রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮, ১৮ সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ঋণের বোঝায় ডুববে ভারত!

চীনা মুখপত্রের ভবিষ্যৎবাণী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২১, ১২:০১ এএম

ঋণের বোঝায় ডোবাই ভারতের ভবিতব্য। দেশটির অর্থনীতি নিয়ে এরকমই একরাশ আশঙ্কার কথা শোনাচ্ছে চীনা মুখপত্র। নিদারুণ অর্থনৈতিক ক্ষতির সম্মুখীন হতে চলেছে দেশটি। ভারতের অনাগত ভবিষ্যতে এমন অশনি সঙ্কেত ঘনিয়েছে বলে সতর্ক করেছে চীনের মুখপত্র গেøাবাল টাইম। বিষয়টি বিস্তারিতভাবে বুঝিয়ে বলতে থাইল্যান্ডের উদাহরণ টেনেছে সংবাদ মাধ্যমটি। সেখানে বলা হয়েছে ১৯৯৭ সালে সাংঘাতিক আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছিল থাইল্যান্ড। এবার ভারতের সঙ্গেও একইরকম ঘটনা ঘটতে পারে।

চীনা মুখপত্রের দাবি, ভারত এমন আর্থিক সঙ্কটের মধ্যে পড়লে সবচেয়ে শোচনীয় পরিস্থিতি হবে স্থানীয় অর্থনৈতিক লেনদেনে। চিকিৎসা ও অর্থনৈতিক ক্ষেত্রে এ বিপর্যয় থেকে বাঁচতে এখনই সরকারকে তৎপর হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে রিপোর্টটিতে। আশঙ্কা এখনই সতর্ক না হলে অচিরেই গলা পর্যন্ত ঋণে ডুবে দেউলিয়া হবে দেশ। নজরে ভারতের শিল্প উৎপাদন ক্ষেত্রও। প্রতিবেশি রাষ্ট্রের মুখপত্রের বিশ্লেষণ, উৎপাদন শক্তি বারবার বাড়ানোর কথা বললেও বাস্তবে এমন কিছুই ঘটেনি ভারতে। চাহিদা ও যোগানের খামতির রাস্তা ধরেই সেক্ষেত্রে দেশের অর্থনীতি ধীরে ধীরে পশ্চিমী মূলধনের উপরই নির্ভরশীল হয়ে পড়বে। যাতে অর্থনৈতিক বিপর্যয়ের শঙ্কা আরও বাড়বে।

স¤প্রতি বিশ্বব্যাংক দক্ষিণ এশিয়াকে লাগামহীন ঋণের কারণে সতর্ক করেছে। একইসঙ্গে তাদের আশঙ্কা, অদূর ভবিষ্যতে একই পরিণতির সম্মুখীন হতে পারে দক্ষিণ এশিয়ার সবথেকে বড় ইকোনমি ভারতও। বিশেষত, মহামারী পরিস্থিতিতে অনেকেই কাজ হারিয়েছেন, অনেকেরই ব্যবসায় পড়েছে ঝাঁপ। অর্থনৈতিক দুরবস্থার মধ্যে চলতি বছরে ৯৭ শতাংশ ভারতীয় পরিবারের আয়ও কমেছে বলে আশঙ্কার একটি পরিসংখ্যানও পেশ করা হয়েছে চিনা রিপোর্টে। বিশেষত গ্লোবাল টাইমসের রিপোর্টের সূত্র ধরেই ভারতের অর্থনৈতিক পরিস্থিতির একটি হতাশাজনক চিত্র তুলে ধরতে চেয়েছে চাইনিজ সংবাদমাধ্যম। স¤প্রতি এই সংবাদমাধ্যমে দাবি করা হয়েছে, ভারতীয় অর্থনীতিতে করোনার দ্বিতীয় ছোবল যতটা ভাবা হয়েছিল তার থেকেও অনেক বেশি গভীর ক্ষতের সৃষ্টি করেছে। সূত্র : গ্লোবাল টাইমস, টাইমস অব ইন্ডিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
ash ২৮ জুলাই, ২০২১, ২:০৯ এএম says : 0
MODI SHOULD BUY MORE ARMS, FROM FRANCH, UK, USA, ISRAEL !! WHO CARES ABOUT INDIAN ECONOMY? WHO CARES PEOPLE OF INDIA CAN EAT OR NOT??? INDIA NEEED MORE MORE MORE MODARN ARMS
Total Reply(0)
Dowd ২৮ জুলাই, ২০২১, ১:৪৬ এএম says : 0
Varot dubley protibeshira bachbe sharthoper Duba uchit.
Total Reply(0)
কাওসার আহমেদ ২৮ জুলাই, ২০২১, ৩:৪১ এএম says : 0
সামনে ভারতের জন্য অনেক খারাপ দিন আসছে
Total Reply(0)
পথিক ২৮ জুলাই, ২০২১, ৩:৪১ এএম says : 0
ভবিষ্যৎবাণী সত্য হওয়ার সম্ভাবনা অনেক বেশি
Total Reply(0)
নিয়ামুল ২৮ জুলাই, ২০২১, ৩:৪২ এএম says : 0
চিকিৎসা ও অর্থনৈতিক ক্ষেত্রে এ বিপর্যয় থেকে বাঁচতে এখনই ভারত সরকারকে তৎপর হতে হবে
Total Reply(0)
মোঃ আনোয়ার আলী ২৮ জুলাই, ২০২১, ৮:০২ এএম says : 0
মুসলিম নির্যাতন বন্ধ কর। আল্লাহের সাহায্য আসবে
Total Reply(0)
Ehsan ২৮ জুলাই, ২০২১, ১০:২৯ এএম says : 1
As a neighboring country I wish for India all the best.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন