শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬ কার্তিক ১৪২৮, ১৪ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

পর্যাপ্ত টিকা পাওয়ার পর আবারও গণটিকা চীনের সঙ্গে টিকা উৎপাদন চুক্তি আগামী সপ্তাহে- স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০২১, ৭:০১ পিএম

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, করোনা টিকা নিয়ে কোনো কার্যক্রম আটকে নেই। তিনি বলেন, চীনের সঙ্গে টিকা উৎপাদনের বিষয়ে আগামী সপ্তাহে চুক্তি হতে পারে। একই সঙ্গে চীনের ভ্যাকসিন পেতে আরও চুক্তিবদ্ধ হচ্ছি। রোববার (১৫ আগস্ট) রাজধানীর মহাখালীতে বিসিপিএস মিলনায়তনে এক অনুষ্ঠান শেষে এসব কথা বলেন মন্ত্রী। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মাণেক বলেন, রাশিয়ার সঙ্গে চুক্তি সম্পাদন অপেক্ষায় আছে বাংলাদেশ। এছাড়া ভারতের কাছ থেকে আরও ২ কোটি ৩০ লাখ টিকা পাবো। তবে কোনো কার্যক্রমই আটকে নেই। জাহিদ মালেক বলেন, কোভিড-১৯ থেকে সুরক্ষায় আপাতত আর গণটিকা কার্যক্রম শুরু হচ্ছে না। সারাদেশে ভ্যাকসিনেশন কার্যক্রমের জন্য যথেষ্ট পরিমাণ টিকা হাতে এলে আবারও গণটিকা কার্যক্রম শুরু হবে। তবে এখন যেভাবে টিকা দেয়া হচ্ছে, সেভাবেই চলবে। তিনি বলেন, এ মাসের শেষে ৫০ লাখ ভ্যাকসিন আসবে, ভ্যাকসিন পাওয়া সাপেক্ষে টিকা কার্যক্রম চলবে।

জাহিদ মালেক বলেন, বিধিনিষেধ তুলে নেওয়ার ব্যাপারে পরামর্শক কমিটি সব সময় ভালো পরামর্শ দিয়ে আসছে। কিন্তু মানুষের জীবন-জীবিকা ও অর্থনীতির কথা চিন্তা করে আমাদের সিদ্ধান্তগুলো নিতে হয়।

সর্বশেষ শনিবার (১৪ আগস্ট) রাত ১২ টার দিকে চীন থেকে একটি ফ্লাইটে ঢাকার হযরত শাহজালাল (রাহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায় সিনোফার্মের আরও ১০ লাখ ডোজ। চীনের সঙ্গে করা ক্রয়চুক্তির আওতায় দেশে আসা এটি চতুর্থ চালান। দেশটি থেকে দেড় কোটি ডোজ কেনা টিকার মধ্যে এ নিয়ে দেশে আসলো মোট ৮০ লাখ ডোজ।

এর বাইরে চীনের পাশাপাশি কোভ্যাক্সের মাধ্যমে উপহার হিসেবে দেশে এসেছে আরও ৫৭ লাখ টিকা। সব মিলিয়ে এখন পর্যন্ত দেশে আসা সিনোফার্মের টিকা এক কোটি ৩৭ লাখ। সংক্রমণ ও মৃত্যুরোধে দেশের ২ কোটি ৮৮ লাখ ৯ হাজার ৯৩১ জন টিকা গ্রহণ করেছেন। তাদের মধ্যে প্রথম ডোজের টিকা নিয়েছেন এক কোটি ৫৪ লাখ ৬১ হাজার ৫৮৩ জন ও দ্বিতীয় ডোজের টিকা গ্রহণকারীর সংখ্যা ৫৪ লাখ ২৮ হাজার ৩৪৫ জন।

গত ২৭ জানুয়ারি রাজধানীর কুর্মিটোলা হাসপাতালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকার টিকাদান কর্মসূচির উদ্বোধন করেন। প্রথমদিকে কেবল এ টিকা দেয়া হলেও পরবর্তীকালে চীনের সিনোফার্ম, ফাইজারের বায়োএনটেক ও মার্কিন যুক্তরাষ্ট্রের মর্ডানার টিকা যুক্ত হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন