শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ৩১ আশ্বিন ১৪২৮, ০৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কোন আইনে মমতাকে বাধা?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে কোন আইনে রোম সফরে বাধা দেওয়া হয়েছে? পররাষ্ট্রমন্ত্রীর দিকে এই প্রশ্ন ছুড়ে দিয়েছেন বিজেপিরই প্রভাবশালী এমপি সুব্রহ্মণ্যম স্বামী।
অক্টোবরের প্রথম সপ্তাহে মমতার রোম যাওয়ার প্রস্তুতি ছিল। ইটালির এক সংস্থার আয়োজিত শান্তি সম্মেলনে যোগ দেওয়ার কথা ছিল মুখ্যমন্ত্রীর। ইটালির ওই অনুষ্ঠানে সব ধর্মের প্রতিনিধি উপস্থিত থাকবেন। কায়রোর গ্রেট ইমাম থেকে খ্রিস্টান অর্থোডক্স চার্চের প্রধানও এই অনুষ্ঠানে আমন্ত্রিত। তাদেরই পাশাপাশি মমতা বন্দ্যোপাধ্যায়কেও আমন্ত্রণ জানানো হয়েছিল।

কিন্তু পররাষ্ট্র মন্ত্রণালয় মমতাকে সেই সফরের অনুমতি দেয়নি। যুক্তি হিসেবে জানানো হয়েছে, যে অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী আমন্ত্রিত হয়েছেন, তা ওই পদের সঙ্গে সংগতিপূর্ণ নয়। কিন্তু কেন মমতার রোম সফর সঙ্গতিপূর্ণ নয়, তা ব্যাখা করেনি কেন্দ্র। স্রেফ এক লাইনের একটি চিঠি লিখে মমতাকে রোম সফর থেকে বিরত থাকতে বলা হয়েছে। যা নিয়ে ইতোমধ্যেই রাজনীতির মাঠে তুমুল আলোচনা চলছে।
অপরদিকে রোম সফর বাতিল নিয়ে দিল্লিকে কড়া ভাষায় আক্রমণ করেছেন মুখ্যমন্ত্রী। তার বক্তব্য, ‘কেন্দ্রীয় সরকার হিংসায় জ্বলছে। মুখেই শুধু হিন্দু হিন্দু করে বিজেপি। ওখানে তো ইমাম, পোপও আমন্ত্রিত ছিলেন। একজন হিন্দু মহিলা হিসাবে আমিও আমন্ত্রিত ছিলাম। আমাকে যেতে দিল না। মনে রাখবেন, আমাকে এভাবে আটকানো যাবে না।’

এর আগেও মুখ্যমন্ত্রীর চীন ও শিকাগো সফর বাতিল হয়েছিল। কিন্তু পররাষ্ট্র মন্ত্রণালয় কোনও না কোনও যুক্তি দেখিয়ে সফরে অনুমোদন দেয়নি। এবারও তেমনই হল।
কিন্তু এবার এই সফর বাতিল ইস্যুতে নতুন রাজনৈতিক মাত্রা যোগ করলেন সুব্রহ্মণ্যম স্বামী। তিনি সরাসরি নিজের সরকারকেই প্রশ্নের মুখে দাঁড় করালেন। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস, আউটলুক ইন্ডিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন