শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সম্পাদকীয়

কীভাবে জমির দলিল সংশোধন করবেন

অ্যাডভোকেট সিরাজ প্রামাণিক | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০২১, ১২:০২ এএম

জমি রেজিষ্ট্রির পর দলিলে দাগ, খতিয়ান, মৌজা, চৌহদ্দি বা নামের বানানে কোনো প্রকার ভুল ধরা পড়লে সহজেই সংশোধন করা যায়। শুধু জমির দলিলে নয়। যেকোনো কারণে নাম পরিবর্তন বা নামের সংশোধন করার প্রয়োজন হতে পারে। কিংবা আপনি চাইছেন আপনি যে নামে কাগজে-কলমে এত দিন পরিচিত হয়ে আসছেন, ওই নামে আর পরিচিত হবেন না। নামটি পরিবর্তন করবেন। এ জন্য আপনার সব সনদপত্র, পাসপোর্ট, জাতীয় পরিচয়পত্রে নাম পরিবর্তন করতে চান। আর এই কাজে সবচেয়ে জরুরি ও বাধ্যতামূলক হচ্ছে হলফনামা সম্পাদন করা।

আপনি সরাসরি কোনো নোটারী পাবলিক আইনজীবীর মাধ্যমে আপনার পূর্ণ নাম-ঠিকানাসহ বাবা এবং মায়ের নাম, জাতীয়তা, বয়স, পেশা, ধর্ম ইত্যাদি উল্লেখ করে একটি হলফনামা সম্পাদন করুন। আপনি কী বিষয়ে হলফ করছেন, তার পূর্ণাঙ্গ বিবরণ দিতে হবে। আর নাম পরিবর্তনের ক্ষেত্রে আগের নাম কী ছিল এবং বর্তমান নামে কী সংশোধন হয়েছে, তা স্পষ্টভাবে বলতে হবে। এর সঙ্গে কোন সনদপত্রে, পাসপোর্ট বা জাতীয় পরিচয়পত্রে হলফনামা সম্পাদনের পর থেকে কী নাম ব্যবহার করা হবে, তা সুনির্দিষ্টভাবে হলফনামায় উল্লেখ থাকতে হবে। নাম পরিবর্তনের ক্ষেত্রে অবশ্যই হলফনামা করার পর দৈনিক পত্রিকায় একটি বিজ্ঞপ্তি দিতে হবে। আর মনে রাখতে হবে, অবশ্যই হলফকারীকে হলফনামার সঙ্গে পাসপোর্ট আকারের সত্যায়িত ছবি দিতে হবে। হলফনামায় স্বাক্ষর করতে হবে। হলফনামা সম্পাদন করতে হয় ২০০ টাকার নন জুডিশিয়াল স্ট্যাম্পে। নাম পরিবর্তনের হলফনামা করে দিলেই সব প্রতিষ্ঠান বা দপ্তরে আপনার নাম পরিবর্তন হয়ে গেছে তা বলা যাবে না। হলফনামাটি হচ্ছে আপনি যে নাম পরিবর্তন বা সংশোধন করেছেন, তার ঘোষণা দেওয়া এবং পত্রিকা প্রকাশের মাধ্যমে তা জানান দেওয়া।

বিভিন্ন প্রতিষ্ঠানের স্বতন্ত্র কিছু নিয়মকানুন আছে। অনেক প্রতিষ্ঠানে হলফনামা দিয়ে নাম পরিবর্তন প্রযোজ্য হয় না। তবে আপনি সনদপত্র বা দলিলে নাম পরিবর্তন করতে চাইলে অবশ্যই সংশ্লিষ্ট প্রতিষ্ঠান বা দপ্তরে আবেদন করতে হবে এবং আবেদনের সঙ্গে হলফনামার কপি সংযুক্ত করে দিতে হবে।

এখন আমাদের মূল আলোচনা বিষয় দলিল রেজিস্ট্রির পর তাতে দাগ, খতিয়ান বা নামের ছোট-খাটো কোন ভুল ধরা পড়লে এবং যে ভুল সংশোধন করলে দলিলের মূল কাঠামো বা স্বত্বের কোনো পরিবর্তন ঘটবে না সেরূপ ভুল সংশোধনের জন্য সংশ্লিষ্ট সাব-রেজিস্ট্রার বরাবরে আবেদন করা যাবে। সাব-রেজিস্ট্রার এই ধরনের ছোট-খাটো ভুল সংশোধন করতে পারেন। এটাকে ভ্রুম সংশোধনী দলিল বলা হয়। রেজিস্ট্রেশন বিধিমালার ৭৪ (১) অনুচ্ছেদ অনুসারে, ‘কোন রেজিস্ট্রিকৃত বা রেজিস্ট্রেশনের জন্য গৃহীত দলিলে ভুল-ত্রুটি থাকলে এবং তা সংশোধনের জন্য কোন সম্পূরক দলিল রেজিস্ট্রেশনের জন্য, উক্ত ভুল-ত্রুটি প্রমানের জন্য মূল দলিল বা অবিকল নকলসহ, দাখিল করা হলে, যে রেজিস্টার বহিতে মূল দলিলটি নকল করা হয়েছে তার মার্জিনে এইরূপ সংশোধনের বিষয়ে সাব-রেজিস্টার একটি টীকা লিখবেন যে, এই দলিলটি অমুক কার্যালয়ের এতো সনের এতো নং দলিল মূলে সংশোধন করা হইয়াছে।’

রেজিস্ট্রেশন বিধিমালার ৭৪ (২) অনুচ্ছেদ অনুসারে, যে রেজিস্টার বহিতে মূল দলিলটি নকল করা হয়েছে, তা যদি সদর রেকর্ড রুমে প্রেরিত হয়ে থাকে, তাহলে যে সাব-রেজিস্ট্রার ভ্রম সংশোধন দলিলটি রেজিস্ট্রি করেছেন, তিনি জেলা রেজিস্ট্রারকে তার নিজ স্বাক্ষরে সংশোধনী সংক্রান্ত প্রয়োজনীয় টীকা যথাযথ রেজিস্টার বহিতে লেখার জন্য অনুরোধ করে পত্র লিখবেন।

এখন জানার দরকার ভ্রম সংশোধন দলিলের রেজিস্ট্রি খরচ কত হবে। রেজিস্ট্রেশন ফি মাত্র ১০০ টাকা, স্ট্যাম্প শুল্ক দিতে হবে ৩০০ টাকা। সেই সাথে ২০০ টাকার স্টাম্পে হলফনামা। আর রয়েছে এন- ফি। বাংলায় প্রতি ৩০০ (তিন শত) শব্দ বিশিষ্ট এক পৃষ্ঠা বা তার অংশ বিশেষের জন্য ১৬ টাকা। আর ইংরেজি ভাষা হলে ২৪ টাকা। স্ট্যাম্প শুল্ক মওকুফ চাইলে স্ট্যাম্প আইন, ১৮৯৯ এর ১৬ ধারা মোতাবেক ২০ টাকার কোর্টফি সহ আবেদন করতে হবে। তাহলে হয়ে যাবে ভ্রম সংশোধনী দলিল।
লেখক: বাংলাদেশ সুপ্রীম কোর্টের আইনজীবী, আইনগ্রন্থ প্রণেতা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (11)
Kawsar hossain ১৪ জুলাই, ২০২১, ৮:২৭ এএম says : 0
আমার ১৯৬৫ সালের দান পএ কিন্তু ১৯৬১ সনের আইন মতে প্রাপ্ত হলে তা দিতে অস্বীকার করে তার সন্তান গন তাই কিভাবে সহায়তা পেতে পারি।।
Total Reply(0)
শংকর দেব হালদার ২৫ ডিসেম্বর, ২০২১, ১১:০৭ এএম says : 0
দলিলে নাম অমল হালদার nid card এ শংকর দেব হালদার মুলত আমার নাম শংকর দেব হালদার (ডাক নাম অমল) এখন কি করনিয় স্যার যদি বলেন তো উপকৃত হব।
Total Reply(0)
Rabbi ৮ জানুয়ারি, ২০২২, ১১:৩৪ এএম says : 0
আমার বাবার নামে শেখ টা কি হোসেন করা যাবে খারিজ করলে
Total Reply(0)
শংকর কুমার দাস ২৪ জানুয়ারি, ২০২২, ৫:৫৮ পিএম says : 0
আমার পিতার নামে ক্রয়কৃত জমির একটি দলিলে নাম শ্রী অনিল চন্দ্র দাস অপর 2টি দলিলে শ্রী অনিল কুমার দাস, পিতা বর্তমানে মৃত। এখন উক্ত জমি একত্রিকরণসহ আমার নামে নামপত্তন করতে ইচ্ছুক, কোন সমস্যা হবে কিনা? জানালে বাধিত হবো। ধন্যবাদ।
Total Reply(0)
Rumana islam ২২ মার্চ, ২০২২, ৮:০৫ পিএম says : 0
দানপত্রে দলিল সম্পাদন করার পরে সংশোধন করে সাফ কাওলা দলিল করা যাবে কি? জানালে উপকৃত হতাম স‍্যার।
Total Reply(0)
মোঃ জসিম উদ্দীন ২৪ মে, ২০২২, ১১:১৪ এএম says : 0
আমার বাবা বাডির একজন লোক থেকে সামান্য জায়গা কিনেন,সেই জায়গার দাগ নাম্বর হয়,এখন সংশোধনের উপায় কি? যার থেকে জায়গা নিয়েছে তিনি মারা গেছে।বর্তমানে তার ওয়ারিশ হিসাবে,স্থ্রী,দুইছেলে ওএকমেয়ে আছে,দয়া করে পরামর্শ দিলে চীরকৃতঞ্জ থাকব।
Total Reply(0)
Md Kabir Hossen ৯ সেপ্টেম্বর, ২০২২, ৩:২৮ পিএম says : 0
আমি একটি সাব কাওলা দলিল করি এতে ভূল হয়েছে বায়া দলিল নাম্বার।যেখানে বায়া দলিল নাম্বার ছিল 8081 সেখানে হয়েছে 6081 এখন কি করা দরকার।
Total Reply(0)
মো: আলমগীর হোসাইন ২ জানুয়ারি, ২০২৩, ১১:৩৮ পিএম says : 0
আমার একটি জিজ্ঞাসা- দলিল দাতার মৃতুর কারনে তার ওয়ারিশগন কি ভ্রুম সংশোধন (দাগ ভুল জনিত) দলিল দিতে পারবে? যদি দিতে পারে, তাহলে আইন ও ধারাটি দয়া করে জানালে উপকৃত হতাম। ধন্যবাদ।
Total Reply(0)
md abdus Sattar ১৮ জানুয়ারি, ২০২৩, ১:৪০ পিএম says : 0
আমার বাবার নামে একটি দলিল আছে, যাতে কভার পেইজে উল্লেখ আছে জমির পরিমাণ ২একর৫,কিন্তু ভিতরে গাওয়া আছে ১একর৫। বর্তমানে দাতা গ্রহিতা কেউ জীবিত নেই। গ্রহিতার পক্ষে জমি পুরোটাই আমার দখলে, মাঠ রেকর্ড হয় ১একর৫শতাংশ এটা আমি কিভাবে সংশোধন করব?জানালে উপকৃত হবে।
Total Reply(0)
দীন ইসলাম ২৮ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:১১ পিএম says : 0
আমার একটা দানপত্র দলিল হয়।জমির পরিমাণ ৩৯ডিং ৷৷ ০৪সে কিন্তু ভেন্ডার আমার একটা দাগে জমি হবে ৯.৫ডিং অথচ ভেন্ডার দলিল লিখেছেন নিজ হিষায় ২.৩৭ বাদ যাইয়া ৭.১৩ডিং তাহলে এ ২ ডিং ৩৭ সেঃ এখন কি আমার আছে না বাদ দেওয়া হলো একটু জানাবেন। ধন্যবাদ
Total Reply(0)
মো: জামাল হোসেন ৬ মার্চ, ২০২৩, ২:৫৪ পিএম says : 0
আমি জানুয়ারী 2023 এ ওয়ারিশ সূত্রে প্রাপ্ত জমি কবলা দলিল রেজিষ্টি মূল 6 শতক জমি ক্রয় করি। দলিলে 5টা দাগের মধ্যে 4টি দাগ উল্লেখ করেছেন। উক্ত দলিলের নকল নিয়ে নাম পত্তন করতে গেলে দেখা যায় যে, 4টি দাগে তাহার জমি আছে 3.75 শতক। দলিল বাদ পরা দাগটি উল্লেখ থাকিলে নাম পত্তন করা সম্ভব হতো। এখন আমার করণিয় কি?
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন