শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বিশ্ব হার্ট দিবস আজ

প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জনসাধারণের মাঝে হƒদরোগ, হƒদরোগের কারণ ও ঝুঁকিসমূহের বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ওয়ার্ল্ড হার্ট ফেডারেশনের উদ্যোগে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আজ বিশ্ব হার্ট দিবস উদযাপন করা হবে। ওয়ার্ল্ড হার্ট ফেডারেশনের ওয়েবসাইট থেকে জানা যায়, এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে সুস্থহার্ট, ‘প্রনবনমশ জীবন’।
বিগত বিশ্ব স্বাস্থ্য সম্মেলনে অসংক্রামক রোগসমূহের ভেতর হƒদরোগকে অন্যতম ভয়াবহ রোগ হিসেবে শনাক্ত করে ২০২৫ সালের ভেতর এবং রোগে মৃত্যুর হার পঁচিশ শতাংশ কমিয়ে আনার লক্ষ্যমাত্রা র্নির্ধারণ করা হয়। ১৯৪টি দেশে এই কর্মসূচি প্রণয়নের কথা বলা হয়।
বিশ্বস্বাস্থ্য সংস্থা জেনেভায় প্রকাশিত ২০১২ সালে বিশ্বে স্বাস্থ্য পরিসংখ্যান প্রতিবেদনেবলা হয়, হƒদরোগ ও রক্তনালির রোগ এবং ক্যান্সারের ধরনের অসংক্রামক রোগ মানবজাতির স্বাস্থ্যহানির জন্য প্রধান হুমকি হয়ে দাঁড়িয়েছে। এবং তা আরো তীব্রতর হওয়ার প্রবণতা রয়েছে। পরিসংখ্যান অনুযায়ী, কেবল ২০০৮ সালে বিশ্বে প্রায় ৩ কোটি ৬০ লাখ মানুষ অসংক্রামক রোগের কারণে মারা গেছে। এ সংখ্যা একই বছরে বিশ্বে মৃত্যুর মোট সংখ্যার প্রায় ৬৩ শতাংশ। বিশ্বস্বাস্থ্য সংস্থা মনে করে, মানুষের গড়পড়তা আয়ু একটানা বৃদ্ধির সঙ্গে সঙ্গে বয়োজ্যেষ্ঠ জনসংখ্যা স্থায়ীভাবে বাড়ছে। ভবিষ্যতে অসংক্রামক রোগের কারণেও মৃত্যুবরণকারী লোকসংখ্যা আরো বাড়বে। অনুমান অনুযায়ী, ২০৩০ সাল পর্যন্ত বিশ্বে অসংক্রামক রোগে মৃত্যুবরণকারী লোকসংখ্যা ৫ কোটি ৫০ লাখ হবে। দিবসটি উপলক্ষে জাতীয় হƒদরোগ ইনস্টিটিউট, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, ইউনাইটেড হাসপাতাল পৃথক কর্মসূচি গ্রহণ করেছে। এরমধ্যে রয়েছে র‌্যালী, গণমুখী সেমিনার, হার্ট ক্যাম্প ইত্যাদি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন