বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

রাজধানীসহ সারা দেশে নিরাপত্তা জোরদার

প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

পূজা মন্ডপ ও তাজিয়া মিছিলে থাকবে র‌্যাব-পুলিশের সার্বক্ষণিক নজরদারি : তাজিয়া মিছিলে ছুরি কাঁচি দা বহন করা নিষেধ
স্টাফ রিপোর্টার : পবিত্র আশুরা ও পূজাকে সামনে রেখে সারা দেশে নিরাপত্তা ব্যবস্থাকে ঢেলে সাজানো হয়েছে। রাজধানীসহ সারা দেশে লক্ষাধিক পুলিশ এবং সাড়ে ৭ হাজার র‌্যাব সদস্য সার্বক্ষণিক নিরাপত্তায় নিয়োজিক রয়েছে। ঢাকা মহানগরীতে পোশাকধারি ২০ হাজার পুলিশের পাশাপাশি সাদা পোশাকে বাড়ানো হয়েছে গোয়েন্দা নজরদারি। পুলিশের কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। তাঁরা বলছেন, ধর্মীয় অনুষ্ঠানের পাশাপাশি রাজধানীতে এখন চলছে ক্রিকেট খেলার আন্তর্জাতিক টুর্নামেন্ট। এসব কারণে নিরাপত্তা ব্যবস্থাকে ঢেলে সাজানো হয়েছে। রাজধানীসহ দেশের বিভিন্ন পূজা ম-পে থাকবে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা। সন্ত্রাসী কর্মকা- ও বিভিন্ন নাশকতা ঠেকাতে রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকায় এ নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। নিরাপত্তায় পুলিশ, গোয়েন্দা শাখার (ডিবি) পুলিশ, আনসার সদস্য, র‌্যাব ও ডগ স্কোয়াড নিয়োজিত রয়েছে। এছাড়া আগামী ৭ অক্টোবর থেকে থানা পুলিশের পাশাপাশি অতিরিক্ত পুলিশ, টহল টিম, স্ট্রাকিং ফোর্স এবং বিজিবি মোতায়েন করা হবে। রাজধানীসহ বিভিন্ন মহানগরী, ও জেলা সদরের পূজা ম-পগুলোতে সিসি ক্যামেরা বসিয়ে পরিস্থিতি সার্বক্ষণিক পর্যবেক্ষণের জন্য ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজামান খাঁন কামাল বলেছেন, যার যার ধর্মীয় অনুষ্ঠান নির্বিঘেœ এবং শান্তিপূর্ণ পরিবেশে উদযাপনের জন্য নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে সে জন্য কঠোর সতর্কতার সাথে দায়িত্ব পালনের জন্য আইন-শৃংখলা বাহিনীকে কঠোর নির্দেশ দেয়া হয়েছে। আশুরা ও পূজা উদযাপন কমিটির সাথে সমন্বয় করে র‌্যাব পুলিশ কাজ করছে। তিনি বলেন, নাশকতার কোনো আশঙ্কা নেই। তবে সব কিছু বিবেচনায় রেখেই র‌্যাব পুলিশের টহল ও গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে। তিনি বলেন, গুরুত্বপূর্ণ এলাকায় প্রয়োজনে বিজিবিও মোতায়েন করা হবে। র‌্যাব সদর দপ্তর সূত্র জানায়, দুর্গাপূজা উপলক্ষে সারা দেশে পূজাম-পে কঠোর নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে। প্রতিটি ম-পে র‌্যাবের টহল দল থাকবে। সাদা পোশাকে থাকবে র‌্যাবের বিশেষ গোয়েন্দা নজরদারি। পূজার আগে, প্রতিমা তৈরি, পূজার সময় ও প্রতিমা বিসর্জনের সময় নদীর পাড়ে এবং পথে পথে নিরাপত্তা ব্যবস্থা থাকবে।
আইজিপি এ কে এম শহীদুল হক বলেন, হিন্দু সম্প্রদায়ের লোকজন যাতে দুর্গাপূজা উৎসবমুখর পরিবেশ ও নিরাপদে উদযাপন করতে পারে সে জন্য নিষ্ঠা ও পেশাদারিত্বের সঙ্গে দায়িত্ব পালনের জন্য পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দেয়া হয়েছে।
তিনি আরো বলেন, দুর্গাপূজাকে কেন্দ্র করে যাতে কেউ আইন-শৃঙ্খলার অবনতি ঘটাতে না পারে সে জন্য সবাইকে সতর্ক থাকতে হবে।
জানতে চাইলে পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেন, হিন্দু ধর্মাবলম্বলীদের যেন তাদের প্রধান ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দুর্গাপূজা যথাযথ ভাবগাম্ভীর্য বজায় রেখে উৎসবমুখর পরিবেশে ও নিরাপদে উদযাপন করতে পারে সে লক্ষ্যে নিষ্ঠা ও পেশাদারিত্বের সাথে দায়িত্ব পালনের জন্য সকল পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া ফুটপেট্রোল, মোবাইল পেট্রোল, ডিবি পুলিশসহ বিভিন্ন স্তরের আইন-শৃঙ্খলা বাহিনী কাজ করবে। এছাড়া পূজা ম-পে পুলিশের নজরদারি গুরুত্বপূর্ণ পূজা ম-পে সিসিটিভি, আর্চওয়ে গেট থাকবে ও হ্যান্ড মেটাল ডিটেক্টর দিয়ে তল্লাশি করা হবে। নাশকতা এড়াতে পূজা ম-পে পর্যাপ্ত আলোর ব্যবস্থা থাকবে।
কমিশনার আরো বলেন, তাজিয়া মিছিলে দা, কাঁচি-ছুরি ইত্যাদি নিয়ে মিছিলে আসতে দেয়া হবে না। যেহেতু তাজিয়া মিছিল ও বিসর্জন একই দিনে হবে সেজন্য ঢাকা মেট্রোপলিটন পুলিশ ব্যাপক নিরাপত্তা গ্রহণ করেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন