শনিবার, ১৫ জুন ২০২৪, ০১ আষাঢ় ১৪৩১, ০৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ক্যারিয়ার

প্রাণিসম্পদ অধিদপ্তরে নিয়োগ

প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

সম্প্রতি প্রাণিসম্পদ অধিদপ্তর ভিন্ন ভিন্ন চারটি পদে লোক নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে। এগুলো হলোÑ ভেটেরিনারি ফিল্ড অ্যাসিসন্ট্যান্ট, কম্পাউন্ডার, পোল্ট্রি টেকনিশিয়ান এবং ফিল্ড অ্যাসিসন্ট্যান্ট আর্টিফিশিয়াল ইনসেমিনেশন পদে লোক নিয়োগ করা হবে বলে বিজ্ঞপ্তিতে জানিয়েছে প্রাণিসম্পদ অধিদপ্তর। বর্তমান সময়ে তরুণদের প্রথম পছন্দের তালিকায় রয়েছে সরকারি চাকরি।। ৬০২ জন কর্মী নিয়োগ হবে এবারের নিয়োগে। আবেদন করা যাবে ৫ অক্টোবর বিকেল ৫টা পর্যন্ত। আর যাদের এমন চাকরি পছন্দ আর স্বপ্ন, প্রয়োজনীয় যোগ্যতা থাকলে প্রাণিসম্পদ অধিদপ্তরে তারা চাকরির জন্য আবেদন করতে পারেন।

পদগুলোর বিবরণ
প্রাণিসম্পদ অধিদপ্তরে এবারে চারটি পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এই পদগুলো আলাদা আলাদা এবং কাজ ও ভিন্ন ভিন্ন। ভেটেরিনারি ফিল্ড অ্যাসিস্ট্যান্ট পদে যারা নিয়োগ পাবেন, তারা দেশের বিভিন্ন এলাকায় গবাদিপশুর রোগ প্রতিরোধে কাজ করবেন। এ জন্য তাদের অন্য যোগ্যতার পাশাপাশি এমন মানষিকতা নিয়েই আসতে হবে। এ পদে নেওয়া হবে ২৮৯ জন। ডাক্তারের বিভিন্ন কাজে সহায়তা করবেন কম্পাউন্ডাররা। কম্পাউন্ডার হিসেবে নিয়োগ দেওয়া হবে ৫৫ জনকে।
পোল্ট্রি টেকনিশিয়ান হিসেবে নিয়োগ দেওয়া হবে ১০ জনকে। তারা নিয়োগের শেষে সরকারি বিভিন্ন পোল্ট্রি ফার্মে কাজ করবে। এ কাজের মধ্যে থাকবে- সরকারি ফার্মে গবাদিপশুকে টিকা দিতে হবে। ফিল্ড অ্যাসিসট্যান্টের কাজ হলো কৃত্রিম প্রজনন থেকে শুরু করে গবাদিপশুর প্রসব, বাচ্চা লালনপালন ও যতœ নেওয়া। আর এ জন্য নিয়োগ দেওয়া হবে ২৪৮ জনকে। যেকোনো জেলা, উপজেলা বা ইউনিয়নে পোস্টিং হতে পারে। মাঠপর্যায়ে কর্মরত কর্মীদের কাজের প্রতিবেদন ঊর্ধ্বতন কর্মকর্তার কাছে জমা দিতে হবে।
আবেদনের যোগ্যতা
বিজ্ঞাপনে প্রকাশিত সকল পদের জন্য আবেদন করতে হলে বিজ্ঞান বিভাগ থেকে এইচএসসি বা সমমানের পাস হতে হবে। চলতি বছরের আগস্ট পর্যন্ত বয়স হতে হবে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে। শারীরিক প্রতিবন্ধী, মুক্তিযোদ্ধা অথবা শহীদ মুক্তিযোদ্ধার সন্তানের ক্ষেত্রে বয়সসীমা সর্বোচ্চ ৩২ বছর পর্যন্ত আবেদন করতে পারবেন। তবে মুক্তিযোদ্ধার নাতি বা নাতনিদের ক্ষেত্রে বয়সসীমা হবে ৩০ বছর পর্যন্ত। কোনো অবস্থাতেই বয়সের এফিডেভিট গ্রহণযোগ্য নয় বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
যেভাবে আবেদন করতে হবে
এবারের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছেÑ যারা এই পদগুলোতে আবেদন করতে আগ্রহী তাদেরকে অনলাইনে আবেদন করতে হবে। আবেদন করার জন্য আপনাকে প্রাণিসম্পদ অধিদপ্তরের ওয়েবসাইটে গিয়ে লগইন করলে একটি লিংক পাওয়া যাবে। প্রদত্ত লিংকের নির্দেশনা অনুযায়ী আবেদন ফর্ম পূরণ করতে হবে। ইতোমধ্যে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে আর চলবে ৫ অক্টোবর বিকাল ৫টা পর্যন্ত। অনলাইনে আবেদনের লিংকটি হলো- িি.িফষং.মড়া.নফ। এইচএসসির সনদ অনুযায়ী আবেদনকারীর নাম, বাবার নাম, মায়ের নাম, জন্ম তারিখ ও নিজ জেলাসহ অন্য সব তথ্য লিখতে বলা হয়েছে। অসম্পূর্ণ ও ত্রুটিপূর্ণ আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে। লিখিত ও মৌখিক পরীক্ষার জন্য কোনো টিএডিএ দেওয়া হবে না।
সুযোগ-সুবিধা ও বেতন
নিয়োগপ্রাপ্তরা কেমন বেতন ও সুযোগ-সুবিধা পাবে জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী ভেটেরিনারি ফিল্ড অ্যাসিসন্ট্যান্ট, কম্পাউন্ডার, পোল্ট্রি টেকনিশিয়ান এবং ফিল্ড অ্যাসিসন্ট্যান্ট, আর্টিফিশিয়াল ইনসেমিনেশন পদের জন্য ১৪ নম্বর গ্রেডে বেতন স্কেল হবে ১০ হাজার ২শ থেকে ২৪ হাজার ৬শ ৮০ টাকা। প্রশিক্ষণের সময় সরকার নির্ধারিত হারে ভাতা প্রদান তো করবেই। অন্য সব সরকারি চাকরির মতো সব সুযোগ-সুবিধা পাবেন নিয়োগপ্রাপ্তরা।
১ লাবিবা বেলা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
সাজ্জাদ ২৭ জানুয়ারি, ২০১৭, ১০:৫৫ পিএম says : 0
সার্কুলার তো সেই ষোল সালের সেপ্টেম্বর মাসে দিয়েছে, আজ সতের সালের জানুয়ারী মাসের সাতাশ তারিখ কিন্তু এখনও তো লিখিত পকীক্ষার ডেট দিলো না ৷ কবে লিখিত পরীক্ষা হবে কেউ কি জানেন?
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন