রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

অবশেষে চালু হচ্ছে বগুড়া মাদারগঞ্জ ফেরি সার্ভিস

দীর্ঘ প্রতিক্ষার অবসান

বগুড়া থেকে মহসিন রাজু | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২১, ১০:২৫ এএম

দীর্ঘ সাড়ে তিন দশকের প্রতিক্ষার অবসান ঘটিয়ে অবশেষে চালু হচ্ছে বগুড়া মাদারগঞ্জ ফেরি সার্ভিস । ১২ আগষ্ট এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী ।
রোববার সরেজমীনে ঘটনাস্থলে পরিদর্শন করে দেখা যায় , বগুড়ার সারিয়াকান্দি উপজলোয় বিভিন্ন এলাকার মানুষরা ভীড় করছে কালিতলা গ্রোয়েন সংলগ্ন নৌকা ঘাটে। পারাপারে ব্যবহ্যত হবে সি-ট্রাক (আধুনিক ছোট আকারের ফেরি) বলে জানালেন এলাকাবাসি। সি-ট্রাক ( আধুনিক ফেরি) যেখানে নোঙ্গর করবে সেই প্লাটুন এখন প্রস্তুত । প্রচুর সংখ্যায় মানুষ সেখানে ভীড় করে দেখছে প্লাটুন ছবিও তুলছে প্লাটুনের ওপর বসে।
এখানে ফেরি সার্ভি সার্ভিস চালু হলে কি লাভ হবে জানতে চাইলে কলেজ ছাত্র ও ছাত্রলীগ নেতা মেহেদী হাসান শামীম জানালেন , প্রভুত লাভ হবে । প্রথমত বগুড়ার হালকা প্রকৌশল শিল্প খাতে উৎপন্ন উন্নত মানের কৃষিপণ্য দ্রুততম সময়ে জামালপুর ময়মনসিংহ জামালপুর যাবে। এছাড়া দুইপারের শতশত যাত্রী প্রতিদিন জীবনের ঝুঁকি নিয়ে যে নৌকায় চলাচল করে তার অবসান হবে ।
অপরদিকে ময়মনসিংহ ও জামালপুরের উৎপাদিত আনারস ও বেগুন সহ মাছ ও কৃষিপন্য আসবে বগুড়ায় । খুলবে অর্থনীতির এক সম্ভাবনার দুয়ার ।
কয়েকজন প্রবীন ব্যক্তি এপ্রসঙ্গে জানালেন , ফেরি সার্ভিস চালু হলে বগুড়ার সারিয়াকান্দি ,সোনাতলা ও পাশর্^বর্তি গাইবান্ধা জেলার ফুলছড়ি,সাঘাটা অঞ্চলের মানুষের ঢাকা যাত্রার কাজ সহজ হবে । বিশেষ করে বগুড়ার সারিয়াকান্দি সোনাতলার মানুষদের ঢাকা যাওয়ার রাস্তার দৈর্ঘ কমবে ৮০ কিলোমিটার ।
এবিষয়ে মন্তব্য করতে গিয়ে সারিয়াকাšিদ পৌরসভার মেয়র মতিউর রহমান মতি ইনকিলাবকে বলেন, নৌকা পথে প্রতিদিন বিপুল সংখ্যক মানুষ বগুড়া থেকে জামালপুর ও জামালপুর ময়মনসিংহ থেকে বগুড়ায় আসা যাওয়া করে থাকে। সামান্য ১৬ কিলোমিটার পথ পাড়ি দিতে সময লাগে ২/৩ ঘন্ট্ া। ফেরি সার্ভিস চালু হলে সময় লাগবে খুবই কম । এরফলে মানুষের আগ্রহ বেড়ে যাত্রী সংখ্যাও আগের তুলনায় দ্বিগুন হবে। দুই পৃথক অঞ্চলের মানুষের মধ্যে সৃষ্টি হবে দৃঢ় মেল বন্ধন ।
এদিকে উদ্বোধনের পর যে সি-ট্রাকে যাত্রী ও পন্য পরিবহন হবে ওই সি-ট্রাকের ইজাদার নিয়োগের কাজও সম্পন্ন হয়েছে । ইজারাদার জাহেদুর রহমান উজ্জল জানিয়েছেন, ১ ঘন্টার যাত্রাপথে প্রতিবার সি ট্রাক পরিবহনে ২০০ যাত্ররি পাশাপাশি ২/৩টি প্রাইভেট কার/মাইক্রো এবং ১৫টি মোটর বাইক পরিবহন করা যাবে ।
এদিকে নৌ পরিবহন মন্ত্রনালয়ের সুত্রে জানা গেছে , আপাতত অস্থায়ীভাবে বগুড়ার সারিয়াকান্দির কালিতলা এবং জামালপুরের মাদারগঞ্জ্ উপজেলার জামথল পয়েন্টে স্থায়ী ফেরিঘাট স্থাপন করা হবেনা ।
প্লাটুনের মাধ্যমেই ফেরি নোঙ্গরের কাজ চালিয়ে নেওয়া হবে । তবে জামালপুর –-ময়মনসিংহ এবং যমুনা ব্রীজ অভিমুখি এলজিইডির যে ২৪ ফুটের সড়ক রয়েছে সেই সড়কের দ্বিগুন সম্প্রসারনের কাজ শেষ হলে স্থায়ী ফেরিঘাট নির্মানের প্রক্রিয়া শুরু করা হবে ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন