বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

রাজস্ব ঘাটতি সাত হাজার কোটি টাকা

অর্থবছরের প্রথম মাস

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

চলতি ২০২১-২২ অর্থবছরের প্রথম মাস (জুলাই) শেষে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা থেকে সাত হাজার কোটি টাকার বেশি ঘাটতি নিয়ে বছর শুরু করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। জুলাই মাসের ২১ হাজার ৬১ কোটি ৪০ লাখ টাকার রাজস্ব আদায়ের মোট লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ১৩ হাজার ৮৩৩ কোটি ৬৫ লাখ টাকা। ঘাটতি সাত হাজার ২২৭ কোটি ৭৫ লাখ টাকা।

করোনা সংক্রমণের দ্বিতীয় ধাপে সৃষ্ট কঠোর বিধিনিষেধের নেতিবাচক প্রভাবে এমন ঘাটতির মুখোমুখি প্রতিষ্ঠানটি। এনবিআরের পরিসংখ্যান বিভাগ থেকে পাওয়া সাময়িক হিসাব থেকে এসব তথ্য জানা গেছে।
এনবিআরের সর্বশেষ সাময়িক হিসাব অনুযায়ী, ২০২১-২২ অর্থবছরের ১ম মাসে (জুলাই) আয়কর, ভ্যাট ও শুল্ক খাতে প্রতিষ্ঠানটির আদায় যথাক্রমে চার হাজার ৭৩২ কোটি নয় লাখ, চার হাজার ২৩২ কোটি ৮০ লাখ এবং চার হাজার ৮৬৬ কোটি ৭৬ লাখ টাকা। যেখানে আয়কর, ভ্যাট ও শুল্ক খাতে এনবিআরের লক্ষ্যমাত্রা ছিল পাঁচ হাজার ৯২৫ কোটি ৪০ লাখ, ভ্যাট থেকে সাত হাজার ৬৮০ কোটি এবং শুল্ক খাত থেকে সাত হাজার ৪৫৬ কোটি টাকা। পরিসংখ্যান অনুযায়ী, একমাত্র আয়কর বিভাগে ইতিবাচক প্রবৃদ্ধি হলেও (১৪.৯০ শতাংশ) ভ্যাট ও শুল্ক খাতে বড় ধরনের ঘাটতিতে পড়েছে এনবিআর। ভ্যাট ও শুল্ক খাতে আদায়ের অগ্রগতি গত ২০২০-২১ অর্থবছরের তুলনায় ঋতাত্মক ৩৪ দশমিক ৬৫ ও দুই দশমিক ৯৭ শতাংশ প্রবৃদ্ধি। ঘাটতি যথাক্রমে তিন হাজার ৪৪৫ কোটি ২০ লাখ ও দুই হাজার ৫৮৯ কোটি ২৪ লাখ টাকা।
এর আগে ৪১ হাজার ১১৮ কোটি ২০ লাখ টাকার রাজস্ব ঘাটতি নিয়ে ২০২০-২১ অর্থবছরও বছর শেষ করেছিল এনবিআর। আর ২০২১-২২ অর্থবছরের বাজেটে মোট রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয় তিন লাখ ৮৯ হাজার কোটি টাকা। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) লক্ষ্যমাত্রা ধরা হয়েছে তিন লাখ ৩০ হাজার কোটি টাকা। এর মধ্যে সবচেয়ে বেশি লক্ষ্যমাত্রা ধরা হয়েছে মূল্য সংযোজন কর বা ভ্যাট থেকে এক লাখ ২৮ হাজার ৮৭৩ কোটি টাকা, আয়কর ও ভ্রমণ কর থেকে এক লাখ পাঁচ হাজার ৪৭৫ কোটি এবং আমদানি শুল্ক থেকে ৯৫ হাজার ৬৫২ কোটি টাকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন