ঢাকা, রোববার, ০৫ এপ্রিল ২০২০, ২২ চৈত্র ১৪২৬, ১০ শাবান ১৪৪১ হিজরী

মহানগর

কন্টেইনারবাহী গাড়ির কর্মবিরতিতে এফবিসিসিআই’র উদ্বেগ

প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : কন্টেইনারবাহী গাড়ির মালিক ও শ্রমিকদের একটি সংগঠন টানা কর্মবিরতি পালন করায় উদ্বেগ প্রকাশ করেছে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই)। এই কর্মবিরতির কারণে রপ্তানিমুখী শিল্পের পণ্য চট্টগ্রাম বন্দরের মাধ্যমে রপ্তানি করা সম্ভব হচ্ছে না। তাই নৌ-পরিবহন মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, চট্টগ্রাম সিটি মেয়র, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ এবং আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীসহ সংশ্লিষ্ট পক্ষগুলোকে কর্মবিরতি প্রত্যাহারের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আহ্বান জানিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠনটি।
গতকাল গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ আহ্বান জানিয়েছে এফবিসিসিআই।
বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের আমদানি-রপ্তানি বাণিজ্যের পণ্যবাহী কন্টেইনারের ৯৭ শতাংশই চট্টগ্রাম বন্দরের মাধ্যমে আনা-নেয়া করা হয়। চলমান কর্মবিরতির ফলে কন্টেইনারবাহী গাড়ির মালিকদের সংগঠনটির আওতাধীন ৮ হাজার গাড়িতে আমদানি-রপ্তানি পণ্যবাহী কন্টেইনার পরিবহন বন্ধ রয়েছে।
সম্প্রতি সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের এক প্রজ্ঞাপনে গাড়িভেদে পণ্য পরিবহনের পরিসীমা বেঁধে দেওয়ার প্রতিবাদে এ কর্মবিরতি শুরু হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, চলমান কর্মবিরতির ফলে আমদানি করা পণ্য বোঝাই কন্টেইনার খালাসের কাজ ব্যাপকভাবে বিঘ্নিত হচ্ছে এবং বন্দরে আমদানি পণ্যের স্তূপ বাড়ছে। এ ছাড়া বন্দর থেকে জাহাজগুলো খালি ফেরত যাওয়ায় যেমন রপ্তানিকারকরা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে, একই সঙ্গে জাতীয় রাজস্ব আয়ও বিঘ্ন্তি হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন