বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বিলুপ্তির পথে জাতীয় ফুল শাপলা

লালপুর (নাটোর) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

শাপলা আমাদের জাতীয় ফুল। লাল কিংবা সাদা শাপলা ফুল দেখে মুগ্ধ হন না, এমন লোক খুঁজে পাওয়া কঠিন। কিন্তু কালের বিবর্তনে হারিয়ে যেতে বসেছে জাতীয় ফুল শাপলা। এক সময়ে বর্ষা মৌসুমের শুরুতেই লালপুরের খাল-বিলে ফুটে থাকতো নয়নাভিরাম সাদা ও লাল শাপলা। বর্ষা থেকে শরতের শেষ পর্যন্ত পুকুর, বিল-ঝিল জলাশয় ও নিচু জমিতে প্রাকৃতিকভাবে জন্মাতো সাদা-লাল শাপলা। কয়েক বছর আগেও বর্ষা এবং শরৎকালে খাল-বিলে মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকত দেখা গেছে অগণিত শাপলা। কিন্তু বর্তমানে লালপুরের খাল-বিল থেকে হারিয়ে যেতে বসেছে ফুলটি।
আগে এই সময়ে সকালে মাঠেরে নিচু জমি ও জলাশয় ও পুকুরে চোখ পড়লেই দেখা মিলতো বাহারি লাল-সাদা রঙের শাপলা। শাপলার রূপ দেখে জুড়িয়ে যেত চোখ। গ্রামের শিশু কিশোরা সকাল থেকে মাঠ ও বিল-ঝিল থেকে সংগ্রহ করতো শাপলা ফুল। আর বাড়িতে এসে সেই শাপলা গলায় মালা হিসেবে ব্যবহার করতো তারা। আবার গ্রামের অনেক পরিবারের খাদ্য তালিকায় যুুক্ত ছিলো শাপলা ফুল ও ডাটা। আবার শাপলার ভেট দিয়ে অনেকেই খই বানিয়ে খেতো। কিন্ত এই চিত্র এখন বিরল। ওয়ালিয়া তরুণ সমাজের উপদেষ্টা মোস্তফা বায়েজিদ কাদের জানান, জলবায়ু পরিবর্তন, খাল-বিল, জলাশয় ভরাট ও কৃষিজমিতে অধিক মাত্রায় কীটনাশক প্রয়োগের কারণে দিন দিন লালপুর উপজেলা থেকে বিলুপ্ত হয়ে যাচ্ছে সাদা-লাল রঙ এর শাপলা। আর তার সাথে সাথে বিপন্নের পথে শাপলার ফল ঢ্যাপ আঞ্চলিক ভাষায় ভেট হিসেবেও অনেক পরিচত। শাপলা ফল বা ঢ্যাপ প্রকৃতি থেকে হারিয়ে যেতে বসেছে এখন।
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মহিবুর রহমান বলেন, আগে এই সময় গ্রামঞ্চলের বিল, ঝিলও পুকুরে শাপলার দেখা মিললেও বর্তমানে বিল, ঝিল ও পুকুর গুলিতে বাণিজ্যিক ভাবে মাছ চাষ করায় ও কৃষি জমিতে কীটনাশক প্রয়োগের ফলে দিন দিন বিলুপ্ত হতে বসেছে জাতীয় ফুলটি।
লালপুর উপজেলা কৃষি অফিসার রফিকুল ইসলাম বলেন, ভৌগলিক ভাবে লালপুর উপজেলা উঁচু ও কম বৃষ্টিপাতের এলাকা হিসেবে পরিচিত। তার পরেও জলবায়ু পরিবর্তনের প্রভাবে লালপুরে আগের মতো আর বৃষ্টিপাত হয় না। এছাড়াও বিল ও পুুকুর গুলিতে বাণিজ্যিক ভাবে মাছ চাষ করায় দিন দিন এই অঞ্চল থেকে হারিয়ে যাচ্ছে জাতীয় ফুল শাপলা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন