বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

বে-টার্মিনাল দেশের গর্ব

চট্টগ্রামে নৌপরিবহন প্রতিমন্ত্রী

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০২১, ১২:০৫ এএম

পদ্মা সেতুর মতো চট্টগ্রাম বন্দরের বে-টার্মিনাল বাংলাদেশের গর্ব উল্লেখ করে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, এ মেগা প্রকল্প বাস্তবায়নে অর্থের কোনো সমস্যা নেই। গতকাল বৃহস্পতিবার বন্দরের বে-টার্মিনাল প্রকল্প পরিদর্শনকালে এ কথা বলেন তিনি। এসময় তার সাথে ছিলেন নৌপরিবহন সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী, পিপিপি কর্তৃপক্ষের সিইও সুলতানা আফরোজ, বন্দর চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম শাহজাহান, বন্দরের সদস্য মো. জাফর আলম, সচিব মো. ওমর ফারুক প্রমুখ।

নৌপরিবহন প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী বলেছেন এখানে বে-টার্মিনাল হবে। সময় নির্ধারণ করা হয়েছে ২০২৪ সাল পর্যন্ত। চট্টগ্রাম বন্দর এখানে মাল্টিপারপাস টার্মিনাল তৈরির কাজ শুরু করবে। জমি অধিগ্রহণ হয়েছে। মাটি ভরাটের কাজ চলছে। তিনি বলেন, বে-টার্মিনাল নির্মাণে বিদেশি অনেক বিনিয়োগকারী উচ্ছ¡সিত ছিল। কোভিডের কারণে কিছুটা সময় লাগছে। দেশের স্বার্থ রক্ষা করেই বিদেশি বিনিয়োগকারীদের সাথে চুক্তি হবে। ভ‚মি অধিগ্রহণ প্রসঙ্গে তিনি বলেন, পায়রা বন্দরেও জমি অধিগ্রহণের জন্য জেলা প্রশাসনকে টাকা দিয়েছি। সঠিক ব্যক্তি যাতে টাকা পায় সেটা জেলা প্রশাসন দেখবে। প্রকৃত জমির মালিক ন্যায্য হিস্যা পাবে। প্রধানমন্ত্রী জমি অধিগ্রহণে তিনগুণ টাকা দিচ্ছেন। আগে জমি অধিগ্রহণের কথা শুনলে পালিয়ে যেত মানুষ। এখন প্রধানমন্ত্রীর নির্দেশনায় ভূমি মালিকরা উপযুক্ত ক্ষতিপূরণ পাচ্ছেন।
চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নে পুরোদমে কাজ করছি। স্টাডি আপডেট করার জন্য নতুন কনসালটেন্ট নিয়োগ করছি। এরপর ই-টেন্ডার হবে। ২০২৪ সালের আগেই দু-একটা টার্মিনাল চালু করতে চাই। তবে, সবকিছু নির্ভর করবে সমন্বয় ও সিদ্ধান্তের ওপর। বন্দর কর্মকর্তারা জানান, বে-টার্মিনালে ৩টি টার্মিনাল হবে। এরমধ্যে টার্মিনাল-১ চট্টগ্রাম বন্দরের অর্থায়নে হবে। বে-টার্মিনালে ২২ মিটার ড্রাফটের জাহাজ ভিড়বে। ১১ কিলোমিটারের প্রাকৃতিক আইল্যান্ড আছে, যা ব্রেক ওয়াটার হিসেবে কাজ করবে। এ টার্মিনালে ২৪ ঘণ্টা অপারেশন চলবে। ১৫ হাজার ট্রাক রাখার ব্যবস্থা থাকবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন