বুধবার, ২৯ সেপ্টেম্বর ২০২১, ১৪ আশ্বিন ১৪২৮, ২১ সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

স্বাস্থ্যবিধি উপেক্ষার অভিযোগ

জেলা-উপজেলায় করোনা পরিস্থিতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

দেশের প্রত্যন্ত অঞ্চলে সাধারণ মানুষের মধ্যে স্বাস্থ্যবিধি মানার বিষয়ে উদাসীনতা লক্ষ্য করা গেছে। লাঘামহীন চলাফেরায় সংক্রমণ আরও ছড়িয়ে পড়ার আশঙ্কা সংশ্লিষ্টদের। আমাদের সংবাদদাতাদের প্রতিবেদন।
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামে করোনায় আরও ১১ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে আরও ৯২৭ জন। গত ২৪ ঘণ্টায় বিভিন্ন ল্যাবে ৩ হাজার ১৯৩ জনের নমুনা পরীক্ষা করা হয়। আগের দিন শনিবার শনাক্তের সংখ্যা ছিল ৭৪২ এবং শুক্রবার ছিল ১ হাজার ৪৬৬। এ নিয়ে শনাক্তের সংখ্যা দাঁড়াল ৮২ হাজার ৮৮৬ জনে। এ পর্যন্ত মারা গেছেন ৯৭৩ জন।

নোয়াখালী ব্যুরো জানায়, গত ২৪ ঘণ্টায় নোয়াখালীতে করোনায় আরও ২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে জেলায় মোট মৃতের সংখ্যা ১৮৬ তে দাঁড়িয়েছে। একই সময় করোনা শনাক্ত হয়েছে আরও ৫৯ জনের। গত ২৪ ঘন্টায় ২০৫ জনের নমুনা পরীক্ষা করা হয়। এরমধ্যে ৫৯ জনের করোনা শনাক্ত হয়েছে।
রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে করোনায় আরও ৬ জনের মৃত্যু হয়েছে। একই সময় করোনার উপসর্গ নিয়ে মারা গেছে আরও ৭ জন। এছাড়াও করোনামুক্ত হয়েও পরবর্তীতে স্বাস্থ্য জটিলতায় মারা গেছে আরও ৫ জন। শনিবার সকাল ৬ টা থেকে রোববার সকাল ৬ টার মধ্যে করোনা ইউনিটে এ ১৮ জনের মৃত্যু হয়।

বগুড়া ব্যুরো জানায়, বগুড়ায় করোনায় ও উপসর্গ নিয়ে আরও ১৬ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে করোনায় ৭ জন এবং উপসর্গে ৯ জন মারা গেছেন।
২৪ ঘণ্টায় জেলায় ৫৭৭ নমুনায় নতুন করে আরও ১৩৭ জন শনাক্ত হয়েছেন। আক্রান্তের হার ২৩ দশমিক ৭৪ শতাংশ।
খুলনা ব্যুরো জানায়, খুলনা বিভাগে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ও শনাক্তের সংখ্যা বেড়েছে। এসময় ৪০ জনের মৃত্যু হয়েছে। শনাক্ত হয়েছে ৮৮০ জন। খুলনার দু’টি হাসপাতালে গত ২৪ ঘণ্টায় করোনায় ৪ জনের মৃত্যু হয়েছে। হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ১৩৭ জন। যার মধ্যে রেড জোনে ৫০, ইয়ালো জোনে ৫৩, আইসিইউতে ২০ এবং এইচডিইউতে ১৪ জন ভর্তি রয়েছেন।

বরিশাল ব্যুরো জানায়, দক্ষিণাঞ্চলে ২৪ ঘণ্টার ব্যবধানে নমুনা পরীক্ষার সংখ্যা আগের দিনের ৭৪২ থেকে ২ হাজার ৩৯ জনে উন্নীত হওয়ার সঙ্গে শনাক্তের সংখ্যা ও আগের দিনের ৩২২ থেকে ৬৮৫ তে বৃদ্ধি পেল। বরিশাল মহানগরীর আলেকান্দা ও গৌরনদীতে এবং পটুয়াখালী ও ভোলাতে আরও ৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দক্ষিনাঞ্চলের ৬ জেলায় করোনায় মোট মৃত্যুর সংখ্যা ৪৭৪ জনে উন্নীত হল।
যশোর ব্যুরো জানায়, যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের করোনা ইউনিটে গত ২৪ ঘণ্টায় ৮ জনের মৃত্যু হয়েছে। হাসপাতালে ১২৭ করোনা রোগী চিকিৎসাধীন রয়েছেন। ৪৬ জন নতুন করে করোনার উপসর্গ নিয়ে ভর্তি হয়েছে। এদিকে যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে ১১ আইসিইউ বেডের একটিও ফাঁকা নেই।

ময়মনসিংহ ব্যুরো জানায়, ময়মনসিংহ মেডিকেলের ডেডিকেটেড করোনা ইউনিটে গত ২৪ ঘণ্টায় আরও ২১ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ৯ জন করোনায় ও ১২ জন করোনার উপসর্গ নিয়ে মারা গেছেন। পিসিআর ল্যাব ও হাসপাতালে অ্যান্টিজেন টেস্টে মোট ১১৩৬ নমুনা পরীক্ষা করে নতুন ৩২২ জনের করোনা শনাক্ত হয়েছে।

চাঁদপুর থেকে স্টাফ রিপোর্টার জানান, চাঁদপুরে গত ২৪ ঘণ্টায় করোনা ও উপসর্গ নিয়ে ১০ জনের মৃত্যু হয়েছে। একই সঙ্গে করোনায় আক্রান্ত হয়েছেন ৩৩৬ জন। ৭৫৯ জনের নমুনা পরীক্ষা করা হয়। চাঁদপুর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ও করোনাবিষয়ক ফোকাল পার্সন ডা. সুজাউদ্দৌলা রুবেল বলেন, করোনা রোগীদের জন্য হাসপাতালের তিনটি ফ্লোর ছেড়ে দেওয়া হয়েছে।

রংপুর থেকে স্টাফ রিপোর্টার জানান, গত ২৪ ঘণ্টায় রংপুর বিভাগে করোনায় আরও ১৮ জনের মৃত্যু হয়েছে। নতুন করে আক্রান্ত হয়েছেন আরও ৬৭৯ জন। শনাক্ত বিবেচনায় আক্রান্তের হার ৩০.৩১ শতাংশ। এ নিয়ে জুলাই মাসে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ৪১৭ জনে এবং মোট মৃতের সংখ্যা দাঁড়াল ৯৩৬ জনে।

কুষ্টিয়া থেকে স্টাফ রিপোর্টার জানান, কুষ্টিয়ায় করোনা ও উপসর্গে গত ২৪ ঘণ্টায় আরও ১৮ জনের মৃত্যু হয়েছে। জেলায় ৫৩৩ নমুনা পরীক্ষায় নতুন করে ১৮১ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ৩৩ দশমিক ৯৫ ভাগ।
সাতক্ষীরা জেলা সংবাদদাতা জানান, করোনা ডেডিকেটেড সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে ৩ জনের মৃত্যু হয়েছে। সবাই করোনা উপসর্গ নিয়ে চিকিৎসাধীন ছিলেন। এ নিয়ে জেলায় করোনা উপসর্গ নিয়ে মারা গেলেন ৬১৮ জন। আর করোনা পজিটিভ হয়ে মারা গেছেন ৯৭ জন। এছাড়া মেডিকেল কলেজ হাসপাতালে এখন পর্যন্ত ভর্তি রয়েছেন ১৫৬ জন। এদের মধ্যে ১১ জন পজিটিভ।

টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ১ জনের মৃত্যু হয়েছে। এদিকে নতুন করে জেলায় ১৮৯ জন করোনায় আক্রান্ত হয়েছে। ৭৬৪ নমুনা পরীক্ষায় ১৮৯ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট করোনা আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৩ হাজার ৯২৬ জন।

নীলফামারী জেলা সংবাদদাতা জানান, নীলফামারী জেলায় গত ২৪ ঘণ্টায় নতুন করে ১ জনের মৃত্যু ও ৮০ জন করোনায় আক্রান্ত হয়েছে। ৩১১ নমুনা পরীক্ষায় ৪ চীনা নাগরিকসহ ৮০ জনের করোনা পজিটিভ হয়েছে।
ঈশ্বরদী (পাবনা) উপজেলা সংবাদদাতা জানান, গত ২৪ ঘণ্টায় ঈশ্বরদী উপজেলায় নতুন আরও ৫৮ জনের করোনা শনাক্ত হয়েছে। ৮৮৪ নমুনা পরীক্ষায় উল্লেখিতসংখ্যক ব্যক্তির পজিটিভ হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন