বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

রাজধানীতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২১, ১২:০৬ এএম

লঘুচাপ ও মৌসুমি বায়ুর প্রভাবে সরাদিনই গুঁড়ি গুঁড়ি বৃষ্টি পড়েছে রাজধানীতে। মাঝে মধ্যে হয়েছে ঘন বৃষ্টি। গতকাল সকাল থেকেই সূর্যের দেখা মেলেনি। আবহাওয়া পূর্বাভাসে বজ্রপাতের সঙ্গে বৃষ্টিপাত থাকলেও হালকা গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হয়েছে। সঙ্গে রয়েছে দমকা বাতাস। লকডাউনে রাজধানীতে বাইরে বেরুনো মানুষে যানবাহনের ভোগান্তির সঙ্গে বাড়তি হিসেবে যোগ হয়েছে বৃষ্টিপাত। অনেকেই রেইনকোট পরে ও ছাতা নিয়ে বাইরে বের হয়েছেন।

আবহাওয়া অফিস জানিয়েছে, বৃষ্টিপাতের প্রবণতা আগামীকাল শনিবার পর্যন্ত অব্যাহত থাকবে। তবে এটা ধীরে ধীরে এ সময়ে কমে আসবে। বাংলাদেশের দক্ষিণ পশ্চিমাঞ্চল ও তৎসংলগ্ন এলাকায় সুস্পষ্ট লঘুচাপটি বর্তমানে বাংলাদেশের পশ্চিমাঞ্চল ও তৎসংলগ্ন পশ্চিমবঙ্গ এলাকায় অবস্থান করছে। এটি দক্ষিণ-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে।

মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ, সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল বাংলাদেশ হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় বিরাজ করছে।

আবহাওয়া অফিস আরো জানায়, আজ সকাল পর্যন্ত রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। ঢাকায় দক্ষিণ/দক্ষিণপূর্ব দিক থেকে এ সময় ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ১০-১৫ কিলোমিটার, যা অস্থায়ীভবে দমকা আকারে ঘণ্টায় ২৫-৩৫ কিলোমিটার থাকতে পারে। এদিকে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার শঙ্কায় সমুদ্রবন্দরগুলোতে বলবৎ রাখা হয়েছে তিন নম্বর সতর্ক সংকেত। এছাড়া চট্টগ্রামের পাহাড়ে রয়েছে ভূমিধসের শঙ্কাও। গতকাল ২৪ ঘণ্টার বৃষ্টিপাতে একক স্থান হিসেবে মোংলায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে ২৪৫ মিলিমিটার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন