বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ঢাকা আইনজীবী সমিতির বিরুদ্ধে রাস্তা দখল করে অবৈধ স্থাপনা ও দোকান নির্মাণের অভিযোগ

প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : কোর্ট  হাউজ স্ট্রিট এলাকায় ঢাকা আইনজীবী সমিতি রাজউককে বৃদ্ধাঙুলি দেখিয়ে অবৈধ স্থাপনা ও দোকানঘর নির্মাণ করে বাড়ির রাস্তা দখলের চেষ্টা করছে। ভুক্তভোগী ১১টি পরিবার সু-বিচার প্রার্থনায় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন। গতকাল রবিবার দুপুরে বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশন (ক্র্যাব)-এ অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলন এ অভিযোগ করা হয়। সংবাদ সম্মেলনে আনিসুল বারী রাজু, তার মেয়ে তানজিন বারী, কোতয়ালী থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জালাল উদ্দিন মোহম্মদ আকবর বাবলা ও মোস্তাফিজুর রহমানসহ ভুক্তভোগী পরিবারের প্রায় শতাধিক লোক উপস্থিত ছিলেন।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ৮/১ নং কোর্ট  হাউজ স্ট্রিটের মালিক আনিসুল বারী রাজু বলেন, ঢাকা আইনজীবী সমিতির কতিপয় স্বার্থান্বেষী মহল রাজউককে বৃদ্ধাঙুলি দেখিয়ে অবৈধ স্থাপনা ও দোকান নির্মাণ করে বাড়ির রাস্তা দখলের পাঁয়তারা করছে। তাদের হোল্ডিংয়ের বেজমেন্ট ঘেঁষে এনেক্স ভবনের ১ম তলার ছাদ ঢালাই এবং ২য় তলার ছাদের স্যাটারিংয়ের  কাজ করছে। সমিতির মূল ভবনের উত্তর পার্শ্বে আধপাকা ইমারতের ইটের গাঁথুনির কয়েকটি দোকানের নির্মাণ কাজও প্রায় শেষেরদিকে। আইনজীবী সমিতিকে নির্মাণ কাজ বন্ধ করে ৭ দিনের মধ্যে এনেক্স ভবনের উত্তর পাশের নির্মাণাধীন দোকানের অনুমোদিত নকশা দাখিলের জন্য রাজউক গত ২৯ সেপ্টেম্বর একটি নোটিশ এবং বিষয়টি নিষ্পত্তি না হওয়া পর্যন্ত উক্ত হোল্ডিংয়ের সকল প্রকার কাজ বন্ধ রাখার জন্য নির্দেশ প্রদান করা হয়। এছাড়াও ভুক্তভোগীরা মহামান্য হাইকোর্টে রিট আবেদন করেছেন। আইনজীবী সমিতি এসব কিছুকেই তোয়াক্কা না করে অবৈধ স্থাপনা ও দোকান নির্মাণ কার্যক্রম অব্যাহত রেখেছে। এনেক্স ভবনটি রাজউকের কোনো প্লান পাশ ছাড়াই বিল্ডিংয়ের পাইলিংয়ের কাজ করায় পাশের বাড়িটির এক অংশের ছাদ ধসে পড়েছে।
সংবাদ সম্মেলনে আরো বলা হয়, জেলা প্রশাসক আইনজীবি সমিতির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা না নিয়ে বাড়িটি ঝুঁকিপূর্ণ চিহ্নিত করে অমানবিক সিদ্ধান্ত নিয়ে ২০১৬ সালে লিজ বরাদ্দকৃত ৪ জনের লিজ বাতিল করেন। একই সময় জেলা প্রশাসক তার নিজস্ব ক্ষমতায় জেলা দায়রা জজের নামে ২৮৩৫.৭৬ বর্গফুট ০.০৬৫১ একর সম্পত্তি লিজ প্রদান করেন। অথচ লিজ মালিক আবুল বাশার ২০১৩ থেকে ২০১৬ পর্যন্ত সরকারের টাকা পরিশোধ করেছেন। লিজ বরাদ্দকৃত আবুল বাশার, আঃ জব্বার সরকার ও নাজির আহম্মেদ-এর মহামান্য হাইকোর্টে রিট আবেদনটি জেলা প্রশাসক আমলে না নিয়ে লিজ মালিকদের উপর অ-বিচার করছেন। ১৯৬৫ সালে ৮ নম্বর বাড়িটি ৯ জনের নামে লিজ প্রদান করা হয়। এখন পর্যন্ত তারাই ওই বাড়িতে বসবাস করছে। লিজ মালিক আজিজুল হক মোল্লাকে বেআইনিভাবে উচ্ছেদ করে এক্সটেনশন ভবন গড়ে তোলেন আইনজীবী সমিতি। তারা একে একে সবাইকে উচ্ছেদের মিশন নিয়ে নেমেছে। সমিতির কতিপয় ব্যক্তি ভুক্তভোগী ১১ পরিবারকে নানাভাবে হুমকি দিচ্ছে। তারা ভুক্তভোগীদের বাড়ির গেট ইজমালি হিসেবে ব্যবহার করার অপচেষ্টা করছে। গেট-সংলগ্ন দক্ষিণ পাশে একটি পাওয়ার স্টেশনও তৈরি করেছে ক্ষমতাধর আইনজীবী সমিতি। এতে যে কোনো সময় দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। জোরপূর্বক বাড়ির গেট ভেঙে ১১টি পরিবারকে বাড়ি থেকে উচ্ছেদের চেষ্টা করা হচ্ছে। আইনজীবী সমিতির এহেন হীনস্বার্থ হাসিল হলে ১১টি পরিবারের প্রায় ১শ’ নিরীহ মানুষের পেটে লাথি মারার শামিল  হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন