শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

করোনার টিকাদান কর্মসূচীতে সহায়ক ভূমিকা রাখছে আহছানিয়া মিশনের স্বাস্থ্য সেক্টর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২১, ৭:৪১ পিএম

গত ৭ আগস্ট থেকে সারা দেশে একযোগে শুরু হয়েছে মহামারী করোনাভাইরাস প্রতিরোধে গণটিকাদান কর্মসূচী। আর সরকারের কোভিড-১৯ টিকাদান কার্যক্রমের গুরুত্বপূর্ণ এই কাজে যুক্ত হয়ে ঢাকা আহছানিয়া মিশনের স্বাস্থ্য সেক্টর গত ৭ ফেব্রুয়ারি ২০২১ হতে কোভিড টিকাদান কেন্দ্র পরিচালনা করছে। ঢাকার মিরপুর, হাজারীবাগ এবং কুমিল্লায় অবস্থিত নগর মাতৃসদনে স্থাপিত এই টিকা কেন্দ্রগুলো হতে দক্ষ সেবাদান কর্মীরা অত্যন্ত আন্তরিকতার সাথে নিবন্ধনকৃত লোকজনকে টিকা প্রদান করছে। এছাড়া গত ৭ আগস্ট হতে সরকারের নির্দেশনা মোতাবেক কোভিড-১৯ ক্যাম্পেইনের মাধ্যমে টিকাদান কার্যক্রমে অংশ নিয়েছে।

জানা গেছে, ১১ টি নগর স্বাস্থ্যকেন্দ্রে কোভিড-১৯ টিকাদান ক্যাম্পেইন করা হচ্ছে এবং একইসাথে ঢাকা, কুমিল্লা, রাজশাহী সিটি করপোরেশনের আরো ২৩ টি ওয়ার্ডের বিভিন্ন স্কুল ও কমিউনিটি সেন্টারে নিজস্ব জনবল দিয়ে টিকাদান কার্যক্রম পরিচালনা করছে। গত ১০ আগস্ট হতে কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প ১৩ এবং ১৯ এ ৫৫ বছরের বেশি বয়সের রোহিঙ্গা জনগোষ্ঠীকে নির্দিষ্ট সময়ের জন্য কোভিড-১৯ টিকা প্রদান করা হচ্ছে। টিকার মান বজায় রাখার জন্য সঠিক তাপমাত্রায় টিকা সংরক্ষণ ও সঠিকভাবে টিকা প্রদানের মতো সংবেদনশীল কাজটিও সংস্থার পক্ষ হতে যথাযথভাবে ব্যবস্থাপনা ও মনিটরিং করা হচ্ছে সার্বক্ষণিকভাবে। তাছাড়া স্বাস্থ্য অধিদফতর, ইপিআই দফতর ও সিটি করপোরেশন টিকার সরবরাহ নিশ্চিতকরণে নিরবচ্ছিন্নভাবে সহায়তা করছে।

ভালো ব্যবস্থাপনার কারণে নির্বিঘ্নে ও আন্তরিকতার সাথে কেন্দ্রগুলো হতে সেবাগ্রহণ করতে পেরে টিকা গ্রহীতা লোকজনও সন্তুষ্টি প্রকাশ করছেন। স্থায়ী কেন্দ্রগুলো হতে গত মঙ্গলবার পর্যন্ত ৪৫ হাজার ৩৬৭ জন প্রথম ডোজ এবং ২২ হাজার ৪৩৯ জন দ্বিতীয় ডোজ টিকা গ্রহণ করেছেন এবং ক্যাম্পের মাধ্যমে ৪৫ হাজার ৮৩০ জন প্রথম ডোজ টিকা গ্রহণ করেছেন।

উল্লেখ্য, আরবান প্রাইমারি হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারি প্রকল্প-২ পর্যায়ের মাধ্যমে স্বল্পমূল্যে স্বাস্থ্যসেবা প্রদান করা হচ্ছে। নগর স্বাস্থ্যকেন্দ্র ও নগর মাতৃসদন ও স্যাটেলাইট সেন্টার হতে গর্ভকালীন, গর্ভ পরবর্তী, প্রসবসেবা (শুধু নগর মাতৃসদন), শিশু স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা সেবা, বিসিজি কাজের মাধ্যমে সচেতনতা বৃদ্ধির মাধ্যমে কর্ম এলাকায় স্বাস্থ্যসেবা গ্রহণে জনগণকে উদ্বুদ্ধ করছে।

এরআগে বাংলাদেশে কোভিড-১৯ ভ্যাকসিন প্রদানের কার্যক্রম আনুষ্ঠানিকভাবে গত ২৭ জানুয়ারি থেকে শুরু করা হয়েছে এবং ৭ ফেব্রুয়ারি থেকে দেশব্যাপী টিকাদান কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। সরকারের এই কার্যক্রমের অংশ হিসেবে ঢাকা আহছানিয়া মিশন স্বাস্থ্য সেক্টর পরিচালিত আরবান প্রাইমারি হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারি প্রকল্প-২ পর্যায় (ইউপিএইচসিএসডিপি-২য়), ডিএসসিসি, পার্টনারশিপ এরিয়া-৩, নগর মাতৃসদন, হাজারীবাগে কোভিড-১৯ টিকাদান কেন্দ্র এর কার্যক্রম শুরু করেছে। গত ৭ ফেব্রুয়ারি এই টিকাদান কেন্দ্রের উদ্বোধন করা হয়।

প্রকল্প ব্যবস্থাপক মাহফিদা দীনা রুবাইয়া বলেন, বাংলাদেশ সরকারের করোনাভাইরাসের ভ্যাকসিন প্রদান কার্যক্রমের শুরু থেকেই আমরা আরবান প্রাইমারি হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারির মাধ্যমে কাজ করছি। বিগত বছর করোনা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়ার পর অসংখ্য বেসরকারি ক্লিনিক ও চিকিৎসা কেন্দ্র যখন সেবা দেয়া বন্ধ রেখেছিল তখনো নগর মাতৃসদনে আমরা আরবান প্রাইমারি হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারির মাধ্যমে সেবা দিয়েছি। এখনো করোনাকালে নগর মাতৃসদনে মা ও শিশু স্বাস্থ্যসেবা অব্যাহত আছে। পরবর্তীতেও সরকারের সাথে এধরনের কাজ করতে চায় আরবান প্রাইমারি হেলথ কেয়ার সার্ভিসেস।

তিনি বলেন, গত ৭ আগস্ট থেকে সরকারের নির্দেশে দেশব্যাপী গণটিকা কার্যক্রমের অংশ হিসেবে হাজারীবাগ মাতৃসদনে ঢাকা আহছানিয়া মিশনের স্বাস্থ্য সেক্টর পরিচালিত আরবান প্রাইমারি হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারির সহায়তায় মঙ্গলবার (১০ আগস্ট) পর্যন্ত করোনা ভাইরাসের টিকার প্রথম ডোজ দেয়া হয়েছে ১৬ হাজার ৫০২ জনকে। আর দ্বিতীয় ডোজ সম্পন্ন করেছেন ৮ হাজার ১০২ জন। অর্থাৎ প্রতিদিন এই কেন্দ্রে ৩৫০ জন মানুষকে টিকা দেয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা আছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন