শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আফগানিস্তানে তালেবান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতারের পররাষ্ট্রমন্ত্রী বৈঠক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২১, ৯:৩৫ এএম

তালেবান ক্ষমতা দখলের পরে প্রথম বিদেশি কূটনীতিক হিসেবে কাতারের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ বিন আব্দুল রহমান আল থানি আফগানিস্তানের রাজধানী কাবুল সফর করেছেন। গতকাল রোববার নবগঠিত তালেবান সরকারের অন্তর্র্বতীকালীন প্রধানমন্ত্রী মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি।
আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, সফরকালে রোববার (১২ সেপ্টেম্বর) আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই ও দেশটির জাতীয় পুনর্মিলন পরিষদের প্রধান আব্দুল্লাহ আব্দুল্লাহর সঙ্গেও সাক্ষাৎ করেন আল থানি। এছাড়া তালেবানের পররাষ্ট্রমন্ত্রীসহ নতুন সরকারের বেশ কয়েকজন কর্মকর্তার সঙ্গে দেখা করেন। কর্মকর্তারা বর্তমান রাজনৈতিক পরিস্থিতি ও আফগান জনগণকে সহায়তার জন্য কাতারের প্রচেষ্টা নিয়ে আলোচনা করেন।
তালেবানের ওপর সবচেয়ে বেশি প্রভাব বিস্তারকারী দেশগুলোর মধ্যে কাতারকে বিবেচনা করা হয়। কারণ ২০ বছর পর আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারে সহায়তা করে দেশটি।
তালেবান ক্ষমতায় আসার পর আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের নাগরিকদের নিরাপদে সরিয়ে নেওয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে কাতার। ওই প্রক্রিয়ার অংশ হিসেবে পশ্চিমাদের সহযোগী হিসেবে কাজ করা বিপুল সংখ্যক আফগান নাগরিককেও দেশ ছাড়ার সুযোগ দেওয়া হয়।
গত ১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পর দেশটিতে অর্থপ্রবাহ বন্ধ করে দেয় আন্তর্জাতিক সম্প্রদায়। এরপর আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভের প্রায় এক হাজার কোটি ডলার আটকে দেয় যুক্তরাষ্ট্র। দেশটিতে জরুরি সহায়তা তহবিলের ৪৪ কোটি ডলারও আটকে দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। সূত্র : আল জাজিরা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন