বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৪ কার্তিক ১৪২৮, ১২ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

প্রথম বৈদ্যুতিক হাইওয়ে তৈরির ভাবনা ভারতের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

দিল্লি এবং জয়পুরের মধ্যে একটি ‘বৈদ্যুতিক হাইওয়ে’ তৈরির কথা ভাবছে ভারত সরকার। গত শুক্রবার কেন্দ্রীয় সড়ক পরিবহন ও হাইওয়ে মন্ত্রী নীতিন গডকড়ি এ পরিকল্পনার কথা জানান। তিনি বলেন, সরকার ইতোমধ্যেই একটি বিদেশী সংস্থার সঙ্গে বৈদ্যুতিক হাইওয়ে নির্মাণের বিষয়ে আলোচনা করছে। এটি সরকারের স্বপ্নের প্রকল্প।
এইচটি অটোর রিপোর্ট অনুযায়ী এ পরিকল্পনায় দিল্লি-জয়পুর হাইওয়ের সম্প্রসারণ হতে পারে। সফল হলে পরবর্তী পর্যায়ে দিল্লি এবং মুম্বাইয়ের মধ্যে আরেকটি বৈদ্যুতিক মহাসড়কও নির্মিত হতে পারে। এ বিষয়ে সুইডেনের একটি সংস্থার সঙ্গে আলোচনা চলছে।
‘বৈদ্যুতিক হাইওয়ে’ কী? বৈদ্যুতিক হাইওয়েতে ট্রেন লাইনের মতো রাস্তার উপর দিয়ে বিদ্যুতের তার যাবে। রাস্তায় যেসব গাড়ি চলবে, তাতেও ট্রেনের উপরে যেমন প্লাই থাকে, সেরকম থাকবে। এর মাধ্যমে বিদ্যুৎ সংগ্রহ করে দ্রুতবেগে ছুটবে যানবাহন। মূলত বিশেষভাবে তৈরি যাত্রীবাহী বাস, পণ্যবাহী ট্রাক এ ধরনের হাইওয়ে দিয়ে ছুটবে। এর ফলে বড় যানবাহনের গতি বৃদ্ধি পাবে। সেই সঙ্গে দূষণের পরিমাণও বহুগুণ হ্রাস পাবে।
আগামী দিনে পেট্রোল-ডিজেল জ্বালানির তুলনায় বৈদ্যুতিক যানবাহনের প্রচলন বেশি হবে। ফলে এ ধরনের হাইওয়ে এখন থেকেই নির্মাণ করতে চাইছে ভারত সরকার। সূত্র : হিন্দুস্তান টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন