শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

মহানগর

মতবিনিময় সভায় বক্তারা শিশুদের বাণিজ্যিক যৌন শোষণ প্রতিরোধে সকলকে এগিয়ে আসতে হবে

প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশে শিশুদের বাণিজ্যিক যৌন শোষণ প্রতিরোধে সকলকে এগিয়ে আসার আহŸান জানানো হয়েছে। গতকাল রাজধানীর তোপখানা রোডের বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে এক মতবিনিময় সভায় বক্তারা এ আহŸান জানান। ইউরোপিয়ান ইউনিয়নের আর্থিক সহায়তায় এবং বেসরকারি আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা তেরে দেস হোমস্ নেদারল্যান্ডস-এর কারিগরি সহায়তায় এই সভা হয়। ‘কমব্যাটিং কমার্শিয়াল সেক্সুয়াল এক্সপ্লয়টেশন অব চিল্ড্রেন’ (সিসেক) প্রকল্প কনসোর্টিয়াম বাণিজ্যিক যৌন শোষণে ঝুঁকিগ্রস্ত শিশুদের মর্যাদাপূর্ণ জীবন পুনর্গঠন, সুরক্ষা ও অধিকার নিশ্চিত করতে অ্যাডভোকেসির উদ্দেশ্যে সুশীলসমাজ সংগঠন এবং গণমাধ্যম প্রতিনিধিবৃন্দের সাথে এই সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে ছিলেন শিশু অধিকারবিষয়ক সংসদীয় ককাস সদস্য এবং সংসদ সদস্য কাজী রোজী।
অনুষ্ঠানের শুরুতে ব্রেকিং দ্য সাইলেন্স-এর নির্বাহী পরিচালক রোকসানা সুলতানা সুশীলসমাজ সংগঠন ও গণমাধ্যম প্রতিনিধিবৃন্দকে সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার নিশ্চিত করার লক্ষ্যে এগিয়ে আসার আহŸান জানান।
প্রকল্পের কনসোর্টিয়াম লিডার চৌধুরী তাইয়ুব তাজাম্মুল ‘কমব্যাটিং কমার্শিয়াল সেক্সুয়াল এক্সপ্লয়টেশন অব চিল্ড্রেন’ (সিসেক)-এর একটি সচিত্র উপস্থাপনা করেন। পরে তিনি বাণিজ্যিক যৌন শোষণে ঝুঁকিগ্রস্ত শিশুদের অধিকার নিশ্চিতকরণ ও সুরক্ষায় সুশীলসমাজ সংগঠন ও গণমাধ্যম কর্মীদের ভূমিকা সম্পর্কে আলোচনা করেন।
সিসেক প্রকল্পের মিরপুর ড্রপ ইন সেন্টারের একজন কন্যাশিশু প্রতিনিধি সুশীলসমাজ সংগঠন ও গণমাধ্যম কর্মীদের সামনে তাদের অধিকার সুরক্ষায় কয়েকটি সুপারিশ তুলে ধরেন।
তেরে দেস হোমস নেদারল্যান্ডস্ বাংলাদেশ কার্যালয়ের রিসার্চ ও নলেজ ম্যানেজমেন্ট স্পেশালিস্ট কার্তিক চন্দ্র মÐলের পরিচালনায় মুক্ত আলোচনায় সাংবাদিকদের সিসেক প্রকল্প এলাকা পরিদর্শন এবং প্রতিবেদন/ফিচার প্রকাশ ও প্রচারের ব্যবস্থা। সুশীলসমাজ সংগঠনসমূহ তাদের বিভিন্ন অ্যাডভোকেসি ইস্যুতে শিশুদের বিষয়টি গুরুত্ব সহকারে সরকারের সংশ্লিষ্ট নীতিনির্ধারকের কাছে তুলে ধরার কথা বলা হয়। কাজী রোজী বলেন, শিশুদের বিষয়টি শিশু অধিকারবিষয়ক সংসদীয় ককাসে তিনি তুলে ধরবেন। মিরপুর প্রকল্প এলাকা পরিদর্শন করেন এবং এই শিশুদের উন্নয়নে তিনি কাজ করে যাবেন।
এছাড়াও বক্তব্য রাখেন সোস্যাল অ্যান্ড ইকোনমিক এনহেন্সমেন্ট প্রোগ্রামের উপ-নির্বাহী পরিচালক তহমিনা জেসমিন মিতা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন