বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সুষ্ঠু তদন্তের দাবি

সেজান জুস কারখানায় অগ্নিকান্ড

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

রূপগঞ্জ উপজেলার কর্ণগোপ এলাকায় সজীব গ্রুপের মালিকানাধীন হাসেম ফুড লিমিটেডের সেজান জুস কারখানায় অগ্নিকান্ডের ঘটনায় সুষ্ঠু তদন্ত ও সঠিক কারণ উদঘাটনের স্বার্থে বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠনসহ ৫ দফা দাবি জানিয়েছে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ)। গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে সংগঠনটি আয়োজিত এক সংবাদ সম্মেলন থেকে এসব দাবি জানান শ্রমিক নেতা শহিদুল্লাহ চৌধুরী। স্কপের অন্যান্য দাবিগুলো হচ্ছে সেজান জুস কারখানায় শ্রমিকের মৃত্যুর জন্য দায়ী মালিকপক্ষ এবং কর্তব্য অবহেলার জন্য দায়ী সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তাদের শাস্তি দিতে হবে; মৃত্যুবরণকারী শ্রমিকদের আইএলও কনভেনশন ১২১ অনুযায়ী আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ প্রদান করতে হবে। ক্ষতিপূরণের একই হারে আহতদের চিকিৎসা, পুনর্বাসন ও ক্ষতিপূরণের ব্যবস্থা করতে হবে এবং ফ্যাক্টরি বন্ধ থাকা অবস্থায় কর্মহীন শ্রমিকদের মজুরি প্রদান করতে হবে। সংবাদ সম্মেলন থেকে ৩টি কর্মসূচিও ঘোষণা করা হয়। কর্মসূচিগুলো হচ্ছে কারখানা হত্যাকান্ডের প্রতিবাদে ৫ দফা দাবি এবং কর্মক্ষেত্রে নিরাপত্তা ও নিরাপদ কর্মক্ষেত্র নিশ্চিত করার দাবিতে ১১ সেপ্টেম্বর সারাদেশে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের পক্ষ থেকে বিক্ষোভ কর্মসূচি পালিত হবে; আগামী ১৯ সেপ্টেম্বর দায়ীদের শাস্তির দাবিতে শ্রমমন্ত্রীর কাছে স্মারকলিপি প্রদান ও জেলা প্রশাসকের মাধ্যমে স্মারকলিপি প্রদান করা হবে এবং আগামী ২৪ সেপ্টেম্বর রূপগঞ্জের কর্ণগোপে ৫ দফা দাবিতে শ্রমিক সমাবেশ করা হবে।

লিখিত বক্তব্যে বলা হয়, আমাদের পর্যবেক্ষণে সেজান জুস কারখানায় নানা গুরুতর অসঙ্গতি দৃশ্যমান হয়েছে যার দায় মালিকপক্ষ, অগ্নি নির্বাপণ কর্তৃপক্ষ, স্থানীয় সরকার প্রশাসন, শ্রম দফতর, কলকারখানা পরিদর্শন অধিদফতর কোনোভাবেই এড়াতে পারে না।
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন শ্রমিক নেতা নুর কুতুব মান্নান, মেজবাহ উদ্দিন আহমেদ, রাজেকুজ্জামান রতন, সাইফুজ্জামান বাদশা, ডা. ওয়াজেদুল ইসলাম খান, চৌধুরী আশিকুল আলম, নঈমুল আহসান জুয়েল, আহসান হাবিব বুলবুল, সাকীল আক্তার চৌধুরী, শামীম আরা, আব্দুল ওয়াহেদ প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন