সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আফগানিস্তানে শান্তিপূর্ণ সমাধানের আহ্বান ব্রিকস নেতাদের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২১, ৪:০৬ পিএম

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে পাঁচ দেশের ব্রিকস ক্লাবের (ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন, দক্ষিণ আফ্রিকা) নেতৃবৃন্দ আফগানিস্তানের পরিস্থিতি শান্তিপূর্ণ উপায়ে নিষ্পত্তির আহ্বান জানিয়েছেন।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই ভার্চুয়াল শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়। সেখান থেকে দেয়া ঘোষণাপত্রে বলা হয়, নেতারা একটি ‘অন্তর্ভুক্তিমূলক আন্তঃআফগান সংলাপ চেয়েছিলেন যাতে স্থিতিশীলতা, নাগরিক শান্তি, আইন-শৃঙ্খলা নিশ্চিত করা যায়’। যদিও শীর্ষ সম্মেলনের প্রতিপাদ্য ‘ধারাবাহিকতা, একত্রীকরণ এবং ঐক্যমত্যের জন্য সহযোগিতা’, তবে মূল ফোকাস আফগানিস্তানের দিকেই ছিল বলে এনডিটিভি জানিয়েছে। শীর্ষ সম্মেলনের শেষে ‘নয়াদিল্লি ঘোষণাপত্র’ গৃহীত হয়। এছাড়াও ‘মানবিক পরিস্থিতি মোকাবেলা এবং নারী, শিশু এবং সংখ্যালঘুদের সহ মানবাধিকার সমুন্নত রাখার’ প্রয়োজনীয়তার উপর জোর দেয়া হয়।

পাঁচ জাতি গোষ্ঠী তাদের ‘সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইকে অগ্রাধিকার, আফগান ভূখণ্ডকে সন্ত্রাসী অভয়ারণ্য হিসেবে ব্যবহার করা এবং অন্যান্য দেশের বিরুদ্ধে হামলা চালানোর জন্য সন্ত্রাসী সংগঠনগুলির প্রচেষ্টা রোধ সহ’ তাদের গুরুত্বকেও তুলে ধরে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, তারা ‘সন্ত্রাসীদের সীমান্তে চলাচল, সন্ত্রাসে অর্থায়ন নেটওয়ার্ক এবং নিরাপদ আশ্রয় বন্ধসহ সন্ত্রাসবাদ মোকাবেলায় প্রতিশ্রুতিবদ্ধ”।

শীর্ষ সম্মেলনের সময় এই বিষয়ে জোরালো মন্তব্য এসেছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছ থেকে, যিনি প্রতিবেশী দেশগুলোর জন্য অস্থিতিশীল আফগানিস্তানের সম্ভাব্য হুমকির কথা বলেছিলেন। তিনি বলেন, আফগানিস্তান তার ‘প্রতিবেশী দেশগুলোর জন্য হুমকি, মাদক পাচার ও সন্ত্রাসবাদের উৎস’ হওয়া উচিত নয়। এর নাগরিকরা তাদের রাষ্ট্র কেমন হবে তা তাদের নিজস্বভাবে নির্ধারণ করার অধিকার প্রয়োগ করার যোগ্য। তিনি এটাও স্পষ্ট করেছেন যে, এই পরিস্থিতির জন্য তার দেশ কাদেরকে দায়ী করে। তিনি বলেন, ‘আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের প্রত্যাহার নতুন সংকট সৃষ্টি করেছে। বৈশ্বিক নিরাপত্তা মারাত্মক চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে এবং কৌশলগত স্থিতিশীলতা নষ্ট হয়ে গেছে। অসামান্য আঞ্চলিক দ্বন্দ্ব থামেনি।’ সূত্র: ডন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন