বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৪ কার্তিক ১৪২৮, ১২ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

২ কোটির বেশি টিকা দেয়ার রেকর্ড ভারতের

মোদির জন্মদিনের উপহার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্মদিনে কিছু রাজ্য বিশেষ টিকা অভিযানের আয়োজন করায় গত শুক্রবার ভারত রেকর্ড ২ কোটি ২৬ লাখ মানুষকে টিকা দিয়েছে, যা গত মাসের গড় দৈনিকের তিনগুণ। স্বাস্থ্যমন্ত্রী এ ভ্যাকসিনের মাইলফলককে মোদির জন্মদিনের উপহার হিসেবে আখ্যায়িত করেন, যিনি ৭১ বছর বয়সী এবং এপ্রিল এবং মে মাসে সংক্রমণ ও মৃত্যুর ক্ষেত্রে ভারতের নাটকীয় বৃদ্ধির জন্য তীব্র সমালোচিত হন।
মোদি টুইটারে বলেন, ‘প্রতিটি ভারতীয় আজকের রেকর্ড টিকা সংখ্যার জন্য গর্বিত হবে’। ‘আসুন আমরা কোভিড-১৯কে পরাজিত করার জন্য টিকাদান বৃদ্ধি করতে থাকি’।

প্রধানমন্ত্রী মোদির জন্মদিন উপলক্ষে আড়াই কোটি ডোজ টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল বিজেপি সরকার। এর আগে চীন জুন মাসে এক দিনে সর্বোচ্চ ২ কোটি ৪৭ লাখ মানুষকে টিকা দিয়ে রেকর্ড গড়ে। গত শুক্রবার দুপুরের মধ্যে এক কোটি মানুষকে টিকা দেওয়া হয়। এরপরই মন্ত্রী এবং বিজেপি নেতারা টুইটে আরো বেশি মানুষকে টিকা নেওয়ার জন্য আহ্বান জানান।

জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের প্রধান আরএস শর্মা জানান, সরকারের ট্র্যাকারে দেখা গেছে, এদিন প্রতি সেকেন্ডে প্রায় ৮০০, মিনিটে প্রায় ৪৮ হাজার ডোজ টিকা দেওয়া হয়েছে।
প্রধানমন্ত্রী মোদির ৭১তম জন্মদিন উপলক্ষে বিজেপি তিন সপ্তাহ ধরে টিকার প্রচারণা চালিয়েছে। আড়াই কোটি টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা অর্জনের জন্য স্বাস্থ্য স্বেচ্ছাসেবকদের প্রস্তুত করেছে বিজেপি। আগামী বছর যে সাতটি রাজ্যে নির্বাচন অনুষ্ঠিত হবে সেখানকার শতভাগ ভোটারকে টিকা দেওয়ার ব্যাপারে সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে ভারত সরকার।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, দেশটিতে গণটিকা কর্মসূচি চলতি বছরের জানুয়ারিতে শুরু হয়। শুরুতে স্বাস্থ্যকর্মীদের এবং পর্যায়ক্রমে মে মাস থেকে প্রাপ্তবয়স্ক সবাইকে টিকা দেওয়া হয়। দেশটিতে গণটিকা কর্মসূচির ৮৫ দিনে ১০ কোটি ডোজ টিকা দেওয়া হয়েছে। এর ৪৫ দিনের মধ্যে ২০ কোটি এবং পরের ২৯ দিনের মধ্যে ৩০ কোটি ভারতীয় টিকা পেয়েছেন। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন ও এনডিটিভি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন