বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

মহানগর

৫ম জাতীয় শিক্ষক সম্মেলন উদ্বোধন প্রযুক্তিনির্ভর জ্ঞানভিত্তিক দেশের মূল হলো শিক্ষা জুনায়েদ আহমেদ পলক

প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেছেন, প্রযুক্তিনির্ভর জ্ঞানভিত্তিক দেশের মূল হলো শিক্ষা। জ্ঞানভিত্তিক সমাজ গড়তে হলে অবশ্যই প্রযুক্তিভিত্তিক জ্ঞানকে প্রাধান্য দিয়ে নৈতিক শিক্ষায় শিক্ষিত হতে হবে। গতকাল রাজধানীর তেজগাঁওস্থ আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৫ম জাতীয় শিক্ষক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
জুনায়েদ আহমেদ পলক বলেন, দেশের ৭০ শতাংশ মানুষ ৩৫ বছরের নিচের বয়সের। এই বিশাল তারুণ্য শক্তিকে সঠিক কাজে লাগাতে পারলে সুখি সমৃদ্ধ দেশ গঠন করা যাবে। এ লক্ষ্যে তরুণদের প্রযুক্তি শিক্ষায় শিক্ষিত করতে বৃহত্তর উদ্যোগ নিয়েছে বর্তমান সরকার। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে তথ্য-প্রযুক্তিকে বাধ্যতামূলক করা হয়েছে। সারা দেশে প্রায় সাড়ে পাঁচ হাজার শেখ রাসেল ডিজিটাল সেন্টার নির্মাণ করা হয়েছে। আরো দশ হাজার ল্যাব প্রতিষ্ঠার উদ্যোগ নেয়া হয়েছে। প্রতিমন্ত্রী বলেন, আগামী পাঁচ বছরে আমেরিকা, ইউরোপ এবং জাপানে বিশ লাখ প্রোগ্রামার প্রয়োজন পড়বে। সেখানে আমাদের কাজ করার প্রচুর সুযোগ রয়েছে। দেশে বসেই এসব কাজ করা যাবে।
তিনি বলেন, ছাত্রছাত্রীরা যেন ফেজবুকে আসক্ত হয়ে টেক্সবুক ভুলে না যায় সেদিকে নজর দিতে হবে। চারটি মূল পিলারে ডিজিটাল বাংলাদেশ গড়ার কথা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ই-গভর্নেন্স, হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট, কানেক্টিভিটি এবং ইন্ডাস্ট্রি প্রমোশন।
সভাপতির বক্তব্যে ঢাকা আহ্ছানিয়া মিশনের প্রেসিডেন্ট ও বাংলাদেশ লিটারেসি এসোসিয়েশনের চেয়ারম্যান কাজী রফিকুল আলম বলেন, যোগাযোগ হলো গুরুত্বপূর্ণ বিষয়। আমাদের যে প্রতিটা জ্ঞান আমরা দিচ্ছি সেটাকে ছাত্ররা নিতে পারছে কি না অর্থাৎ আমাদের সাথে কমিউনিকেট করতে পারছে কিনা সে বিষয়টির ওপর গুরুত্ব প্রদান করতে হবে। বাংলাদেশ লিটারেসি এসোসিয়েশন সেই কাজটিই করছে। এজন্য শিক্ষকদের পেশাগত দক্ষতা উন্নয়নের জন্য প্রশিক্ষণসহ বিভিন্ন বিষয়ে গুরুত্বারোপ করতে হবে।
শিক্ষক সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. এ.এম.এম সফিউল্লাহ এবং গণসাক্ষরতা অভিযানে নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ লিটারেসি এসোসিয়েশনের সাধারণ সম্পাদক প্রফেসর নুরুল ইসলাম। প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অনারারি প্রফেসর ড. আমিনুল ইসলাম। সম্মেলন কার্যক্রম উপস্থাপন করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের নির্বাহী পরিচালক ড. এম. এহ্ছানুর রহমান। উল্লেখ্য, মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণের ভূমিকা, যথাযথ শিখন-শিক্ষণ পদ্ধতি অনুশীলন, আইসিটির ব্যবহার ও পেশাগত উৎকর্ষ সাধনের নানানদিক তুলে ধরার একাডেমিক প্লাটফর্ম হিসেবে বাংলাদেশ লিটারেসি এসোসিয়েশন (ইন্টারন্যাশনাল লিটারেসি এসোসিয়েশনের বাংলাদেশ চাপ্টার) ২০১২ সাল থেকে প্রতিবছর জাতীয় পর্যায়ে শিক্ষক সম্মেলন আয়োজন করে আসছে। এরই ধারাবাহিকতায় ৭-৮ অক্টোবর ‘শিক্ষায় নৈতিকতা ও পেশাগত উন্নয়ন’ শিরোনামে ৫ম জাতীয় শিক্ষক সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন