯ হাজার ৩৫০ টাকা জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত।

চাঁদপুর থেকে স্টাফ রিপোর্টার জানান, জেলায় সর্বত্র কঠোর লকডাউন হচ্ছে। সর্বত্র দোকানপাট ও যানবাহন বন্ধ ছিল। চাঁদপুর শহরে লকডাউনের দ্বিতীয় দিনে সরকারি বিধিনিষেধ অমান্য এবং ভোক্তা অধিকার আইন লঙ্ঘন করায় ৯ মামলায় ১৩ হাজার ৫০০ টাকা অর্থদণ্ড করেছেন ভ্রাম্যমাণ আদালত। সকাল ৭টা থেকে দুপুর পর্যন্ত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন চাঁদপুর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ইমরান মাহমুদ ডালিম। চাঁদপুর সদর উপজেলার মহামায়া, শহরের বাবুরহাট, ওয়ারলেস মোড়, কালীবাড়ি, পালবাজার, পুরানবাজার ব্রিজ ও মোলহেড এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

মাগুরা থেকে স্টাফ রিপোর্টার জানান, জেলায় লকডাউন কঠোরভাবে পালিত হচ্ছে। শহরে দোকানপাট বন্ধ রয়েছে। পণ্য পরিবাহিত যানবাহন ছাড়া সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ। জেলার শ্রীপুর মহম্মদপুর ও শালিখা উপজেলায় উপজেলা নির্বাহী অফিসারদের নেতৃত্বে পুলিশ, সেনাবাহিনী, বিজিবি, আনসার বাহিনীর সদস্যরা বৃষ্টি উপেক্ষা করে লকডাউন বাস্তবায়নে কাজ করে যাচ্ছেন। বিভিন্ন পয়েন্টে চেকপোস্ট বসিয়ে অতি প্রয়োজনে যারা বাইরে আসছেন তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

মানিকগঞ্জ জেলা সংবাদদাতা জানান, জেলায় বিজিবি ও সেনাবাহিনীর তৎপরতায় ফাঁকা হয়ে পড়ে মানিকগঞ্জ শহর ও ঢাকা আরিচা মহাসড়ক। সড়ক ও মহাসড়কে দেখা যায়নি সাধারণ মানুষও। শুধু পায়ে চালানো কিছু রিকশা বাসস্ট্যান্ডসহ বিভিন্ন এলাকায় চলাচল করছে। সকাল থেকে বৃষ্টিতে প্রয়োজনেও লোকজন বের হতে পারেনি। জেলার বিভিন্ন স্থানে পুলিশের চেকপোস্ট ও মহাসড়কে হাইওয়ে পুলিশের টহল ছিল তৎপর। ২য় দিনে ব্যস্ততম পাটুরিয়া-দৌলতদিয়া এবং আরিচা-কাজিরহাট নৌরুটেও যাত্রীর চাপ নেই বলে জানিয়েছেন বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষ।
পঞ্চগড় সংবাদদাতা জানান, লকডাউন বাস্তবায়নে দ্বিতীয় দিনেও মাঠে তৎপর রয়েছে জেলা প্রশাসন। অযথা বাইরে ঘোরাফেরা না করার জন্য হ্যান্ডমাইক দিয়ে জানিয়ে দেয়া হচ্ছে। শহরের ৫টি পয়েন্টে বসানো হয়েছে পুলিশের চেকপোস্ট। সঠিক কোনো কারণ দেখাতে না পারলে শহরে প্রবেশ করতে দেয়া হচ্ছে না। প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হওয়া মানুষদের ফেরত পাঠানো হচ্ছে।

বরগুনা জেলা সংবাদদাতা জানান, লকডাউনকে উপেক্ষা করে বরগুনা সদর উপজেলার এম বালিয়াতলী ইউনিয়নে কোনো প্রকার স্বাস্থ্যবিধি না মেনে জেলেদের চাল বিতরণ করা হয়েছে। একই স্থানে সহস্রাধিক লোকসমাগমে এলাকায় করোনা বিস্তার হুমকির মুখে পড়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (9)
Changma Bipul ৩ জুলাই, ২০২১, ৪:০৭ এএম says : 0
করোনা সংক্রমন ঠেকাতে কারফিউর বিকল্প নাই। এদিকে চট্টগ্রামের অবস্থা খুবই খারাপ।
Total Reply(0)
Mahbubul Alam ৩ জুলাই, ২০২১, ৪:০৭ এএম says : 0
আশি শতাংশ মানুষকে ভাক্সিনেশনের আওতায় নিয়ে আসতে হবে দ্রুত।বিপুল জনসংখ্যার একটা দেশকে সাতদিন ঘরে বন্দী রাখাই বিশাল চ্যালেঞ্জ।
Total Reply(0)
Masum Parvez ৩ জুলাই, ২০২১, ৪:০৮ এএম says : 0
রাস্তা ফাঁকা থাকলে কি হবে গ্রাম গঞ্জের সবই চলতেছে
Total Reply(0)
Nurul Alam ৩ জুলাই, ২০২১, ৪:০৮ এএম says : 0
ঘরে ঘরে খাবার না দিয়ে কিসের লকডাউন শাটডাউন ?
Total Reply(0)
Ams Ams ৩ জুলাই, ২০২১, ৪:০৮ এএম says : 0
গরীব মারার লকডাউন এভাবে মানুষের উপর জোর করে প্রয়োগ করার কোনো মানে হয় না
Total Reply(0)
Selim Reza ৩ জুলাই, ২০২১, ৪:০৮ এএম says : 0
সকল গ্রাম এবং অলিগলিতে পুলিশ, আর্মি, RAB, বিডিয়ার, আনসার টহল দিতে ব্যর্থ হচ্ছে। লকডাউন বাস্তবায়নও হচ্ছে না।
Total Reply(0)
Manosh Mistri ৩ জুলাই, ২০২১, ৪:০৯ এএম says : 0
স্বাগতম জানাই লকডাউন কে।। তবে শহর কেন্দ্রিক হয়ে পরছে । গ্রামে এর প্রভাব চাই।
Total Reply(0)
Abul Kalam Azad ৩ জুলাই, ২০২১, ৪:১০ এএম says : 0
সরকার ইচ্ছে করলেই আইনের প্রয়োগ করতে পারে তার উদাহরণ আজ সারাদিনের চিত্র। সরকার সকল ক্ষেত্রে এমন আপোষহীন ভূমিকা পালন করুক এটাই আমাদের চাওয়া।
Total Reply(0)
Farid Farid ৩ জুলাই, ২০২১, ৪:১০ এএম says : 0
বন্ধুর ভাই ফ্রান্স থেকে আসবেন আজ,টিকেট, পাসপোর্টের ফটোকপি কপি পাঠিয়ে দিয়েছে বাড়িতে যেন রিসিভ করতে আসা গাড়ি পুলিশ আটকে না দেয়,যথারিতী পুলিশ টাকা নিয়ে গাড়ি ছেড়েছে, করোনা হয়তো একদিন রুখা যাবে কিন্তু পুলিশ কে হারাম খাওয়া থেকে রুখবে কে?
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন