শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

খুব শীঘ্রই মন্ত্রিসভায় অনুমোদন পাচ্ছে ‘মানসিক স্বাস্থ্য আইন-২০১৬’

প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ‘মানসিক স্বাস্থ্য আইন-২০১৬’ খুব শীঘ্রই মন্ত্রিসভায় অনুমোদিত হবে বলে আশ্বস্থ্য করেছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। এই আইন পাশ হলে মানসিক রোগীদের অধিকার নিশ্চিত হবে। গতকাল জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতালের অডিটোরিয়ামে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস যৌথভাবে এই আলোচনা সভার আয়োজন করে।
অনুষ্ঠানে জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সভাপতি প্রফেসর ডা. মো. আব্দুল হামিদ এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব সৈয়দ মনজুরুল ইসলাম, ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা পরিচালক প্রফেসর ডা. হেদায়েতুল ইসলাম, অ্যাসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস এর সাধারণ সম্পাদক প্রফেসর ডা. মো. ওয়ালিউল আলম চৌধুরী। অতিথি হিসেবে বক্তব্য রাখেন, প্রফেসর ডা. শহীদুল্লাহ শিকদার, প্রফেসর ডা. শরফুদ্দিন আহমেদ। আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ডা. জিল্লুর রহমান খান। আলোচনা সভা পরিচালনা করেন ডা. মেঘলা সরকার।
মোহাম্মদ নাসিম বলেন, আমাদের দেশ ছোট, সম্পদ কম কিন্তু লোকসংখ্যা বেশি। এই স্বল্প সম্পদ দিয়ে আমাদের সমস্যা মোকাবেলা করতে হবে। তিনি চিকিৎসকদের আন্তরিকতা দিয়ে রোগিদের সেবা করার আহবান জানিয়ে বলেন, বড় বড় বিল্ডিং দিয়ে কিছু হবে না, যদি না চিকিৎসায় আন্তরিকতা না থাকে। মন্ত্রী বলেন, সম্পদের স্বল্পতা রয়েছে, একটা পরিবার ধ্বংস হয়ে যায় একজন মানসিক রোগির কারণে। সম্প্রতি আমরা লক্ষ্য করেছি, আমাদের সমাজের অনেক ভালো প্রতিষ্ঠিত পরিবারের সন্তানরা বিষাদগ্রস্থ্য হয়ে জঙ্গিবাদে ঢুকে পড়েছে। হলি আর্টিজান হামলা তার বড় প্রমাণ। আমাদের প্রযুক্তির অনেক অগ্রসর হয়েছে। সেই প্রযুক্তির ভালো-মন্দ দুই দিক আছে। সেই আধুনিকায়ণ হয়েছে, আমাদের মানসিকতার পরিবর্তন দরকার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন