মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০৬ আশ্বিন ১৪২৮, ১৩ সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

আম পাঠিয়ে ভারত থেকে আনারস-চা-মধু উপহার পাচ্ছেন

প্রধানমন্ত্রীর মৌসুমি ফল কূটনীতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০২১, ১২:০০ এএম

শুভেচ্ছার নিদর্শন হিসেবে সম্প্রতি ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির জন্য ৬৫ মণ আম পাঠিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ থেকে উপহারের আম গেছে সীমান্তবর্তী রাজ্য মেঘালয়, আসাম, মিজোরাম, ত্রিপুরাতেও। সুস্বাদু আম উপহার পেয়ে ইতোমধ্যে শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়েছেন ভারতীয় নেতারা। তবে সৌজন্যবোধ এখানেই শেষ নয়, তারাও ফিরতি উপহার পাঠাতে চান বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে। আর সেসব উপহারের মধ্যে রয়েছে আনারস, মরিচ, হলুদসহ বিভিন্ন ধরনের অর্গানিক পণ্য।

গত শুক্রবার আউটলুক ইন্ডিয়ার এক প্রতিবেদনে জানানো হয়েছে, ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব শেখ হাসিনাকে উপহার হিসেবে সুস্বাদু কুইন আনারস পাঠানোর পরিকল্পনা করছেন। আর মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা পাঠাবেন মরিচ, হলুদ, চা-সহ বিভিন্ন ধরনের অর্গানিক পণ্য। মুখ্যমন্ত্রী কনরাড ভারতীয় বার্তা সংস্থা পিটিআই’কে বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুভেচ্ছার নিদর্শনস্বরূপ আমাদের কাছে ৩০০ কেজি হাড়িভাঙা আম পাঠিয়েছেন। এর জন্য তাকে আমার পক্ষ থেকে বিশেষ ধন্যবাদ। এবার আমি (শেখ হাসিনার কাছে) মেঘালয়ের মরিচ, হলুদ ও বিভিন্ন অর্গানিক পণ্য পাঠাব।

এসময় মেঘালয়ের মুখ্যমন্ত্রী জানান, তিনি প্রধানমন্ত্রীর উপহার থেকে পাঁচ কেজি আম নিয়েছেন, বাকিগুলো তার সহকর্মী ও জ্যেষ্ঠ কর্মকর্তাদের মধ্যে ভাগ করে দেয়া হয়েছে। মেঘালয়ের মতো ত্রিপুরার মুখ্যমন্ত্রীও শেখ হাসিনার কাছ থেকে ৩০০ কেজি হাড়িভাঙা আম উপহার পেয়েছেন। রংপুরে উৎপাদিত এই আম সুগন্ধ ও সুমিষ্ট স্বাদের জন্য বিখ্যাত।

এর ‘রিটার্ন গিফট’ হিসেবে বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে ত্রিপুরার বিখ্যাত কুইন জাতের আনারস পাঠাতে চান মুখ্যমন্ত্রী বিপ্লব দেব। আর সেই উপহারের ওজন হতে পারে প্রায় ৬৫০ কেজি। মুখ্যমন্ত্রীর কার্যালয়ের এক কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন।

মেঘালয়ের শীর্ষ কর্মকর্তারা জানিয়েছেন, রাজ্যটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে অর্গানিক মধু, লাকাদং হলুদ, অর্গানিক চা-সহ আরও কিছু পণ্যের বিশাল সম্ভার পাঠাতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন