সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ রবিউস সানী ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

সরকারের ব্যয় ৩ কোটি টাকা

খুলনা রেলস্টেশনের প্লাটফর্ম উঁচুকরণ

খুলনা ব্যুরো : | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

সরকারকে প্রায় ৩ কোটি টাকা ব্যয় হচ্ছে খুলনার আধুনিক রেলস্টেশনের প্লাটফর্ম উঁচু করতে। নির্মাণের সময় প্রকল্প-পরিকল্পনায় সংশ্লিষ্টরা বিষয়টি বিবেচনায় রাখলে সরকারকে এখন এই পরিমাণ টাকা ব্যয় দিতে হত না। খুলনা রেলস্টেশন নির্মাণ পরিকল্পনায় ত্রুটি ছিল তা স্বীকার করেছেন রেলওয়ে মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা।

সূত্র জানিয়েছে, ৬৬ কোটি টাকা ব্যয়ে ২০১৫ সালে শুরু হয়ে আধুনিক রেলস্টেশন নির্মাণ কাজ শেষ হয় ২০১৮ সালের ২৫ নভেম্বর। উদ্বোধনের পর জটিলতা থেকে যায় প্লাটফর্মের উচ্চতা নিয়ে। ট্রেনের পাটাতন থেকে প্লাটফর্ম নিচু হওয়ার দুর্ঘটনার শঙ্কা দেখা দেয়। বয়স্ক ও শিশু যাত্রীদের ট্রেনে উঠতে প্রতিনিয়ত ভোগান্তির শিকার হয়। দীর্ঘ তিন বছর ঝুঁকি নিয়ে দুর্ভোগের মধ্যে যাত্রীদের ট্রেনে ওঠানামা করতে হচ্ছে। স্থানীয় কিছু সংগঠনের আন্দোলন ও পত্রপত্রিকায় লেখালেখির ফলে দীর্ঘ সময় পর টনক নড়েছে রেল কর্তৃপক্ষের। প্লাটফর্ম উঁচু করার কাজ হাতে নিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ নিজেই। আগামী ডিসেম্বর নাগাদ প্লাটফর্ম উঁচু করণের কাজ শেষ হবে বলে জানা য়ায়।
বাংলাদেশ রেলওয়ের সহকারী প্রকৌশলী কাজী ওয়ালিউল হক বলেন, মুজিববর্ষ উপলক্ষ্যে আমরা মেইনটেন্যান্স কাজের আওতায় প্লাটফর্ম উঁচু করণের কাজ হাতে নিয়েছি। আধুনিক রেলস্টেশন নির্মাণের সময় পরামর্শক প্রতিষ্ঠানের দেওয়া নকশা অনুযায়ী করা হয়েছিল। সেখানে কোনো ত্রুটি ছিল না। তবে বর্তমানে যাত্রীদের দুর্ভোগের বিষয়টি বিবেচনায় নিয়ে প্লাটফর্ম উঁচু করা হচ্ছে। ছয়টি প্লাটফর্মের মধ্যে চারটির কাজ ৫০ শতাংশ শেষ হয়েছে। বর্তমান উচ্চতা থেকে প্লাটফর্ম আরো ১ ফুট বেশি উঁচু করা হচ্ছে। আগে স্টেশনগুলোর উচ্চতা ছিল ২ ফুট ৯ ইঞ্চি। বর্তমানে উঁচু হবে ৩ ফুট ৯ ইঞ্চি। ইতোমধ্যে ছয়টি প্লাটফর্মের মধ্যে চারটি প্লাটফর্ম উঁচুু করা হবে।
গত শুক্রবার বিকেলে খুলনা রেলস্টেশনের প্লাটফর্মের সংস্কার কাজ পরিদর্শন ও রেল কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় শেষে তিনি সাংবাদিকদের বলেন, মাত্র তিন বছর আগে খুলনার আধুনিক রেলস্টেশন নির্মাণকাজ শেষ হয়। তখন ৬০-৭০ কোটি টাকা ব্যয় হলেও আমি বলব পরিকল্পনায় ভুল ছিল। যে কারণে এখন আবার নতুন করে প্লাটফর্ম উঁচু করতে হচ্ছে। তিনি আরো বলেন, সরকার রেলওয়েকে জনবান্ধব করতে মহাপরিকল্পনা হাতে নিয়েছে। তাই আমাদেরও দায়িত্ব ও কর্তব্য সচেতন হতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন