ঢাকা, শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬, ০৯ শাবান ১৪৪১ হিজরী

মহানগর

মেয়েশিশুর জন্য বিনিয়োগ বাড়ানোর সুপারিশ

প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মেয়েশিশুদের জন্য রাষ্ট্রীয়ভাবে বিনিয়োগ বাড়ানোর সুপারিশ করেছে জাতীয় সংসদের বাল্যবিবাহ প্রতিরোধ সাব-কমিটি। একইসঙ্গে বাল্যবিবাহ প্রতিরোধ নিশ্চিত করতে সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা তৈরির সম্ভাব্যতা খতিয়ে দেখারও সুপারিশ করা হয়েছে।
ইউএনএফপিএ’র অর্থায়নে জাতীয় সংসদ সচিবালয় বাস্তবায়নাধীন স্ট্রেনদেনিং পার্লামেন্টস ক্যাপাসিটি ইন ইন্টাগ্রেটিং পপুলেশন ইস্যুজ ইনটু ডেভেলপমেন্ট (এসপিসিপিডি) শীর্ষক প্রকল্পের আওতায় গঠিত ‘বাল্যবিবাহ প্রতিরোধ সাব-কমিটির ৬ষ্ঠ সভায় এ সুপারিশ করা হয়। সাব কমিটির আহ্বায়ক এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি রেবেকা মমিনের সভাপতিত্বে গতকাল বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে উপস্থিত ছিলেন কমিটির সদস্য জাতীয় সংসদের হুইপ মাহাবুব আরা গিনি ও সেলিনা বেগম, সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড.  মো. আবদুর রব হাওলাদারসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।  
বৈঠকে বাল্যবিবাহ প্রতিরোধ সম্পর্কিত বিদ্যমান আইন ও নীতি পর্যালোচনা সংক্রান্ত কমিটির প্রতিবেদন এবং বাল্যবিবাহ প্রতিরোধের বিষয়ে আলোচনা হয়। কমিটি ইউনিয়ন পরিষদের বিভিন্ন কমিটিগুলোকে তৃণমূলে বাল্যবিবাহ প্রতিরোধে সম্পৃক্ত করে কার্যকর ভূমিকার বিষয়ে ব্যাপক প্রচারণার লক্ষ্যে ইলেক্ট্রনিক মিডিয়ায় টিভি স্পট, স্ক্রল ও ডকুমেন্টারি তৈরি করে প্রচারের সুপারিশ করে।  
বৈঠকে ৬৪ জেলা প্রশাসককে বাল্যবিবাহ প্রতিরোধের লিফলেট বিতরণের বিষয়টি নিশ্চিতের সুপারিশ করে কমিটি। তা’ছাড়া, বাল্যবিবাহ প্রতিরোধের লক্ষ্যে শাস্তি ও জরিমানা বৃদ্ধি করে বাল্যবিবাহ প্রতিরোধ আইনটি আধুনিকায়ন করার সুপারিশ করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন