শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আফগানিস্তানের প্রায় ১০ বিলিয়ন ডলারের সম্পদ জব্দ করল যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২১, ১২:০৮ এএম

আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের ৯.৫ বিলিয়ন মার্কিন ডলারের সম্পদ জব্দ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। গতকাল মঙ্গলবার (১৭ আগস্ট) যুক্তরাষ্ট্রের এক প্রশাসনিক কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করে বলেছেন, তালেবান নেতৃত্বাধীন সরকার যেন কোনো অর্থ না পায় সে জন্য এ সিদ্ধান্ত। ওই মার্কিন প্রশাসনিক কর্মকর্তা বলেছেন, আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের যে সম্পদ যুক্তরাষ্ট্রে আছে তা যেন তালেবানের কাছে না পৌঁছায় তার জন্য এসব ব্যবস্থা নেয়া হয়েছে। কারণ, তালেবানের ওপর মার্কিন যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্টের নিষেধাজ্ঞা থাকায় এমন ব্যবস্থা নেয়া হয়েছে।
এর আগে সোমবার আফগান কেন্দ্রীয় ব্যাংকের প্রধান আজমল আহমদি তার টুইটার অ্যাকাউন্টে বলেন, তিনি শুক্রবার জানতে পেরেছেন যে কোনো মার্কিন ডলার আফগানিস্তানে যাবে না। কারণ, যুক্তরাষ্ট্র চায় না তালেবান কর্তৃপক্ষ আফগান তহবিল থেকে অর্থ পাক। আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের ৯.৫ বিলিয়ন মার্কিন ডলারের সম্পদ রয়েছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক ফেডারেল রিজার্ভ ও অন্য মার্কিন আর্থিক প্রতিষ্ঠানগুলোতে। এ আর্থিক সম্পদগুলো হস্তান্তরযোগ্য। বিশ্লেষকদের মতে, তালেবান বাহিনীর ওপর যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপের অর্থ হলো তারা আর কোনো তহবিল ব্যবহার করতে পারবে না। এছাড়া কেন্দ্রীয় ব্যাংকের এত বিপুল পরিমাণ সম্পদ আফগানিস্তানে নেই বলে জানিয়েছেন এ বিষয়ে খোঁজ-খবর রাখা দুই ব্যক্তি। সূত্র : আলজাজিরা।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Redwan Ahamed Kabir ১৯ আগস্ট, ২০২১, ১১:৩৫ এএম says : 0
রিজিকের মালিক মহান আল্লাহ্‌। নিশ্চয়ই আল্লাহ্‌ সব বিষয়ে অবগত আছেন। অন্যের অর্থ অবৈধভাবে আত্নসাত করার পরিনাম ভালো হবে না।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন