শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ডব্লিউএইচও’র অনুমোদন পেলে ১২ ঊর্ধ্ব শিশুদের টিকা

এ মাসেই সিনোফার্মের ২ কোটি ও ফাইজারের ৫০ লাখ ডোজ টিকা আসবে সাংবাদিকদের স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, এখন আমরা ১৮ বছরে ঊর্ধ্বে বয়সী নাগরিকদের টিকা দিচ্ছি। ১২ থেকে ১৭ বছর বয়সীদেরও টিকা দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে। এ বয়সীদের সংখ্যাটি বিশাল। আমরা যেহেতু সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিচ্ছি, কাজেই ১২ থেকে ১৭ বছর বয়সীদেরও টিকা দিবো। তবে এর আগে আমাদের ডব্লিউএইচও’র অনুমোদন নিবো। একই সাথে আমাদের কারিগরি কমিটির অনুমোদনটাও পেতে হবে। তাদের ক্লিয়ারেন্স পেলে সিদ্ধান্ত নেয়া হবে বলে।

গতকাল সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন। জাহিদ মালেক বলেন, পৃথিবীর ২২টি দেশ তাদের ১২ থেকে ১৮ বছর বয়সী নাগরিকদের টিকা দিচ্ছে। তারা এক্ষেত্রে তাদের নিজস্ব আইন ও প্রটোকল অনুসরণ করছে। এই জনগোষ্টিকে টিকার আওতায় আনতে আমাদের ঘাটতি হবে না। চলতি মাসেই সিনোফার্মের দুই কোটি ও ফাইজারের ৫০ লাখ ডোজ মোট আড়াই কোটি টিকা আসছে। এটি চ‚ড়ান্ত হয়েছে।

তিনি বলেন, করোনা পরিস্থিতি এখন নিম্মমুখী। ফলে করোনা ডেডিকেটেড হাসপাতালগুলোর কিছু শয্যা অন্যান্য রোগীদের জন্য ছেড়ে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সারাদেশে কোভিড ডেডিকেটেড হাসপাতালের সবমিলিয়ে ১৭ হাজার শয্যা ছিল। এখন সেখানে ১২ থেকে ১৪ হাজার শয্যাই খালি হয়ে গেছে। যার মধ্যে ঢাকায় ৭৫ শতাংশ খালি হয়েছে। করোনা সংক্রমণ কমে যাওয়ায় এগুলো খালি হয়েছে। প্রসঙ্গত, দীর্ঘ দেড় বছর বন্ধ থাকার পর আগামী ১২ সেপ্টেম্বর থেকে উচ্চ মাধ্যমিক পর্যায় পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নিয়েছে সরকার। শ্রেণিকক্ষে পাঠদান শুরু হলেও শিক্ষার্থীদের টিকার বিষয়ে আলাপ চলছে বেশ কিছুদিন ধরেই। স্কুল শিক্ষার্থীদের টিকা দেয়ার বিষয়টি সরকারের পরিকল্পনাতেও আছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ১২ বছরের ঊর্ধ্বে সবাইকে টিকা কার্যক্রমের আওতায় আনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। যদিও এর আগে, আপাতত ১৮ বছরের নিচে কাউকে করোনার টিকা দেয়া হচ্ছে না বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। এর কারণ হিসেবে তিনটি গুরুত্বপূর্ণ বিষয়কে সামনে এনেছেন তারা। এতে বাংলাদেশের অগ্রাধিকারের তালিকায় বয়স্করা থাকলেও তাদের টিকা এখনও নিশ্চিত হয়নি। মার্কিন যুক্তরাষ্ট্র ছাড়া আর কোথাও ১৮ বছরের নিচে কাউকে টিকা দেয়া হয়নি। আর বিশ্ব স্বাস্থ্য সংস্থা ১৮ বছরের নিচে শুধু ফাইজারের টিকা দেয়ার অনুমোদন দিয়েছে। ফাইজারের টিকা এই মুহ‚র্তে বাংলাদেশে আছে মাত্র ১০ লাখ। আর এই টিকার জন্য কোল্ড চেইন মেনটেইন করতে হয়। সেক্ষেত্রে এই টিকা দেয়া এই মুহ‚র্তে বাংলাদেশের পক্ষে সম্ভব নয় বলে জানানো হয়।#

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন