মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৪ রবিউস সানী ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

বেনাপোল দিয়ে ভারতে ইলিশ রফতানি শুরু

বেনাপোল অফিস : | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

বেনাপোল বন্দর দিয়ে গতকাল বুধবার বিকেলে ২৩ মেট্রিক টন ইলিশ রফতানি হয়েছে ভারতে। দুর্গাপূজা উপলক্ষে ৫টি ট্রাকে করে ২৩ মেট্রিক টন ইলিশ বিকেল ৪টায় বেনাপোল বন্দরে পৌছায়। কাস্টমস ও বেনাপোল মৎস্য অধিদফতরের মান নিয়ন্ত্রণ কর্মকর্তা মাছের নমুনা পরীক্ষা করে রফতানির অনুমতি প্রদান করেন।
ইলিশ রফতানিকারক প্রতিষ্ঠান খুলনা সাউদার্ন ফুড লিমিটেড ১৩ মেট্রিক টন ও ঢাকার ইউনিয়ন ভেন্টার লিমিটেড ১০ মেট্রিক টন এবং ভারতের কোলকাতার আমদানিকারক প্রতিষ্ঠান জেকে ইন্টারন্যাশনাল ও সিদ্ধেশরি এন্টাপ্রাইজ।

ইলিশের সাইজ ১ কেজি থেকে দেড় কেজি ওজনের। যার রফতানি মূল্য এক কেজি পর্যন্ত প্রতি কেজি ৬ মার্কিন ডলার ও এক থেকে দেড় কেজি ওজনের ইলিশের মূল্য প্রতি কেজি ১০ মার্কিন ডলার। ভারতে ২ হাজার ৮০ মেট্রিক টন ইলিশ রফতানির জন্য দেশের ৫২টি প্রতিষ্ঠানকে অনুমতি দেয় সরকার। প্রতিটি প্রতিষ্ঠান ৪০ টন করে ইলিশ রফতানি করতে পারবে। বাণিজ্য মন্ত্রণালয়ের রফতানি-২ শাখার এক চিঠিতে এই অনুমতি দেওয়া হয়। ইলিশ রফতানির মেয়াদ আগামী ১০ অক্টোবর পর্যন্ত কার্যকর থাকবে।

বেনাপোল মৎস্য অধিদফতরের মান নিয়ন্ত্রণ কর্মকর্তা মো. ইশতাদুল হক জানান, ভারতে দুর্গাপূজা উপলক্ষে গতকাল বিকেল থেকে বেনাপোল বন্দর দিয়ে ইলিশ রফতানি শুরু হয়েছে। প্রতিটি ইলিশের ওজন এক থেকে দেড় কেজি। যার রফতানি মূল্য ১ কেজি পর্যন্ত প্রতি কেজি ৬ মার্কিন ডলার ও ১ থেকে দেড় কেজি ওজনের ইলিশের মূল্য প্রতি কেজি ১০ মার্কিন ডলার। আগামী ১০ অক্টোবরের মধ্যে অনুমতি প্রাপ্ত ২ হাজার ৮০ মেট্রিক টন ইলিশ রফতানি করতে হবে।
বেনাপোল কাস্টমসের যুগ্ম কমিশনার নুসরাত জাহান জানান, গতকাল প্রথম বেনাপোল বন্দর দিয়ে ভারতে ইলিশ রফতানি শুর হয়েছে। ইলিশ রফতানি কার্যক্রম দ্রুত করতে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন