বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

প্রয়োজনে হামলা করা হবে

তালেবানকে কঠোর হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০২২, ১২:০৫ এএম

মার্কিন যুক্তরাষ্ট্র তালেবানকে বলেছে যে, তারা যদি আফগানিস্তানে সন্ত্রাসী সংগঠনগুলিকে পুনরায় সংগঠিত হতে দেয় তবে তারা নির্ভুল ড্রোন হামলা সহ প্রয়োজনীয় ‘ব্যবস্থা নেবে’। গত সপ্তাহে কাবুলে পাকিস্তানের রাষ্ট্রদূতকে হত্যার জন্য ইসলামিক স্টেটের ব্যর্থ প্রচেষ্টার পরে জঙ্গি কার্যকলাপ বৃদ্ধির উদ্বেগের মধ্যে গত আগস্টে ক্ষমতায় আসার পর থেকে এ গোষ্ঠীটির জন্য এটি যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে সবচেয়ে কঠোর হুঁশিয়ারি।
মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র, নেড প্রাইস বৃহস্পতিবার বলেছেন, ‘এ অঞ্চলে সন্ত্রাসবাদ মোকাবেলার ক্ষেত্রে আমাদেরও সক্ষমতা রয়েছে যার ফলে আমারা তালেবানের উপরে নির্ভরশীল নই। সাম্প্রতিক মাসগুলিতে আমরা সেই ক্ষমতা প্রদর্শন করেছি এখন-মৃত আল-কায়েদা আমির, আয়মান আল-জাওয়াহিরিকে হত্যার মাধ্যমে।’ তিনি বলেন, ‘আমরা যদি আফগানিস্তানে আন্তর্জাতিক সন্ত্রাসীদের পুনরায় সংগঠিত হতে দেখি তাহলে আমরা ব্যবস্থা নেব। আমরা এমনভাবে পদক্ষেপ নেব যাতে আমাদের স্বার্থ রক্ষা হয়।’
গত জুলাই মাসে, একটি সুনির্দিষ্ট মার্কিন ড্রোন হামলায় আল-জাওয়াহিরি (৭১) নিহত হন, যিনি ২০১১ সালে ওসামা বিন লাদেনের মৃত্যুর পর আল-কায়েদার নেতা হিসাবে দায়িত্ব গ্রহণ করেছিলেন, যখন তিনি কাবুলের একটি উচ্চ বিপণি এলাকায় একটি নিরাপদ ঘরের বারান্দায় দাঁড়িয়েছিলেন। জ্যেষ্ঠ তালেবান নেতারা তাকে বেশ কয়েক মাস কাবুলে থাকার অনুমতি দিয়েছিলেন বলে জানা গেছে, যার ফলে ওয়াশিংটনে আতঙ্ক ছড়িয়ে পড়ে।
২০২০ সালে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তালেবানের মধ্যে একটি শান্তি চুক্তি, যা দোহা চুক্তি নামে পরিচিত, আফগানিস্তান থেকে ন্যাটো সেনাদের প্রত্যাহার করে এ শর্তে যে তালেবানরা দেশটিকে সন্ত্রাসীদের জন্য নিরাপদ আশ্রয়স্থল হতে দেবে না। যাইহোক, তালেবান আফগানিস্তানের ক্ষমতার শ‚ন্যতায় আইএসের উত্থান ঠেকাতে না পেরে বিশাল দেশজুড়ে আইনের শাসন জারি করতে ব্যর্থ হয়েছে। গত আগস্টে তালেবান ক্ষমতায় ফিরে আসার পর থেকে আইএস আফগানিস্তানে অন্তত ২২০টি হামলা চালিয়েছে এবং পেন্টাগন সতর্ক করেছে যে ২০২৩ সালের এপ্রিলের মধ্যে গোষ্ঠীটি আন্তর্জাতিক হামলা চালানোর জন্য প্রস্তুত হবে।
তার ভাষণে, প্রাইস যোগ করেছেন যে, আফগান তালেবানের সাথে জোটবদ্ধ একটি জঙ্গি গোষ্ঠী তেহরিক-ই-তালেবান (টিটিপি) দ্বারা সৃষ্ট ক্রমবর্ধমান হুমকি রোধে ওয়াশিংটন ইসলামাবাদের পাশাপাশি কাজ করবে, যারা পাকিস্তানের বিরুদ্ধে প্রায় প্রতিদিনই মারাত্মক হামলা চালাচ্ছে। গত সপ্তাহে, টিটিপি আনুষ্ঠানিকভাবে ইসলামাবাদের সাথে তার নড়বড়ে যুদ্ধবিরতির সমাপ্তি ঘোষণা করেছে, তার সদস্যদের পাকিস্তানে ‘যেখানে পারে’ আক্রমণ চালানোর নির্দেশ দিয়েছে।
ইসলামাবাদ উদ্বেগ প্রকাশ করেছে যে, আফগান তালেবান আবার টিটিপিকে সীমান্ত অতিক্রম করতে এবং পাকিস্তানের বিরুদ্ধে আক্রমণ চালানোর জন্য তার ভ‚খÐ ব্যবহার করার অনুমতি দিচ্ছে। আফগান তালেবান অতীতে টিটিপিকে যৌক্তিক সহায়তা প্রদান করেছে বলে জানা যায় - আফগান-পাকিস্তান সীমান্তে টিটিপির কার্যত শাসন কাবুলকে পাকিস্তান সরকারের যেকোনো সম্ভাব্য সামরিক পদক্ষেপের বিরুদ্ধে একটি বাফার জোন প্রদান করে। সূত্র : দ্য টেলিগ্রাফ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন