শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ডাক্তার শব্দ ব্যবহার করতে পারবেন না হোমিও-ইউনানি ডিগ্রিধারীরা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০২১, ১০:২৯ এএম | আপডেট : ৩:৫৮ পিএম, ১৪ আগস্ট, ২০২১

বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিল আইন, ২০১০ এর ২৯ ধারা অনুযায়ী বিএমডিসি এর নিবন্ধনভুক্ত মেডিকেল বা ডেন্টাল ইনস্টিটিউট কর্তৃক এমবিবিএস অথবা বিডিএস ডিগ্রিধারী ছাড়া অন্য কেউ তাদের নামের পূর্বে ডাক্তার (Dr.) পদবি ব্যবহার করতে পারবেন না।

হোমিওপ্যাথিক ও ইউনানি চিকিৎসাশাস্ত্রে ডিগ্রিধারী কোনো ব্যক্তি নামের আগে ডাক্তার পদবি ব্যবহার করতে পারবেন না বলে রায় দিয়েছেন হাইকোর্ট। রায়ে এসব বিকল্প চিকিৎসা ব্যবস্থা নিয়ে পৃথক মন্ত্রণালয় গঠনের পরামর্শ দিয়েছেন আদালত।

এ সংক্রান্ত জারি করা রুল খারিজ করে শনিবার (১৪ আগস্ট) বিচারপতি মো. আশরাফুল কামাল ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ ৭১ পৃষ্ঠার এ রায় প্রকাশ করেছেন।

রায়ে বলা হয়েছে, দুঃখজনকভাবে এটি লক্ষ্যণীয় যে, এখানে বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিল আইন, ২০১০ এর ২৯ ধারা অনুযায়ী বিএমডিসি এর নিবন্ধনভুক্ত মেডিকেল বা ডেন্টাল ইনস্টিটিউট কর্তৃক এমবিবিএস অথবা বিডিএস ডিগ্রিধারী ছাড়া অন্য কেউ তাদের নামের পূর্বে ডাক্তার (Dr.) পদবি ব্যবহার করতে পারবেন না। সেখানে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের বিগত ২০১৪ সালের ৯ মার্চ তারিখের সংশোধিত বিজ্ঞপ্তিতে ‘অল্টারনেটিভ মেডিকেল কেয়ার’ (Alternative Medical Care) শীর্ষক অপারেশনাল প্লানের বিভিন্ন পদে কর্মরত হোমিওপ্যাথি, ইউনানি ও আয়ুর্বেদিক কর্মকর্তাদের স্ব-স্ব নামের পূর্বে ডাক্তার (ডা.) পদবি সংযোজনের অনুমতি প্রদান করেছে, যা এক কথায় আইনের কর্তৃত্ব ব্যতিত তথা বেআইনি।

এছাড়াও বাংলাদেশ হোমিওপ্যাথিক বোর্ড কর্তৃক ইংরেজি ২০২০ সালের ৬ ফেব্রুয়ারি জারি করা বিজ্ঞপ্তিতে বিভিন্ন শাখায় হোমিওপ্যাথিক চিকিৎসকদেরকে তাদের নামের পূর্বে পদবি হিসেবে ডাক্তার (Dr.) ব্যবহারের অনুমতি প্রদান করাও বেআইনি।

এর আগে হোমিওপ্যাথিক ও ইউনানি চিকিৎসা শাস্ত্রে ডিগ্রিধারীরা নামের পূর্বে ডাক্তার ব্যবহারের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ে করেছিলেন। রিটের পরিপ্রেক্ষিতে আদালত রুল জারি করেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রাশনা ইমাম ও অ্যাডভোকেট খোন্দকার নীলিমা ইয়াসমিন। অপরপক্ষে ছিলেন ব্যারিস্টার তানজীব উল আলম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (11)
M H Rahman ১৪ আগস্ট, ২০২১, ১২:২০ পিএম says : 0
আর এম পি ট্রেনিং প্রাপ্তরা কি পারবে?
Total Reply(0)
MD Ariful Islam ১৪ আগস্ট, ২০২১, ১২:২০ পিএম says : 0
বাংলাদেশের নিজেদের মতো করে অাইন তৈরী করে,,,সারা বিশ্ব এমন বহির্ভূত নিয়ম কোন দেশে নাই
Total Reply(0)
Sohrab Hossain Arman ১৪ আগস্ট, ২০২১, ১২:২১ পিএম says : 0
হোমোপেথিক, ইউনানি এই চিকিৎসা গুলা প্রাচীন যুগের চিকিৎসা এই সব চিকিৎসার আধুনিক রুপই হচ্ছে আজকের এমবিবিএস ডাক্তার, সুতরাং এমন সিদ্ধান্ত অত্যন্ত যুক্তিহীন
Total Reply(0)
Mohammad Mofijur Rahman ১৪ আগস্ট, ২০২১, ১২:২৬ পিএম says : 0
তাহলে এডভোকেট, ডাক্তার ,ইঞ্জিনিয়ার, পদগুলো কাউকে ব্যবহার করতে দেওয়া ঠিক না। পদবী ব্যবহার না করে এলএলবি, ইঞ্জিনিয়ারিং, এমবিবিএস এগুলি ব্যবহার করা উচিত। তাহলে সেটা হবে ন্যায়বিচার।
Total Reply(0)
Rashed Miah ১৪ আগস্ট, ২০২১, ১২:২৬ পিএম says : 8
Good judgement
Total Reply(0)
Saiful Islam ১৪ আগস্ট, ২০২১, ১২:২৭ পিএম says : 0
হোমিওপ্যাথি পাস করে ডাক্তারী করলে সে তখন কি লিখবেন?
Total Reply(0)
Belal ১৪ আগস্ট, ২০২১, ১:০৯ পিএম says : 0
They should not use Dr. before their name. Then what they use ? kobiraj ? Ojha ? --- very very shameful, where our honorable Prime Minister is trying to develop Homeopathy treatment !
Total Reply(0)
Ataul Gani ১৪ আগস্ট, ২০২১, ২:৩০ পিএম says : 0
আমার জানামতে হোমিওপ্যাথি ডিগ্রি অর্জন করে নামের আগে অধ্যাপক লিখেন। এদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া উচিত।
Total Reply(0)
মোহাম্মদ দলিলুর রহমান ১৪ আগস্ট, ২০২১, ৩:১৭ পিএম says : 0
প্রথমে (হোমিও ঔষধ সেবন পরামর্শ ডাঃ)অমুক তমুক এই ভাবে লিখলে সমস্যা নাই,////////ডাঃ আফেল অথবা ডাঃ কমলা ডাঃ লেবুর রস এই গুলি দরকার নেই।কিন্তু তাদের ও একটু হলে ও ইজ্জত থাকা দরকার আছে ,যেহেতু এই ঔষধ পুর্ব পুরুষদের আবিষ্কারের একটি অংশ ।আমি আদালতের রায় কে বিবেচনার জন্য অনুরোধ করিলাম।
Total Reply(0)
Ratan chandra paul ১৪ আগস্ট, ২০২১, ৮:২৬ পিএম says : 0
কেন পারবেন না? তাহলে কি হোমিওপ্যাথি, ইউনানি, আয়ুর্বেদিক চিকিৎসার মধ্যে পড়ে না?
Total Reply(0)
md lisur ১৪ আগস্ট, ২০২১, ৯:৩৪ পিএম says : 0
তার চেয়ে হাইকোর্টে একথা ডাইরেক্ট বলে দিক অল্টারনেটিভ থাকবে না। তাহলেই তাদের ষোলকলা পুর্ন হবে।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন