শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

স্মার্টকার্ড যুগে বাংলাদেশ প্রথম দিনেই বিতরণে ত্রুটি চার পর্যায়ে দেশজুড়ে বিতরণ হবে : পূর্ণতা পেল দাশিয়ারছড়াবাসী

প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

হাবিবুর রহমান : মেশিন রিডেবল স্মার্ট জাতীয় পরিচয়পত্র (স্মার্টকার্ড) গতকাল সোমবার রাজধানীর উত্তর সিটি করপোরেশনের একটি ও দক্ষিণ সিটি করপোরেশনের একটি ওয়ার্ডে নির্ধারিত ক্যাম্প থেকে নাগরিকদের মাঝে বিতরণ শুরু করেছে নির্বাচন কমিশন। এছাড়া চার পর্যায়ে দেশজুড়ে বিতরণ করা হবে।
এদিকে কারিগরি ত্রæটির কারণে উত্তরা হাই স্কুল ও কলেজ কেন্দ্রে বিতরণ শুরু করতে কিছুটা সমস্যা দেখা দিয়েছে।
কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার বিলুপ্ত ছিটমহল দাশিয়ারছড়ায় স্মার্টকার্ড বিতরণ কার্যক্রমের উদ্বোধন করছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিব উদ্দীন আহমদ। প্রথম পর্যায় : ঢাকার দুই সিটি করপোরেশন ও কুড়িগ্রাম; দ্বিতীয় পর্যায় : খুলনা, চট্টগ্রাম, রাজশাহী, বরিশাল, সিলেট, নারায়ণগঞ্জ, কুমিল্লা, রংপুর ও গাজীপুর সিটি করপোরেশন; তৃতীয় পর্যায় : ৬৪টি সদর উপজেলা; চতুর্থ পর্যায় : বাকি সব উপজেলায় স্মার্টকার্ড বিতরণ করা হবে।
ইসির জনসংযোগ পরিচালক এস এম আসাদ্জুামান ইনকিলাবকে জানান, সোমবার উত্তরার এক নম্বর ওয়ার্ডে হাই স্কুল অ্যান্ড কলেজ ক্যাম্পে উত্তরা থানার মডেল টাউনের সেক্টর ১ ও ২-এর নারী-পুরুষ সব ভোটার এবং রমনার ১৯ নম্বর ওয়ার্ডে সিদ্ধেশ্বরী গার্লস কলেজ ক্যাম্পে কাকরাইলের রমনা ও মতিঝিল থানার অংশ, ডিআইটি কলোনি, নিউ বেইলি রোডের সব ভোটারের মধ্যে স্মার্টকার্ড দেয়া হচ্ছে।
দক্ষিণে রমনার থানা নির্বাচন কর্মকর্তা মাহবুবা মমতা হেনা জানান, তারা সকাল ৯টায় নির্ধারিত সময়ে বিতরণ শুরু করার পর প্রথমেই প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জিন্নাতুন নাহার শাহানা তার স্মার্টকার্ড সংগ্রহ করেন। সিদ্ধেশ্বরী গার্লস কলেজ ক্যাম্পের অন্যান্য বিতরণ কেন্দ্র থেকেও বিতরণ কাজ চলছে বলে জানান তিনি। তবে ‘কারিগরি ত্রæটির কারণে’ উত্তরা হাই স্কুল ও কলেজ কেন্দ্রে বিতরণ শুরু করতে কিছুটা দেরি হয়েছে বলে থানা নির্বাচন কর্মকর্তা মো: শাহজালাল জানান।
স্মার্টকার্ড নিতে ভোটারদের বিতরণ কেন্দ্রে হাজির হয়ে পুরনো লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র জমা দিতে হচ্ছে। যারা নিবন্ধিত হয়েছেন কিন্তু এনআইডি হাতে পাননি, তাদের মূল নিবন্ধন ¯িøপ দেখাতে হবে। যাদের এনআইডি বা ¯িøপ হারিয়ে গেছে তাদের থানায় জিডি করে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ করার পরামর্শ দেয়া হয়েছে কমিশন থেকে। ভোটারদের কাছ থেকে লেমিনেটেড জাতীয় পরিচয়পত্রটি নেয়ার পর ১০ আঙুলের ছাপ ও চোখের আইরিশের প্রতিচ্ছবি রেখে তাদের দেয়া হচ্ছে ১০ ডিজিটের স্মার্টকার্ড, যা বিভিন্ন নাগরিক সেবা পেতে তাদের ব্যবহার করতে হবে।
জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত যে কোনো তথ্য জানাতে একটি হেল্প ডেস্ক খুলেছে এনআইডি উইং। যে কোনো ফোন থেকে ১০৫ নম্বরে কল করলে নাগরিকদের তথ্য জানাবে জাতীয় পরিচয় নিবন্ধন বিভাগের কর্মকর্তারা।
এসএমএস-এর মাধ্যমে বিতরণের তারিখ ও কেন্দ্র জানতে যে কোনো মোবাইলের মেসেজ অপশনে গিয়ে ঝঈ লিখে স্পেস দিয়ে ১৭ ডিজিটের এনআইডি নম্বর লিখতে হবে (যাদের এনআইডি নম্বর ১৩ ডিজিটের, তারা প্রথমে জন্ম সাল যুক্ত করে) ১০৫ নম্বরে পাঠাতে হবে। যারা ভোটার হয়ে এখনও এনআইডি পাননি তাদের প্রথমে ঝঈ লিখে স্পেস দিয়ে ঋ লিখে স্পেস দিয়ে নিবন্ধন ¯িøপের ফরম নম্বর স্পেস দিয়ে ফরম্যাটে জন্মতারিখ লিখে ১০৫ নম্বরে মেসেজ পাঠাতে হবে। ফিরতি মেসেজে বিতরণের তারিখ ও বিতরণ কেন্দ্র জানিয়ে দেবে এনআইডি উইং। উত্তরা থানা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ শাহজালাল জানান, পরীক্ষামূলকভাবে উত্তরার ১ নম্বর ওয়ার্ডের ৬৩ হাজারেরও বেশি ভোটারের কাছে স্মার্টকার্ড বিতরণ শুরু হয়েছে। গতকাল থেকে ২২ অক্টোবর পর্যন্ত উত্তরা হাই স্কুল ও কলেজে বিতরণকাজ চলবে।
রমনা থানা নির্বাচন কর্মকর্তা মাহবুবা মমতা হেনা জানান, তার এলাকায় ১৯ নম্বর ওয়ার্ডের ভোটাররা সিদ্ধেশ্বরী গার্লস হাই স্কুল ও কলেজ কেন্দ্রে ৩ অক্টোবর থেকে ১০ অক্টোবর, ২০ নম্বর ওয়ার্ডে সেগুনবাগিচা হাই স্কুল কেন্দ্রে ১৩ অক্টোবর থেকে ২০ অক্টোবর এবং ২১ নম্বর ওয়ার্ডে উদয়ন স্কুলে ২২ অক্টোবর থেকে ২৬ অক্টোবর পর্যন্ত ভোটাররা এসে স্মার্টকার্ড নিতে পারবেন। সকাল ৯টায় শুরু হয়ে এ কার্যক্রম বিকাল ৫টা পর্যন্ত চলবে।
জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো: সালেহ উদ্দিন বলেন, এই চার ওয়ার্ডে অভিজ্ঞতা নিয়ে ঢাকায় পুরোদমে স্মার্টকার্ড বিতরণ শুরু হবে। বিতরণ কাজের জন্য ইতোমধ্যে ঢাকার দু’টি থানার জন্য ৫৫ জন অপারেটর নিয়োগ দেয়া হয়েছে। উত্তরায় ৩০ জন এবং রমনার জন্য ২৫ জন অপারেটর কাজ করছেন।
দাশিয়ারছড়াবাসীর হাতে স্মার্টকার্ড
মেশিন রিডেবল স্মার্ট জাতীয় পরিচয়পত্র (স্মার্টকার্ড) পেলেন ফুলবাড়ীর বিলুপ্ত ছিটমহল দাশিয়ারছড়ার অধিবাসীরা।
সদ্য প্রতিষ্ঠিত দাশিয়ারছড়া বহুমুখী উচ্চ বিদ্যালয় মাঠে এ কর্মসূচি উদ্বোধন করা হয়। প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ এই কর্মসূচি উদ্বোধন করেন। অনুষ্ঠানে ফুলবাড়ী উপজেলার ভাঙ্গামোড় ইউনিয়নভুক্ত দাশিয়ারছড়ার ছোট কামাতর পূর্ব-দক্ষিণ অংশের অধিবাসী ইব্রাহীম খাঁর হাতে কার্ড তুলে দেয়া হয়। এরপর দাশিয়ারছড়ার ২০ জন নারী-পুরুষের হাতে তুলে দেয়া হয় স্মার্টকার্ড।
বিলুপ্ত ছিটমহলবাসীর স্মার্টকার্ড প্রাপ্তির ব্যাপারে বাংলাদেশ-ভারত ছিটমহল বিনিময় সমন্বয় কমিটির সাবেক সাধারণ সম্পাদক ও দাশিয়ারছড়ার অধিবাসী বলেন, আমরা, বিলুপ্ত ছিটমহলের অধিবাসীরা, প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে চিরকৃতজ্ঞ। তিনি আমাদের দেশ দিয়েছেন, দিয়েছেন নাগরিকত্ব। আমাদের শান্তিপূর্ণ অহিংস আন্দোলনের আজ চূড়ান্ত প্রাপ্তির দিন। ৬৮ বছরের অবরুদ্ধ জীবন শেষে আমরা বাংলাদেশের নাগরিক হয়েছি। পূর্ণতা পেল।
২৬ সেপ্টেম্বর নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী সারা দেশে বাদপড়া ইউনিয়নগুলোর নির্বাচন আগামী ৩১ অক্টোবর অনুষ্ঠিত হবে। ওই দিন কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার বিলুপ্ত ছিটমহল দাশিয়ারছড়াসহ কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলার ১০টি বিলুপ্ত ছিটমহলের অধিবাসীরা প্রথমবারের মতো তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন বলে জানা যায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন