শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বেসরকারিভাবে চাল আমদানিতে এলসি খোলার সময় বাড়িয়েছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

বেসরকারিভাবে চাল আমদানির জন্য বরাদ্দ পাওয়া প্রতিষ্ঠানগুলোর ঋণপত্র (লেটার অব ক্রেডিট-এলসি) খোলার সময় সাত দিন বাড়ানো হয়েছে। গতকাল সোমবার খাদ্য মন্ত্রণালয় থেকে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। চালের বাজার নিয়ন্ত্রণে গত কিছু দিনে সরকার ১০ লাখ মেট্রিক টনের বেশি চাল আমদানির জন্য বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানকে বরাদ্দ দেয়। আমদানির জন্য বিভিন্ন সময়ে বরাদ্দ পাওয়া প্রতিষ্ঠানগুলোকে বরাদ্দ আদেশ জারির ১৫ দিনের মধ্যে এলসি খোলার শর্ত দেওয়া হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বেসরকারিভাবে নন-বাসমতি সিদ্ধ ও আতপ চাল আমদানির জন্য বরাদ্দ পাওয়া ২১টি প্রতিষ্ঠান অনুকূলে বরাদ্দ করা চাল আমদানির লক্ষ্যে এলসি খোলার সময়সীমা চাল আমদানির স্বার্থে চিঠি জারির তারিখ থেকে সাত দিন বাড়ানো হলো। এলসি সম্পর্কিত তথ্য পোর্ট অব এন্ট্রিসহ) তাৎক্ষণিকভাবে ই-মেইলে অবহিত করতে হবে।

খাদ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, চালের বাজার স্থিতিশীল রাখতে গত ১২ আগস্ট চাল আমদানির শুল্ক কমিয়ে প্রজ্ঞাপন জারি করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। চালের আমদানি শুল্ক ৬২ দশমিক ৫ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ করে এনবিআর। এ সুবিধা আগামী ৩০ অক্টোবর পর্যন্ত বহাল থাকবে। এরপর চাল আমদানিতে আগ্রহী ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোর কাছে আবেদন আহবান করে খাদ্য মন্ত্রণালয়। বরাদ্দ আদেশ জারির ১৫ দিনের মধ্যে এলসি ( লেটার অব ক্রেডিট-ঋণপত্র) খুলতে হবে।

বরাদ্দ পাওয়া আমদানিকারকদের আগামী ২৫ সেপ্টেম্বরের মধ্যে পুরো চাল দেশে বাজারজাতকরণ করতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে ব্যাংকে এলসি খুলতে ব্যর্থ হলে বরাদ্দ বাতিল হয়ে যাবে বলেও শর্ত দিয়েছে খাদ্য মন্ত্রণালয়।

এনআরবি ব্যাংকের পরিচালক ও তার স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
স্টাফ রিপোর্টার : এনআরবি ব্যাংকের পরিচালক এম বদিউজ্জামান এবং তার স্ত্রী নাসরিন জামানের বিরুদ্ধে আলাদা দু’টি মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল সংস্থার সহকারী পরিচালক মোহাম্মদ সাইদুজ্জামান বাদী হয়ে সমন্বিত জেলা কার্যালয়-ঢাকায় এই মামলা করেন।

দুদক সূত্র জানায়, মামলায় এম বদিউজ্জামানের বিরুদ্ধে অবৈধ উপায়ে অর্জিত অর্থে ১ কোটি ৩ লাখ ১০ হাজার ৭২২ টাকার সম্পদ অর্জনের অভিযোগ আনা হয়। আর তার স্ত্রী নাসরিন জামানের বিরুদ্ধে আনা হয় ১ কোটি ৪৯ লাখ ২৮ হাজার ৯২২ টাকা জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ। স্ত্রীর সম্পদ বদিউজ্জামানেরই বেনামী সম্পদ।

এর আগে বদিউজ্জামান ও স্ত্রী নাসরিন জামানের সম্পদের হিসাব চাওয়া হয়। তারা সম্পদ বিবরণী দাখিল করলে তা যাচাই করা হয়। পর্যালোচনায় অর্জিত সম্পদের সঙ্গে আয়ের উৎস না পাওয়ায় তাদের বিরুদ্ধে মামলা করে দুদক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন