শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

সারাদেশে স্তন ক্যান্সার সচেতনতা দিবস পালিত দেশে ১৫ হাজার নারী আক্রান্ত দুই-তৃতীয়াংশ সেবার বাইরে

প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে রাজধানীসহ সারাদেশে গতকাল চতুর্থবারের মতো পালিত হচ্ছে স্তন ক্যান্সার সচেতনতা দিবস। সকালে রাজধানীর শাহবাগের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সামনে থেকে ফার্মগেট পর্যন্ত গোলাপি সড়ক শোভাযাত্রা শুরু হয়। ১৯টি স্বেচ্ছাসেবী সংগঠনের সমন্বয়ে গঠিত মোর্চা বাংলাদেশ স্তন ক্যান্সার সচেতনতা ফোরামের উদ্যোগে এ শোভাযাত্রার আয়োজন করা হয়।
বর্ণাঢ্য এ শোভাযাত্রা উদ্বোধন করেন বিশিষ্ট কবি, ক্যান্সার সারভাইভার ও জাতীয় সংসদ সদস্য কাজী রোজী। ফোরামের প্রধান সমন্বয়কারী ও জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউটের ক্যান্সার ইপিডেমিওলজি বিভাগের প্রধান ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন বলেন, দেশের প্রায় ১৫ হাজার স্তন ক্যান্সার অন্তত দুই-তৃতীয়াংশ দেশের স্বাস্থ্য ব্যবস্থার আওতার বাইরে।
সচেতনতা সৃষ্টির মাধ্যমে এবং ক্যান্সার প্রতিরোধ, নির্ণয় ও চিকিৎসা সেবাকে সংযুক্ত করতে প্রাথমিক স্তরের স্বাস্থ্য ব্যবস্থায় যেখানে যতটুকু সম্ভব করা দরকার। কাজী রোজী এমপি নারীদের প্রতি আহŸান জানান, স্তন ক্যান্সার ধরা পড়লেই হাল ছেড়ে না দিয়ে ধৈর্য ধরে চিকিৎসা নেয়ার। গোলাপী সাজে সজ্জিত শোভাযাত্রাটি বাংলামোটর, কারওয়ান বাজার ও ফার্মগেট হয়ে শেরেবাংলা নগরে গিয়ে শেষ হয়। পথে স্বেচ্ছাসেবকরা সাধারণ মানুষের হাতে হাতে তথ্য সমৃদ্ধ সুদৃশ্য লিফলেট বিলি করেন। এরপর শহরের ১০টি স্পটে লিফলেট বিতরণ করা হয়। এ ছাড়াও বিকেল সাড়ে ৩টা ও সন্ধ্যা ৬টায় ধানমন্ডির ছায়ানট ভবনে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। দেশের ৬৪ জেলা শহরেও দিবসটি পালনের উদ্যোগ নেয়া হয়েছে বলে জানান ডা. রাসকিন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিএসএমএমইউ’র প্রো-ভিসি প্রফেসর ডা. শহীদুল্লাহ শিকদার, প্রফেসর ডা. শারফুদ্দিন আহমেদ ও প্রফেসর ডা. জাকারিয়া স্বপন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন