শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

দেশে বর্জ্য হতে ১ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সম্ভব -রাঙ্গা

প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : এলজিআরডি ও সমবায় প্রতিমন্ত্রী মো. মসিউর রহমান রাঙ্গাঁ বলেছেন, দেশে দৈনিক উৎপাদিত ২০ হাজার মেট্রিক টনের বেশি বর্জ্যরে মাধ্যমে ১ হাজার মেগাওয়াট বিদ্যুৎ বা ৩৫ হাজার মেট্রিক টন জৈব সার উৎপাদন করা সম্ভব। এলজিআরডি মন্ত্রণালয় বিভিন্ন পৌর এলাকার সংগৃহীত বর্জ্যরে দ্বারা বিদ্যুৎ উৎপাদনে প্রকল্প হাতে নিচ্ছে। গতকাল রাজধানীর আগারগাঁওয়ের এলজিইডি মিলনায়তনে যুক্তরাজ্য ভিত্তিক প্র্যাকটিক্যাল অ্যাকশন বাংলাদেশ ও বাংলাদেশ বর্জ্য ব্যবস্থাপনা ফাউন্ডেশন আয়োজিত বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক জাতীয় কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
আয়োজক সংগঠনের সভাপতি কে এম নূরুল হুদার সভাপতিত্বে এতে অন্যান্যের মধ্যে আলোচক ছিলেন সাসটেইনেবল এনার্জি ডেভেলপমেন্টের চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম সিকদার, প্র্যাকটিক্যাল অ্যাকশনের পক্ষে হাসিন জাহান ও উত্তম কুমার সাহা।
প্রতিমন্ত্রী বলেন, দেশের ৩২৪টি পৌরসভা ও ১১টি সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা কার্যকর ও টেকসই করলে তা অর্থনীতিতে ইতিবাচক অবদান রাখবে। এ ব্যাপারে সরকারের পাশাপাশি প্র্যাকটিক্যাল এ্যাকশনের মতো প্রতিষ্ঠানসমুহ সহায়ক শক্তি হতে পারে। প্রতিষ্ঠানটির একযুগ ধরে গাজীপুর, ফরিদপুর, ময়মনসিংহ ও গাইবান্ধায় বর্জ্য হতে গ্যাস ও জৈবসার উৎপাদন করছে। বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক দু’টো ম্যানুয়ালও তৈরি করেছে। এসব কার্যক্রম শহরাঞ্চলে স্বাস্থ্যসম্মত পরিবেশ নিশ্চিত ও কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে। তিনি বর্জ্য ব্যবস্থাপনা কাজে নিবেদিত প্রতিষ্ঠানসমূহকে সহায়তার আশ্বাস দেন।
দিনব্যাপী উক্ত কর্মশালায় সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান, স্থানীয় জনপ্রতিনিধিসহ বিভিন্ন পেশার শতাধিক প্রতিনিধি অংশ নেন। এতে গবেষকগণ সমন্বিত টেকসই আবর্জনা ব্যবস্থাপনা, জৈবসার উৎপাদন, ব্যবহার ও বাজারজাতকরণ বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন। এছাড়াও মুক্ত আলোচনা পর্বের আয়োজন করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন