ঢাকা, বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭, ২১ যিলহজ ১৪৪১ হিজরী

সারা বাংলার খবর

হৃদরোগ প্রতিরোধ আন্দোলনে হার্টকেয়ার ফাউন্ডেশনের একযুগ

প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

সাদিক মামুন, কুমিল্লা থেকে : দীর্ঘ কর্মময় জীবনের জন্য সুস্থ হার্ট এ সেøাগান ধারণ করে বাংলাদেশে হৃদরোগ প্রতিরোধ আন্দোলনকে বেগবান করতে একযুগ ধরে কাজ করে যাচ্ছে হার্টকেয়ার ফাউন্ডেশন কুমিল্লা, বাংলাদেশ নামের একটি সংগঠন। প্রতিবছরের মতো এবারো বিশ্ব হার্ট দিবসে ‘হার্টকে সুস্থ রাখুন জীবনী শক্তি বৃদ্ধি করুন’ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে হার্ট কেয়ার ফাউন্ডেশন সব বয়সী মানুষ সুস্থ জীবনের জন্য সতেজ হার্টের অধিকারী হবার আহ্বান জানিয়েছেন।
বাংলাদেশের জনগোষ্ঠীর মধ্যে হৃদরোগ প্রতিরোধে জীবনধারা পরিবর্তন সম্পর্কিত জনসচেতনতা সৃষ্টি, চিকিৎসা, পুনর্বাসন এবং গবেষণার লক্ষ্যে ইউরোপিয়ান সোসাইটি অব কার্ডিওলজী থেকে ফেলোশিপপ্রাপ্ত চিকিৎসক অধ্যাপক ড. তৃপ্তিশ চন্দ্র ঘোষ বার বছর আগে কুমিল্লায় হার্টকেয়ার ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন। তিনি সংগঠনের সভাপতির দায়িত্ব পালন করছেন। বেসরকারিভাবে মাঠ পর্যায়ে বিনামূল্যে হৃদরোগীদের চিকিৎসা, ওষুধ বিতরণ, পরামর্শ দেয়ার মতো দেশে এ ধরনের প্রতিষ্ঠান এটিই প্রথম। নিজেদের সামর্থ্য দিয়ে ড. তৃপ্তিশ চন্দ্র ঘোষের নেতৃত্বে একযুগ ধরে সংগঠনটি হৃদরোগ প্রতিরোধ আন্দোলনকে এগিয়ে নিচ্ছে। দেশে সরকারি পর্যায়ে ক্যান্সার, এইডস এসব নিয়ে বেশ মাতামাতি হয়। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থা স্বীকৃত এক নম্বর ঘাতক ব্যাধি হার্ট অ্যাটাক, স্ট্রোক নিয়ে ততোটা কাজ হচ্ছে না।
ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, বাংলাদেশ কার্ডিয়াক সোসাইটি নিজেদের মধ্যে সীমাবদ্ধ রেখে হার্ট অ্যাটাক, স্ট্রোক নিয়ে সভা-সেমিনার করে থাকে। পক্ষান্তরে হার্টকেয়ার ফাউন্ডেশনের মতো মাত্র একটি সংগঠন সরকারি পৃষ্ঠপোষকতা ছাড়াই মাঠপর্যায়ে ওই ঘাতক ব্যাধি থেকে মানুষকে রক্ষা করতে, সচেতন করে তুলতে কাজ করে যাচ্ছে। সরকারি পৃষ্ঠপোষকতা ও জমি বরাদ্দ পেলে কিংবা বেসরকারি পর্যায়ে হৃদয়বান বিত্তশালীরা এগিয়ে এলে হার্টকেয়ার ফাউন্ডেশনের হাত ধরে কুমিল্লায় গড়ে উঠতে পারে হৃদরোগ প্রতিরোধ ইনস্টিটিউট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন