ঢাকা, মঙ্গলবার, ২২ জুন ২০২১, ০৮ আষাঢ় ১৪২৮, ১০ যিলক্বদ ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

বেনাপোলে ১৭৯ কোটি টাকার রাজস্ব ঘাটতি

বেনাপোল অফিস : | প্রকাশের সময় : ২ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

 বেনাপোল কাস্টমস হাউসে গত অর্থবছরে রাজস্ব ঘাটতি ১৭৯ কোটি টাকা। জাতীয় রাজম্ব বোর্ডের লক্ষ্যমাত্রা ছিল ৪ হাজার ১৯৫ কোটি ৮৮ লাখ টাকা। আদায় হয় ৪ হাজার ১৬ কোটি ২৪ লাখ টাকা। ঘাটতি ১৭৯ কোটি ৬৪ লাখ টাকা। ভারত থেকে আমদানি হয় ১৮ লাখ ২ হাজার ২৮৪ মেট্রিক টন পণ্য। অবকাঠামোগত উন্নয়ন সমস্যা, পণ্যের নিরাপত্তা শঙ্কা ও কর্তৃপক্ষের অযৌক্তিকভাবে শুল্ক বৃদ্ধিতে পাচার কার্যক্রম বেড়ে যাওয়াই রাজস্ব সঙ্কটের কারণ।
অতিরিক্ত কমিশনার জাকির হোসেন জানান, ২০১৬-১৭ অর্থবছরে ৪৫ কোটি ৪০ লাখ টাকা বেশী রাজস্ব আদায় হযেছে। ব্যতিক্রম ছিল না ২০১৫-১৬ অর্থবছর। কারণ সেই বছরেও লক্ষ্যমাত্রার চেয়ে বেশি রাজস্ব আদায় হয়।
সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন জানান, বর্তমান সরকার বন্দর উন্নয়নে সবচেয়ে বেশি ভূমিকা রাখে। কিন্তু প্রয়োজনের তুলনায় অনেক কম। বন্দরের চাহিদা অনুযায়ী উন্নয়ন হলে রাজস্ব আদায় দ্বিগুণ করা সম্ভব। আমদানি-রফতানি সমিতির যুগ্ম-সাধারণ সম্পাদক আলী হোসেন জানান, আমদানি পণ্যের উপর অযৌক্তিক শুল্ক বৃদ্ধি করায় রাজস্ব আদায়ে ধস নেমেছ।
পরিচালক আমিনুল ইসলাম জানান, নতুন করে জমি অধিগ্রহণের কাজ চলছে। পণ্যের নিরাপত্তা নিশ্চিত করতে সিসি ক্যামেরা স্থাপনের কাজ চলছে। এসব উন্নয়ন সম্পন্ন হলে রাজস্ব আয় বাড়বে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন