শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

২৩ জুলাই থেকে দুই সপ্তাহ বন্ধ গার্মেন্টস শিল্প-কারখানা

কঠোর বিধিনিষেধ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২১, ১২:০০ এএম

ঈদুল আজহা অর্থাৎ কোরবানির ঈদের এক দিন পর ২৩ জুলাই থেকে ৫ আগস্ট মোট ১৪ দিন কঠোর বিধিনিষেধ আরোপ করেছে সরকার। এ সময়ে শিল্প-কলকারখানা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। গতকাল মঙ্গলবার এ সংক্রান্ত প্রজ্ঞাপনে জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। এতে বলা হয়, করোনার প্রকোপ রোধে আগামী ২৩ জুলাই সকাল ৬টা থেকে ৫ আগস্ট (বৃহস্পতিবার) দিবাগত রাত ১২টা পর্যন্ত নতুন করে বিধিনিষেধ আরোপ করা হয়েছে। এ সময়ে সব ধরনের শিল্প-কলকারখানা বন্ধ থাকবে। এছাড়া শপিংমল-মার্কেটসহ সব দোকানপাট এবং সব পর্যটন কেন্দ্র, রিসোর্ট, কমিউনিটি সেন্টার ও বিনোদন কেন্দ্র বন্ধ থাকবে।

এদিকে ঈদের পরে কঠোর বিধি-নিষেধের মধ্যে পোশাক কারখানা বন্ধ রাখা হবে কি-না তা আলোচনা করে সিদ্ধান্ত নেবে তৈরি পোশাক শিল্প মালিকদের শীর্ষ সংগঠন বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ)। সরকার বন্ধ রাখার ঘোষণা দেয়ার পর গত কয়েকবারের মতোই এবারও পোশাক কারখানা খোলা রাখা হবে কি না? জানতে চাইলে তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ নেতারা মন্তব্য করতে রাজি হননি।

বিজিএমইএর সিনিয়র সহ-সভাপতি এস এম মান্নান কচি বলেন, সরকার কারখানা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে শুনেছি। তবে আমি ব্যক্তিগত কাজে এখন বাইরে আছি, এখন কোনো মন্তব্য করতে পারব না। তবে এ বিষয়ে কমিটি সিদ্ধান্ত নেবে, আপনি সভাপতির সঙ্গে কথা বলেন।

এ বিষয়ে জানতে সংগঠনটির আরেক সহ-সভাপতি শহিদুল্লাহ আজীম বলেন, দুই সপ্তাহ কারখানা বন্ধ রাখা হলে বায়াররা চলে যাবে, অর্ডার বাতিল হবে। একবার বায়ার চলে গেলে তাকে ফেরানো সম্ভব হয় না। আমরা দেখি বিজিএমইএ সভাপতি কী বলেন।

নিটওয়্যার কারখানা মালিকদের সংগঠন বিকেএমইএ’র প্রথম সহ-সভাপতি মোহম্মাদ হাতেম বলেন, করোনার মোকাবিলায় সরকারের যেকোনো সিদ্ধান্তে আমরা সহযোগিতা করব। তবে ফ্যাক্টরি বন্ধ রাখার চেয়ে ফ্যাক্টরি খোলা রাখলে শ্রমিকদের মধ্যে করোনা কম ছড়াই, বিষয়টি আমরা সরকারের কাছে তুলে ধরব। তারপরও সব ফ্যাক্টরি যদি বন্ধ রাখতেই হয়, তবে দেশের কারফিউ জারি চান ব্যবসায়ী এই নেতা। যাতে শ্রমিকরা কোথাও চলাচল করতে না পারে।

সরকারের এমন ঘোষণায় পোশাক কারখানা কীভাবে চলবে বা বন্ধ রাখা হবে কি-না তা আলোচনা করে সিদ্ধান্ত নেবে বিজিএমইএ।##

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
Mehedi Hasan ১৪ জুলাই, ২০২১, ১:৪০ এএম says : 0
দয়া করে সরকারের পক্ষ থেকে ৭দিনের খাবার দেশের অসহায় ও মধ্যবিত্তদের ঘরে পাঠিয়ে দেওয়ার ব্যবস্থা করেন ।আদেশ যখন জারি করেন দয়া করে ১০০% আদেশ যাতে জনগণ মেনে চলে সেই ব্যবস্থা এবং উদ্যোগ গ্রহণ করে তারপরে আদেশ কার্যকর করেন ।
Total Reply(0)
· Reply · 4h ১৪ জুলাই, ২০২১, ১:৪১ এএম says : 0
বাবু প্রমেশ দেওয়ান আগামী ১৫-২২তারিখ পর্যন্ত করোনা চাষ হবে।২৩- ০৫তারিখ পর্যন্ত দেখা হবে করোনা বাম্পার ফলন হয়েছে কিনা
Total Reply(0)
স্বাধীন ইসলাম ১৪ জুলাই, ২০২১, ১:৪১ এএম says : 0
কঠোর লকডাউন দিয়ে করোনাভাইরাস নিয়ন্ত্রণে আনা যাবেনা যতটা কঠোর হচ্ছে গাড়ি চালানোর বিষয়ে যেমন খালি গাড়ি থাকলেও গাড়িতে কোন যাত্রী না থাকলেও তাকে 5000 টাকা গুনতে হচ্ছে পুলিশের কাছে অথচ মাক্স এর জন্য যদি এত কঠোর হত সামাজিক দূরত্ব বজায় রাখত তাহলে এরকম হতো না সবই আল্লাহর ইচ্ছা আল্লাহ চাইলে সবকিছু এখনো থামিয়ে দিতে পারেন ইনশাল্লাহ
Total Reply(0)
Prince Marsh Kevin ১৪ জুলাই, ২০২১, ১:৪১ এএম says : 0
এই বিধিনিষেধ যে কোন সময় পরিবর্তন, পরিবর্ধন, পরিমার্জন হতে পারে, সে জন্য আমি দায়িক নই।
Total Reply(0)
Mahfuj Alom Ujjal ১৪ জুলাই, ২০২১, ১:৪২ এএম says : 0
ভালো সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ঈদে গ্রামে গিয়ে কোয়ারেন্টাইনে থেকে স্বাভাবিক হয়ে সবাই কর্মস্থলে ফিরতে পারবে।
Total Reply(0)
সজিি ১৫ জুলাই, ২০২১, ২:১০ এএম says : 0
আমার মতে গার্মেন্ট বন্দ রাখা উচিত কারণ সব শ্রমিকরা ঢাকায় থেকে গুড়াগুরি করে আরো বেশি সংক্রমণ ছড়াবে হাট বাজারে এদের যেতে হবে আরো বেশি আক্রান্ত হবে।।।শ্রমিকদেরতো জীবন আছে তাদের বাচতে ইচ্ছে করে যদি হয়ে ডায় আক্রান্ত
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন