শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ঢাকার হাটে উঠবে টাঙ্গাইলের বস

টাঙ্গাইল জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২১, ১২:০১ এএম

টাঙ্গাইল সদর উপজেলার ছিলিমপুর ইউনিয়নের চরপাড়া গ্রামের কৃষক মো. শফিকুল ইসলাম কোরবানির হাটে বিক্রির জন্য প্রস্তুত করেছেন ‘টাঙ্গাইলের বস’ নামের একটি ষাঁড় গরু। কালো রঙের প্রায় ৯ ফুট লম্বা সাড়ে ৪ বছর বয়সের ষাঁড়টির ওজন প্রায় ৪০ মণ। ভালো দামের আশায় গরুটির মালিক রাজধানী ঢাকার কয়েকটি হাটে তুলবেন বলে জানিয়েছেন।

কৃষক শফিকুল ইসলাম জানান, ‘টাঙ্গাইলের বস’ নামে ষাঁড়টি তার গোয়ালে সাড়ে চার বছর আগে জন্ম নেয়। এর আগে আরও তিনটি ষাঁড় লালন পালন করে কোরবানির ঈদে বিক্রি করে বেশ লাভবান হয়েছেন। তাই এ বছরও ‘টাঙ্গাইলের বস’ নামের একটি বিশাল আকৃতির ষাঁড় কোরবানির জন্য প্রস্তুত করেছি। টাঙ্গাইলে তেমন ভালো দাম না পাওয়ায় ঢাকার হাটে তোলার চিন্তা করেছি। নিরোগ বাহামা শঙ্কর জাতের টাঙ্গাইলের বসকে বাড়ি থেকে কেউ কিনে নিলে ১০ লাখ টাকায় বিক্রি করবো। আর হাটে উঠালে বাজার অনুযায়ী দামেই ষাঁড়টি বিক্রি করবো। তিনি আরো জানান, সদর উপজেলা প্রাণিসম্পদ অফিস থেকে ষাঁড়ের ছবি ও বিবরণ নিয়ে অনলাইনে ছবিটি আপলোড করা হয়েছে। প্রতিদিনই স্থানীয় লোকজন ষাঁড়টি দেখতে তার বাড়িতে ভিড় করলেও এখন পর্যন্ত কেউ ‘টাঙ্গাইলের বস’কে কিনতে আসেনি। বাধ্য হয়ে টাঙ্গাইলের বসকে ঢাকায় নিয়ে যাওয়ার পরিকল্পনা করছি। আবহাওয়া অনুক‚লে থাকলে আগামী রোববার ষাঁড়টিকে ঢাকার গাবতলী হাটে উঠানোর চেষ্টা করবো।

শফিকুল ইসলাম জানান, তার গোয়ালে এখনও ১৩টি গরু রয়েছে। এর মধ্যে টাঙ্গাইলের বসসহ ৪টি ষাঁড়, ২টি বকনা বাছুর, ১টি ষাঁড় বাছুর এবং ৬টি গাভি রয়েছে। টাঙ্গাইলের বসকে তিনি খর, ভুষি, পায়রা, ছোলা, তরল গুড় খাইয়ে বড় করেছেন। নিয়মিত শ্যাম্পু দিয়ে গোসল করিয়ে শুকনো কাপড় দিয়ে শরীর মুছে দেন। থাকার গোয়ালে ফ্যান লাগিয়ে দিয়েছেন। তিনি আরও জানান, পরিবারের অন্য সদস্যদের যেভাবে যত্ম নেয়া হয়, একইভাবে পরম যত্মে গরুটির লালন পালন করেছি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন