শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ৩১ আশ্বিন ১৪২৮, ০৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আইসিটি এন্ড ক্যারিয়ার

বর্তমান আফগান পরিস্থিতির জন্য যুক্তরাষ্ট্র দায়ী : চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

বেইজিংয়ে গতকাল অনুষ্ঠিত এক প্রেস ব্রিফিংয়ে চীনা মুখপাত্র হুয়া ছুন ইং জানান, স¤প্রতি আন্তর্জাতিক সমাজ আফগান পরিস্থিতির ওপর নিবিড় নজর রাখছে। তিনি বলেন, সবাই যুক্তরাষ্ট্রের দায়িত্ব নিয়ে আলোচনা করছে। যুক্তরাষ্ট্রের আফগান নীতি ব্যর্থ হয়েছে কিনা? মিত্র দেশ হিসেবে যুক্তরাষ্ট্র নির্ভরশীল কিনা? এসব নিয়ে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন পক্ষ চিন্তাভাবনা করছে।

তিনি আরো বলেন, ‘তবে সত্যিকথা বলতে গেলে, গতকাল টেলিভিশনে কাবুল বিমানবন্দরের বিশৃঙ্খল পরিস্থিতি দেখে, বিশেষ করে মার্কিন বিমানের সঙ্গে চলে যাওয়া ব্যাকুল আফগানদের বিমানের অবতরণ গিয়ার থেকে পড়ে যাওয়ার দৃশ্য দেখে, আমি খুব অবাক ও বিস্মিত হয়েছি। এমন বিশৃঙ্খল অবস্থা আগে অন্য কোথাও দেখেনি’।

চীনা মুখপাত্র বলেন, সন্ত্রাস দমনের নামে চালানো আফগান যুদ্ধে যুক্তরাষ্ট্র জিতেনি। বিশ বছরে আফগানিস্তানের সন্ত্রাসী সংগঠন বেড়ে ২০টিরও বেশি হয়েছে। আফগানিস্তানে শান্তি ফিরেনি। দশ লাখ নিরীহ আফগান যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশের বন্দুকের আঘাতে হতাহত হয়েছে। এক কোটি মানুষ গৃহহারা হয়েছে।

তিনি আরো বলেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তার ভাষণে বলেছেন, ‘আফগানিস্তানের পুনর্র্নিমাণ আমাদের লক্ষ্য নয়’। তিনি সত্যি কথা বলেছেন। শুধু আফগানিস্তান নয়, ইরাক ও সিরিয়ায় মার্কিন বাহিনী শুধু বিছিন্নতা ও বিশৃঙ্খলা এবং গৃহহারা মানুষের দল তৈরি করেছে। তাদের ভ‚মিকা হলো ধ্বংস করা, পুনর্র্নিমাণ নয়। তিনি বলেন, আশা করি, যুক্তরাষ্ট্র আর গণতন্ত্র বা মানবাধিকারের অজুহাতে অন্য দেশের অভ্যন্তরীণ ব্যাপার হস্তক্ষেপ করবে না। সূত্র : রেডিও চায়না বাংলা।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Rownakul ২০ আগস্ট, ২০২১, ২:৪৩ এএম says : 0
আমি চিনের এই মন্তব্যের সাথে একমত পোষন করছি, এবং সাথে সাথে বলছি মাঝ নদীতে আফগান সাধারন মানুষকে ছেড়ে দিয়ে নিজে তিরে ফেরার নিকৃষ্ট কাজ করা কি ঠিক হয়েছে। আজ আফগানদের সাথে যা করলেন ভবিষ্যতে ওন্য কোনো দেশের সাথে করবেননা প্লিজ।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন